ইসরোকে সাহায্য করতে, চাঁদে ল্যান্ডার বিক্রমের কাছাকাছি পৌঁছাল নাসা অরবিটর

20609
ইসরোকে সাহায্য করতে, চাঁদে ল্যান্ডার বিক্রমের কাছাকাছি পৌঁছাল নাসা/The News বাংলা
ইসরোকে সাহায্য করতে, চাঁদে ল্যান্ডার বিক্রমের কাছাকাছি পৌঁছাল নাসা/The News বাংলা

ইসরোকে সাহায্য করতে; চাঁদে ল্যান্ডার বিক্রমের কাছাকাছি পৌঁছাল নাসা। বেশ কয়েকদিন দিন অতিক্রান্ত। এখনও মেলেনি হদিশ; হয়নি যোগাযোগ। ক্রমশ কমছে চন্দ্রযান ২ এর ল্যান্ডার বিক্রমের আয়ু। আর মাত্র ৩ দিন বেঁচে থাকবে বিক্রম। কারণ চাঁদে শুরু হবে; অন্ধকার সময়। তার মধ্যেই তাকে খুঁজে পেতে মরিয়া চেষ্টা চালাচ্ছেন বিজ্ঞানীরা। হাত বাড়িয়ে দিয়েছে নাসা। ৭ই সেপ্টেম্বর চাঁদে নামার; মাত্র কয়েক মিনিট আগে হারিয়ে যায় চন্দ্রযান-২ এর ল্যান্ডার বিক্রম।

চন্দ্রযান ২ এর ল্যান্ডার বিক্রমকে খুঁজতে; আগেই ইসরোর সঙ্গে হাত লাগিয়েছে নাসা। কোথায়, কী অবস্থায় আছে জানতে খোঁজ চালিয়ে যাচ্ছে ইসরোও। তবে আশার কথা কিছুই শোনা যাচ্ছে না। এখনও সাড়া দেয়নি বিক্রম। এ বার বিক্রমের সঙ্গে যোগাযোগ স্থাপনের জন্য; ময়দানে নামল মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা৷ নাসার অরবিটর এলআরও; চলেছে বিক্রমের খোঁজে।

আরও পড়ুনঃ ইসরোর চন্দ্রাভিযান সাফল্যে মুগ্ধ নাসা, ভারতের সঙ্গে মহাকাশ পদক্ষেপ নিল আমেরিকা

ইতিমধ্যেই ল্যান্ডার বিক্রমকে; হ্যালো মেসেজ পাঠিয়েছে নাসা৷ নাসা-র জেট প্রোপালসন ল্যাবরেটরি রেডিয়ো ফ্রিকুয়েন্সির মাধ্যমে; বিক্রমের সঙ্গে যোগাযোগে চেষ্টা চালানো হচ্ছে৷ নাসা জানিয়েছে; ডিপ স্পেস নেটওয়ার্কের মাধ্যমে; ল্যান্ডার বিক্রমের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করা হচ্ছে৷ ইসরো-র সঙ্গে চুক্তিভিত্তিক-ভাবেই এই চেষ্টা করছে নাসা৷

আরও পড়ুনঃ মোদীর হাউসফুল শোতে বিশেষ অতিথি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

বিক্রমের সঙ্গে যোগাযোগ স্থাপনের চেষ্টায়; কিছুদিন সময় নিয়েছে ইসরো৷ ভারতের চাঁদে অভিযান নিয়ে; নাসা প্রথম থেকেই উত্‍সাহী৷ নাসা-র আশা; চন্দ্রযান ২-এর অরবিটার; চাঁদ সম্পর্কে অনেক গুরুত্বপূর্ণ ও অজানা তথ্য পাঠাবে৷ যেহেতু অরবিটারটিতে অত্যাধুনিক প্লেলোড আছে; ফলে চাঁদের পরিষ্কার ছবি পাঠাবে সেটা৷ এই জন্য নিজেদের অরবিটরের সাহায্যে; বিক্রমের অবস্থান জানার চেষ্টা করছে নাসা।

বর্তমানে নাসার একটি অরবিটর চাঁদের পাশে ঘুরছে। সেই অরবিটরকে কাজে লাগানোর চেষ্টা করছে নাসা। নাসা চেষ্টা করছে তাদের অরবিটরকে; বিক্রমের আশেপাশে নিয়ে যেতে। নাসা তাতে সফল হলে; বিক্রমের সঠিক অবস্থান জানতে ও তাকে সচল করার প্রচেষ্টা; আরও ভালোভাবে করা যাবে বলে মনে করছেন ইসরো ও নাসার বিজ্ঞানীরা। নাসার পক্ষ থেকে জানানো হয়েছে; নাসার ল্যান্ডার ভারতের বিক্রমের যে ছবি তুলবে; সেই সব ছবি তারা ইসরোকে দেবে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন