স্বাধীন ভারতে ‘লজ্জার রেকর্ড’ মোদী সরকারের, দেশের GDP চলে গেল মাইনাসে

2439
স্বাধীন ভারতে রেকর্ড মোদী সরকারের, দেশের GDP মাইনাস ২৩.৯ শতাংশ/The News বাংলা
স্বাধীন ভারতে রেকর্ড মোদী সরকারের, দেশের GDP মাইনাস ২৩.৯ শতাংশ/The News বাংলা

এককথায় অভূতপূর্ব, নজিরবিহীন ঘটনা! মাইনাসে চলে গেল; দেশের জিডিপি! স্বাধীন ভারতে নতুন রেকর্ড; মোদী সরকারের। দেশের GDP মাইনাস ২৩.৯ শতাংশ। চলতি অর্থবর্ষে প্রথম ত্রৈমাসিকে; জিডিপি পড়ল রেকর্ড হারে। এমন অভূতপূর্ব ঘটনা, গত ৪০ বছরে দেখা যায়নি দেশে। সোমবার জাতীয় পরিসংখ্যান অফিস (এনএসও); এই রিপোর্ট প্রকাশ করেছে। সেখানে বলা হয়েছে, এই মুহূর্তে দেশের জিডিপি; মাইনাস ২৩.৯ শতাংশে দাঁড়িয়েছে। এর আগে ব্লুমবার্গ, একটি সমীক্ষায় জানিয়েছিল; মাইনাস ১৮ শতাংশে নেমে আসতে পারে ভারতের জিডিপি। কিন্তু সেটাকেও ছাপিয়ে গেল!

আরও পড়ুনঃ রাষ্ট্রপতি হবার বিরোধীতা করেছিলেন মমতা, অর্থমন্ত্রী প্রণব রাজ্যকে দিয়েছিলেন ২০ হাজার কোটি টাকা

মাইনাসে চলে গেল দেশের জিডিপি! চলতি অর্থবর্ষে প্রথম ত্রৈমাসিকে; জিডিপি পড়ল নজিরবিহীনভাবে। জাতীয় পরিসংখ্যান অফিস (এনএসও) এর রিপোর্ট; দেখার পর হতবাক গোটা ভারত। লকডাউনের আগের থেকেই; ঘনিয়ে আসে আর্থিক মন্দা। গত অর্থবর্ষ-তেও; ৭.৯৫ শতাংশ বৃদ্ধি দিয়ে শুরু করেছিল। তারপর থেকে ক্রমশ অধোগতি; হতে দেখা গিয়েছে জিডিপি। শেষ ত্রৈমাসিক বৃদ্ধির হার ছিল ৩.১।

লকডাউনের পর অধিকাংশ রেটিং সংস্থা পূর্বাভাস দিয়েছিল; মাইনাসে নেমে যেতে পারে জিডিপি। এমনকী এসবিআইও সেই আশঙ্কা করেছিল। সবার আশঙ্কাই; সত্যি করল জুনের জি়ডিপি! রিপোর্ট বলছে, দেশে সব থেকে বেশি কর্মসংস্থান যেখানে তৈরি হয়; সেই উৎপাদন ক্ষেত্রের বৃদ্ধি নেমেছে মাইনাস ৪০ শতাংশে। পরিকাঠামো ক্ষেত্রে; মাইনাস ৫১ শতাংশ। রেস্তোরাঁ-হোটেল ইন্ডাস্ট্রি; মাইনাস ৪৭ শতাংশে নেমেছে। একমাত্র কৃষিক্ষেত্রই; কিছুটা ভালো অবস্থায়।

আরও পড়ুনঃ রাষ্ট্রপতি হয়েই, তিন অপরাধীর মৃত্যুদণ্ড মকুবের আর্জি খারিজ করেছিলেন প্রণব মুখোপাধ্যায়

চলতি অর্থবর্ষের প্রথম তিন মাস; কেটেছে লকডাউনে। জিডিপির পতন হওয়াটাই স্বাভাবিক; অনুমান করে আসছিলেন অর্থনীতিবিদরা। করোনার প্রকোপ বাড়তেই; মার্চ মাসের ২৪ তারিখে; ২১ দিনের জন্য সম্পূর্ণ লকডাউন ঘোষণা করেন প্রধানমন্ত্রী। দেশের যানবাহন থেকে কলকারখানা; স্তব্ধ হয়ে যায়। এরপর ধাপে ধাপে বাড়ানো হয়; লকডাউন মেয়াদ।

তবে, জিডিপির এই রেকর্ড ধাক্কা; কেবল লকডাউনের কারণেই হয়নি, বলছেন বিশেষজ্ঞরা। করোনার আগে থেকেই; দেশের জিডিপি ক্রমশ কমতে থাকে। দেশে কর্মসংস্থানের দিশা না থাকায়; শিল্প পরিকাঠামোর উন্নতি করতে না পারাই; এর কারণ হিসাবে দেখছে সংশ্লিষ্ট মহল। কবে শোধরাবে পরিস্থিতি? উত্তর নেই কেন্দ্রের কাছেও।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন