ভারতীয় ভূখণ্ডকে নিজের বলে দাবি করে পাঠ্যবইয়ে অন্তর্ভুক্ত করল নেপাল, জবাব দেবে দিল্লি

938
ভারতীয় ভূখণ্ডকে নিজের বলে দাবি করে পাঠ্যবইয়ে অন্তর্ভুক্ত করল নেপাল, জবাব দেবে দিল্লি

ভারতীয় ভূখণ্ডকে নিজের বলে দাবি করে; পাঠ্যবইয়ে অন্তর্ভুক্ত করল নেপাল। যার জবাব দেবে দিল্লি। চিনের মদতে ফের ভারত বিরোধীয়; নামল নেপাল। নেপালের প্রধানমন্ত্রী কে পি ওলি শর্মা; ভারতীয় ভূখণ্ড নিজেদের বলে দাবি করে সেই আগেই; সংসদে অনুমোদন করিয়েছেন। এবার সেই মানচিত্রকে সে দেশের স্কুলের পাঠ্যবইতেও; অন্তর্ভুক্ত করল নেপাল সরকার। সূত্রের খবর, সে দেশের নতুন মুদ্রাতেও; খোদাই করা থাকবে নয়া ম্যাপ। ওলি পুরোটাই করেছেন; নিজের গদি বাঁচানোর জন্য। ভারতীয় ভূখণ্ড নিজেদের বলে দাবি করে; বিতর্কিত মানচিত্র তৈরি করান ওলি। ভারতের কালাপানি, লিপুলেখ, লিম্পুয়াধুরা সহ অংশটি; সংসদে পাশও করিয়ে নেন।

আরও পড়ুনঃ ঘুম উড়ল পাকিস্তানের, গিলগিট বালটিস্তানের মানুষ চাইল ভারতের অংশ হতে

তখন ভারত সরকার, ওলির এই পদক্ষেপ নিয়ে মাথা না ঘামালেও; এবার সব সীমা অতিক্রম করেছেন তিনি। সেই বতর্কিত মানচিত্রই এবার অন্তর্ভুক্ত করা হল; নেপালের স্কুল পাঠ্যবইয়ে। উত্তরাখণ্ডের পিথোরগড় জেলাকে, নিজেদের বলে দাবি করে; ওই জেলাকে পাঠ্যবইয়ে উল্লেখ করা হয়েছে। নেপালের শিক্ষামন্ত্রী নিজে জানিয়েছেন; “নেপালের পাঠ্যবইয়ে কালাপানি সহ; বিতর্কিত এলাকাগুলি সংযোজিত হয়েছে”।

আরও পড়ুনঃ বাংলাদেশ ও পাকিস্তানে পেঁয়াজ রফতানি বন্ধ করল মোদী সরকার, পশ্চিমবঙ্গে একধাক্কায় কমল দাম

তিনি নিজেই ভূমিকা লিখেছেন। প্রসঙ্গত, বইতে ১,৪৭,৬৪১.২৮ বর্গ কিলোমিটার; নেপালের মোট ভূখণ্ড উল্লেখ করা হয়েছে। তারমধ্যে কালাপানি এলাকা ধরা হয়েছে; ৪৬০ বর্গ কিলোমিটার। সূত্রের খবর, এবার নতুন ১ টাকা ও ২ টাকার কয়েনও; তৈরি করা হচ্ছে। তাতে খোদাই করা হচ্ছে নয়া মানচিত্র। এই কয়েন দশেরার দিন; বাজারে ছাড়ার পরিকল্পনা রয়েছে অলি সরকারের। এবার নয়াদিল্লি কী পদক্ষেপ করে তারই অপেক্ষা।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন