পুরুষ ও মহিলা হকি নিয়ে উত্তাল দেশ, নেপথ্যে নায়ক নবীন

6240
পুরুষ ও মহিলা হকি নিয়ে উত্তাল দেশ, নেপথ্যে নায়ক নবীন
পুরুষ ও মহিলা হকি নিয়ে উত্তাল দেশ, নেপথ্যে নায়ক নবীন

টোকিও অলিম্পিকে একের পর এক; সাফল্যের নজির গড়ছে দেশের পুরুষ ও মহিলা হকি দল। টোকিও অলিম্পিক্স ইতিহাসের পাতায়; ভারতের মেয়েরা। অস্ট্রেলিয়াকে ১-০ হারিয়ে; প্রথমবার ভারতীয় মহিলা হকি দল পৌঁছে যায় অলিম্পিক্সের সেমিফাইনালে। ৪১ বছর পরে, ভারতের পুরুষ দলও পৌঁছেছে; অলিম্পিক্সের শেষ চারে। সেমিফাইনালে দুই দলই হেরে গেলেও; গোটা দেশ ফের হকিতে পদকের স্বপ্নে বুঁদ। পুরুষদের হকিতে ভারতের ব্রোঞ্জ জয়ের পরে; মেয়েদের হকিতেও পদক জয়ের আশা। এখনও পর্যন্ত যে চূড়ান্ত দক্ষতা ও মানসিক শক্তির পরিচয় ভারতের হকি খেলোয়াড়রা দেখিয়েছে; তা এককথায় অসাধারণ। কিন্তু জানেন কি, এই সাফল্যের পিছনের; আর এক প্রধান নায়ক কে?

আরও পড়ুনঃ সম কাজে সম বেতনের দাবি, গণ-ছুটির পথে হাঁটার হুঁশিয়ারি বাংলার নার্সদের

ভারতীয় হকিতে পুরুষ মহিলা টিমের, সাফল্যের নেপথ্যে থাকা মানুষটা হলেন; ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক। গোটা দেশের বিগ কর্পোরেট হাউস থেকে শুরু করে; বিভিন্ন রাজ্যগুলি যখন আইপিএল-আইএসএলের গ্ল্যামারের দুনিয়া নিয়ে ব্যস্ত; কেউই হকিকে স্পনসর করতে রাজী হননি; তখন নিঃশব্দে হকিতে বিনিয়োগ করেছে; নবীন পট্টনায়েক সরকার। একদম ঠিক শুনছেন, ভারতের পুরুষ ও মহিলা হকি দলের স্পনসর; নবীনের ওড়িশা সরকারই।

আরও পড়ুনঃ জলমগ্ন রাজ্য, বাংলার খানাকুলে উদ্ধার কাজে নামল ভারতীয় সেনা

ভারতকে হকিতে আগের স্পনসর, সাহারা যে পরিমান টাকা দিত; তার চেয়ে পাঁচগুন বেশি টাকা দিয়ে দেশের পুরুষ-মহিলা হকি টিমকে; বিশ্বমানের পরিকাঠামো দিয়েছে ওড়িশা সরকার। ২০১৮ সালে হকি বিশ্বকাপ; আয়োজন করেছে ওড়িশা। ওড়িশার রৌরকেল্লায় তৈরি হচ্ছে; বিশ্বের সবচেয়ে বড় হকি স্টেডিয়াম। ২০১৮ সালেই ওড়িশা সরকার ঘোষণা করেছে; আগামী পাঁচ-বছর তারা ভারতীয় হকিকে স্পনসর করবে।

আরও পড়ুনঃ বাংলায় নাড্ডার গাড়িতে হামলায় চুপ, ত্রিপুরায় বিক্ষোভের মুখে অভিষেক বললেন ‘গণতন্ত্র নেই’

টোকিও অলিম্পিক্সে ভারতের পুরুষ ও মহিলা; দুটো হকি টিমই যখন একের পর সাফল্য পাচ্ছে; ওড়িশা সরকার বা মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক কোথাও নিজেদের কৃতিত্ব জাহির করেননি। একজন সাধারণ দেশবাসীর মতই, অভিনন্দন জানিয়েছেন হকি টিমদের; শুভেচ্ছা জানিয়েছেন তাঁদের ভবিষ্যতের জন্য। ওড়িশার প্রাক্তন মুখ্যমন্ত্রী বিজু পট্টনায়কের পুত্র, বর্তমান মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক প্রমাণ করেছেন; দেশের সেবা কর‍তে গেলে বিজ্ঞাপন লাগে না; শুধু ইচ্ছাটাই যথেষ্ট।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন