করোনা যুদ্ধে এখনও পর্যন্ত যা যা করল মোদী সরকার

1705
করোনা যুদ্ধে এখনও পর্যন্ত যা যা করল মোদী সরকার/The News বাংলা

করোনা যুদ্ধে এখনও পর্যন্ত যা যা করল মোদী সরকার। করোনা মোকাবিলায় এখনও পর্যন্ত ১৫.০০০ কোটি টাকার ফান্ডিং, মেডিক্যাল ইকুইপমেন্ট, মাস্ক এবং ক্রিটিক্যাল ড্রাগ-এর জন্য দিয়েছে কেন্দ্র। ৩.৫ কোটি শ্রমিকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে; সরাসরি টাকা ৫২ হাজার কোটি টাকা অনুদান ঘোষণা করেন কেন্দ্রীয় শ্রমমন্ত্রী। দেশের সব ফার্মা ইন্ডাস্ট্রিকে যুদ্ধকালীন তৎপরতায় টেস্টিং কিট তৈরির নির্দেশ দিয়েছে কেন্দ্র।

পুণের এক স্বদেশী কোম্পানি তৈরি করবে করোনা টেস্টিং কিট; ICMR-এর মিললো মঞ্জুরি। ICMR অনুমোদিত সারা দেশের ১১৪ টি ল্যাবরেটরিতে; COVID-19-এর পরীক্ষার ব্যবস্থা। NABL স্বীকৃত ৫১ কি প্রাইভেট ল্যাবরেটরিতে পরীক্ষার ব্যবস্থা।

প্রতিটি রাজ্যের প্রয়োজন অনুযায়ী N-95 মাস্ক এবং মেডিক্যাল ইকুইপমেন্ট এবং টেস্টিং কিট অ্যভেলঅ্যাবেল করা হয়েছে। রেশনের আওতায় মানুষের জন্য; যথেষ্ট খাদ্যশস্যের উপযুক্ত জোগানের ব্যবস্থা করা হয়েছে। PDS-এর সুবিধাভোগী ৭৫ কোটি মানুষের জন্য আগামী ছয় মাসের চাল এবং গমের ব্যবস্থা রাখা হবে।

ভারত একমাত্র দেশ সারা বিশ্বে সংকটকালীন পরিস্থিতিতে বিদেশে থাকা দেশের নাগরিক সমেত; বিদেশি নাগরিকদের উদ্ধার করেছে। -করোনার ভাইরাসের উৎসস্থল চীনের Wuhan থেকে ৭২৩ জন ভারতীয় ৩৭ জন বিদেশি। জাপান থেকে ১১৯ জন ভারতীয় এবং ৫ জন বিদেশি। হজ করতে যাওয়া ৫৮ জন ভারতীয়। ইতালি থেকে ২২৩ জন ভারতীয়।

৩০ টি বিমানবন্দরে এবং ৭৭ টি নৌবন্দরে ১,১০২,৩৯৫ জনের থার্মাল স্ক্রিনিং করা হয়েছে। সংক্রমণ আটকানোর জন্য সারা দেশে; একদিনের সফল জনতা কার্ফুর নির্দেশ জারি করা হয়েছে।

দেশের ৭৫ টি জেলায় (কনফার্ম কেস পাওয়া জেলা) লকডাউন করা হয়েছে; সংক্রমন ছড়াতে না দেওয়ায় জন্য। প্রয়োজনে লকডাউন না মানলে রাজ্যকে স্ট্রিক্ট লিগ্যাল অ্যকশেন নেওয়ার মঞ্জুরি দিয়েছে।

সমস্ত ভিসা বাতিল করা হয়েছে ২২ মার্চ থেকে সমস্ত ইন্টারন্যাশনাল ফ্লাইট পরিষেবা এক সপ্তাহের জন্য বন্ধ করা হয়েছে; সংক্রমণ না ছড়ানোর জন্য। ট্রেন পরিষেবা ৩১ মার্চ পর্যন্ত বন্ধ। দক্ষিণ এশিয়ার দেশগুলোর প্রধান নেতৃত্ব হিসেবে; SAARC দেশগুলোকে নিয়ে (পাকিস্তান বাদে) ১০ মিলিয়ন ডলারের এমার্জেন্সি ফান্ড তৈরি করে কেন্দ্র।

ইতালিকে মেডিক্যাল ইকুইপমেন্ট দিয়ে সাহায্য করেছে। ইরান, আফগানিস্তান, মায়ানমার, মালদীভের মত দেশগুলিতকে COVID-19 টেস্টিং-এর ব্যবস্থা করে; তাদের সাহায্যে করা হয়েছে। ভারতীয় নাগরিকের টেস্টিং করতে না চাওয়া সত্ত্বেও ইরানকে ৬ জন সায়েন্টিস্ট সমেত ল্যাবরেটরি ভিক্ষা দেন মোদী।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন