জাতীয় রাজনীতিতে আবার, তৃণমূলের সংসদীয় কমিটির চেয়ারপার্সন হলেন মমতা বন্দ্যোপাধ্যায়

3925
জাতীয় রাজনীতিতে আবার, তৃণমূলের সংসদীয় কমিটির চেয়ারপার্সন হলেন মমতা বন্দ্যোপাধ্যায়
জাতীয় রাজনীতিতে আবার, তৃণমূলের সংসদীয় কমিটির চেয়ারপার্সন হলেন মমতা বন্দ্যোপাধ্যায়

জাতীয় রাজনীতিতে আবার, তৃণমূলের সংসদীয় কমিটির; চেয়ারপার্সন হলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সর্বসম্মতিতে এই প্রস্তাব পাশ হয়েছে; দলের সংসদীয় দলের বৈঠকে। শুক্রবার সাংবাদিক বৈঠকে একথা জানালেন; রাজ্যসভায় তৃণমূলের দলনেতা ডেরেক ও’ব্রায়েন। মমতা এখন আর; সংসদীয় রাজনীতিতে নেই। কিন্তু অতীতে কয়েক দশক; সাংসদ থেকেছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। তাই তাঁর অভিজ্ঞতাকে কাজে লাগাতে; এ বার তৃণমূলের সংসদীয় কমিটির চেয়ারপার্সন করা হল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে।

শুক্রবার দিল্লিতে এক সাংবাদিক বৈঠক করে; সুখেন্দুশেখর রায় ও ডেরেক ও’ব্রায়েন এই সিদ্ধান্তের কথা জানান। সংসদীয় কমিটির একটি বৈঠকে; এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন তৃণমূলের রাজ্যসভার দুই সাংসদ। ৭ বারের সাংসদ; ৩ বারের মুখ্যমন্ত্রী। সংসদীয় হোক বা পরিষদীয়, মমতার রাজনৈতিক অভিজ্ঞতার তুলনা করা যায়; এমন রাজনীতিবিদ এখন ভারতবর্ষে হাতেগোনা।

আরও পড়ুনঃ তৃণমূলকে ভোটে সুবিধা করে দেওয়ায়, ৭৭ জন আমলাকে অনৈতিক পদোন্নতি দেওয়ার অভিযোগ

ঠিক যে সময় তৃণমূল ক্রমশ জাতীয় রাজনীতিতে পা বাড়ানোর চেষ্টা করছে; তখন তৃণমূলের এই সিদ্ধান্তের রাজনৈতিক তাৎপর্য অনেকটাই। বিশেষ করে, চলতি সপ্তাহেই যখন মমতা দিল্লি যাচ্ছেন; তার আগে এই সিদ্ধান্ত নিয়ে জাতীয় রাজনীতিতেও; তৃণমূল বড় বার্তা দিতে চাইল বলে মনে করছে রাজনৈতিক মহল।

আরও পড়ুনঃ নজিরবিহীন ঘটনা, মন্ত্রীর হাত থেকে কাগজ কেড়ে সংসদ থেকে সাসপেন্ড তৃণমূল সাংসদ

তৃণমূলের তরফে রাজ্যসভার মুখ্য সচেতক সুখেন্দু শেখর রায়ের ব্যাখ্যা; “মমতা বন্দ্যোপাধ্যায়; ৭ বারের লোকসভার সাংসদ। বিভিন্ন দফতরের মন্ত্রী ছিলেন; তাঁর বিপুল অভিজ্ঞতা কাজে লাগবে সংসদের দুই কক্ষেই। সূত্রের খবর, আগামী সোমবার অর্থাৎ ২৬ তারিখ; দিল্লি যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার আগে দলের সংসদীয় কমিটির চেয়ারপার্সনের দায়িত্ব; তাঁর হাতে তুলে দিয়ে বাকি বিরোধী শিবিরগুলিকেও তৃণমূল বড় বার্তা দিতে চাইল; বলেই মনে করছে বাংলা ও দিল্লির রাজনৈতিক মহল।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন