করোনা মোকাবিলায় পশ্চিমবঙ্গকে ১০১০৬ কোটি টাকা দিয়েছেন মোদীজি

2755
করোনা মোকাবিলায় পশ্চিমবঙ্গকে ১০১০৬ কোটি টাকা দিয়েছেন মোদীজি
করোনা মোকাবিলায় পশ্চিমবঙ্গকে ১০১০৬ কোটি টাকা দিয়েছেন মোদীজি

করোনা মোকাবিলায় পশ্চিমবঙ্গকে; ১০১০৬ কোটি টাকা দিয়েছেন মোদীজি; পরিষ্কার জানিয়ে দিলেন অর্থমন্ত্রী ও বিজেপি নেত্রী নির্মলা সীতারমণ। রবিবার ভার্চুয়াল সভা থেকেই মমতা বন্দ্যোপাধ্যায় সরকারকে তোপ দাগেন নির্মলা। নির্মলা সীতারমণের দাবি; বাংলার করোনা পরিস্থিতি; এতটাই গুরুতর যে পাশের রাজ্যগুলি পশ্চিমবঙ্গের সঙ্গে; তাদের সীমানা সিল করে দিয়েছে। তিনি এদিন বলেন; “করোনা মোকাবিলায় সম্পূর্ণ ব্যর্থ পশ্চিমবঙ্গ সরকার”। তবে, তৃণমূলের তরফ থেকে; নির্মলার দাবি উড়িয়ে দেওয়া হয়েছে।

করোনা মোকাবিলায় পশ্চিমবঙ্গ সরকারকে; ১০,১০৬ কোটি টাকা দিয়েছে কেন্দ্রীয় সরকার। রবিবার বিজেপির ভার্চুয়াল সভায়; এমনই দাবি করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। করোনার ওষুধ কিনতে ও পরিকাঠামো তৈরিতে; দেওয়া হয়েছিল এই টাকা। কিন্তু তারপরও পশ্চিমবঙ্গে করোনা হাসপাতাল; ও কোয়ারেন্টাইন সেন্টার তৈরি হয়নি। রাজ্যে ৪২টি সুপার স্পেশ্যালিটি হাসপাতাল রয়েছে; বলে দাবি করতেন মুখ্যমন্ত্রী। কিন্তু করোনা মোকাবিলায় নেমে; ২টির বেশি হাসপাতালকে কাজে লাগানো যায়নি। তাঁর অভিযোগ, বিপুল কেন্দ্রীয় সাহায্যের পরেও; রাজ্য সরকার করোনা প্রতিরোধে কোনও ব্যবস্থাই করেনি।

আরও পড়ুনঃ শুধু চুনোপুঁটি নয়, ত্রাণ দুর্নীতিতে জড়িত থাকায় তৃণমূলের ডেপুটি মেয়রকেও শোকজ

বাংলায় শিল্পের কোন পরিবেশ নেই বলে; বারবার রাজ্য সরকারের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছেন বিরোধীরা। এবার সেই একই অভিযোগের সুর শোনা গেল; নির্মলা সীতারমণ এর গলাতেও। বাংলায় বিনিয়োগ না হওয়ার নেপথ্যে; রাজনৈতিক হিংসার পরিবেশকেই দায়ী করলেন নির্মলা। ভার্চুয়াল সভামঞ্চ থেকে একাধিক ইস্যুতে; রাজ্য সরকারকে একহাত নেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। নির্মলা সীতারমণ বলেন, “রাজনৈতিক হিংসার পরিবেশ সৃষ্টি হয়েছে বাংলায়। তাই এখানে বিনিয়োগ হচ্ছে না। তবে বাংলায় যাতে শিল্প আসে সেই চেষ্টা করছে কেন্দ্র সরকার”।

আরও পড়ুনঃ EXCLUSIVE: তৃণমূল নেতাদের আমফান চুরির টাকা ফেরতের ফর্ম ধরাল রাজ্য সরকার

কেন্দ্রের বিরুদ্ধে তোলা রাজ্যের বঞ্চনার অভিযোগেরও; সাফ জবাব দেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। একেবারে খতিয়ান তুলে ধরে তিনি দাবি করেন; বঞ্চনার অভিযোগ ঠিক নয়। তিনি বলেন, “বাংলায় ক্ষুদ্র ও মাঝারি শিল্পের; ১.২৯ লক্ষ ইউনিট রয়েছে। ২ হাজার ৬১৪ কোটি টাকা; বাংলার জন্য বরাদ্দ করা হয়েছে। তার মধ্যে ১ হাজার ৯০০ কোটি টাকা; পৌঁছে গিয়েছে রাজ্যের কাছে”।

এছাড়াও আয়ুষ্মান প্রকল্প, কিষাণ সম্মান নিধি যোজনা থেকে; বাংলার মানুষ রাজ্য সরকারের জন্যই বঞ্চিত বলেও দাবি করেন নির্মলা। এমনকী তাঁর অভিযোগ, রাজ্যের পরিযায়ী শ্রমিকরাও; কেন্দ্রীয় সরকারের প্রকল্প থেকে বঞ্চিত হয়েছেন শুধুমাত্র বাংলার সরকারের জন্যই। কারণ পরিযায়ী শ্রমিকদের তালিকাই; নাকি কেন্দ্রের কাছে পাঠাতে পারেনি রাজ্য। রবিবারের ভার্চুয়াল সভায় প্রায় সমস্ত ইস্যুতেই; মমতা বন্দ্যোপাধ্যায়ের সমালোচনা করেন নির্মলাদেবী। সঙ্গে বলেন, “পশ্চিমবঙ্গে পরিবর্তনের পরিবর্তন হবে। বিজেপি ক্ষমতায় এসে নতুন পশ্চিমবঙ্গ গড়বে”।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন