জম্মু কাশ্মীরে উড়ল তিরঙ্গা, এবার শুধুই ভারতের জাতীয় পতাকা উড়বে

627
জম্মু কাশ্মীরে উড়ল তিরঙ্গা, এবার শুধুই ভারতের জাতীয় পতাকা উড়বে/The News বাংলা
জম্মু কাশ্মীরে উড়ল তিরঙ্গা, এবার শুধুই ভারতের জাতীয় পতাকা উড়বে/The News বাংলা

৩৭০ ধারা তুলে দেওয়া ও জম্মু কাশ্মীরকে কেন্দ্র শাসিত রাজ্য ঘোষণা করার পর; রবিবার ভারত সরকারের সিদ্ধান্তে শ্রীনগরের সিভিল সেক্রেটিয়েট এর বিল্ডিং থেকে জম্মু কাশ্মীরের পতাকা হটিয়ে ভারতের তিরঙ্গা পতাকা তোলা হল। সরকারি সিদ্ধান্ত মেনে; বিশেষ রাজ্যের তকমা পাওয়া জম্মু কাশ্মীরের রাজধানি শ্রীনগরের সিভিল সেক্রেটিয়েট এর বিল্ডিং-এ এখন থেকে; শুধুই ভারতের জাতীয় পতাকা উড়বে।

৩৭০ ধারা আর ৩৫-এ বাতিলের আগে; জম্মু কাশ্মীরে দুটি পতাকা উত্তোলন করার স্বাধীনতা ছিল। ভারতের পতাকার সঙ্গে সঙ্গে সেখানে উড়ত জম্মু কাশ্মীরের নিজস্ব পতাকা। কিন্তু; এবার থেকে জম্মু কাশ্মীরের আলাদা পতাকা; ইতিহাস হয়ে গেলো।

আরও পড়ুনঃ স্ত্রী বৈশাখী বিজেপিতে যাওয়ায় তৃণমূলের কোপে স্বামী মনজিত

জম্মু কাশ্মীরে ৩৭০ ধারা আর ৩৫-এ বাতিলের আগে; সেখানকার পতাকা ছিল লাল রঙের। সেই পতাকায়; জম্মু কাশ্মীর ও লাদাখকে চিহ্নিত করত; তিনটি হলুদ দাগ। ওই পতাকা জম্মু কাশ্মীরের রাজ্যের কৃষকদের প্রতিনিধিত্ব করত।

এতদিন দুটি পতাকা উড়লেও; রবিবার শ্রীনগরে সচিবালয়ে শুধুমাত্র উড়তে দেখা গেল জাতীয় পতাকাকে। তবে ভূ-স্বর্গের নিজস্ব পতাকা সরানো প্রসঙ্গে এখনও সরকারিভাবে কিছু জানানো হয়নি। ১৯৫২ সালে জম্মু কাশ্মীর রাজ্যের সংবিধান সভা এই পতাকে নিজেদের অফিসিয়াল পতাকার তকমা দিয়েছিল।

আরও পড়ুনঃ বিদেশে ২০০ বছরের পুরনো মন্দির সংস্কারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

জম্মু কাশ্মীর থেক ৩৭০ ধারা বিলোপের পড়ে; ওই রাজ্যের আলাদা পতাকারও বিলুপ্তি ঘটল। যেহেতু ওই পতাকা; জম্মু কাশ্মীর রাজ্যকে বিশেষ ভাবে পরিচিত করাত; তাই ভারত সরকারের সিদ্ধান্তে; ওই পাতাকার পরিবর্তে শুধু ভারতীয় তিরঙ্গাই উড়বে জম্মু কাশ্মীরে; এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

৩৭০ বিলোপের সরকারি সিদ্ধান্তের পর উপত্যকায় অনেক নিষেধাজ্ঞা জারি হয়। মোবাইলফোন; টেলিফোন; ইন্টারনেট পরিষেবা এখনও প্রায় বন্ধ। আইন ব্যাবস্থা বজায় রাখার জন্য সেখানে এখনো সেনাবাহিনী মোতায়েন আছে। কাশ্মীরে লাগাতার ২১ দিন ধরে বাজার বন্ধ। এই আবহে জম্মু-কাশ্মীরের নিজস্ব পতাকা সরানো উল্লেখযোগ্য বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

যদিও সরকারী ভাবে কিছুই জানানো হয়নি; তবুও মনে কড়া হচ্ছে; ৩৭০ বিলোপের পরে; শ্রীনগরের সিভিল সেক্রেটিয়েট এর বিল্ডিং-এ রবিবার ভারতের জাতীয় পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে; ভারত সরকার জম্মু কাশ্মীরে ঐ রাজ্যের নিজস্ব পতাকার বিলোপ ঘটাল।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন