ভারতের বিরুদ্ধে লাগিয়ে দিয়ে, নেপালের ৩৩ হেক্টর জমি দখল করল চিন

4939
ভারতের বিরুদ্ধে লাগিয়ে দিয়ে, নেপালের ৩৩ হেক্টর জমি দখল করল চিন
ভারতের বিরুদ্ধে লাগিয়ে দিয়ে, নেপালের ৩৩ হেক্টর জমি দখল করল চিন

বোকা বানাল চিন; নেপালকে বিলকুল বেউকুফ বানিয়ে দিয়েছে চিন। ভারতের বিরুদ্ধে লাগিয়ে দিয়ে; নেপালের ৩৩ হেক্টর জমি দখল করল চিন। শুধু নেপালের ৩৩ হেক্টর জমি দখল করাই নয়; নেপালের আরও ১০০ হেক্টর জমির দিকে রয়েছে নজর রয়েছে চিনের। আসলে নেপালের বেশ কয়েকটি এলাকা চিন দখল করেছে; আর সেই কারণেই নেপালের কেপি শর্মা ওলি সরকার; এই সমস্যা থেকে নেপালিদের নজর ঘোরাতে; ভারতের বিরুদ্ধে সীমান্ত নিয়ে বিবাদ শুরু করেছে।

আরও পড়ুনঃ চিনের পরামর্শে, ভারতের সঙ্গে সম্পর্ক নষ্ট করছে নেপালের কমিউনিস্ট সরকার

নেপালের ৩৩ হেক্টর জমি দখল করল চিন

আন্তর্জাতিক সূত্রে জানা গেছে; চিন নেপাল সীমান্তে নেপালের অধীনে থাকা প্রায় ১২ টি এলাকা দখল করে নিয়েছে চীন। আর চিনের জিনপিং সরকারের এই কাজের পরেও; নেপালের ওলি সরকার একেবারে চুপ। এবং এর জন্য ভারত চীনের শতশত বছর পুরনো গভীর সম্পর্ককেও; ভাঙতে প্রস্তুত নেপালের কমিউনিস্ট সরকার।

আরও পড়ুনঃ রাশিয়া থেকে আসছে ভয়ঙ্কর এস-৪০০ মিসাইল সিস্টেম, ভারতকে মিসাইল না দেবার অনুরোধ চিনের

নেপালের প্রায় ১২ টি জায়গায়; মোট ৩৩ হেক্টর জমি দখল করেছে চিন। এমনকি অদূর ভবিষ্যতে সেখানে; আউটপোস্টও বানাতে পারে লাল ফৌজ। এমনই চাঞ্চল্যকর রিপোর্ট দিয়েছে; নেপাল কৃষি মন্ত্রক। আর এই রিপোর্ট আসার পরেই; নেপাল জুড়ে শুরু হয়েছে কমিউনিস্ট সরকার এর বিরুদ্ধে বিক্ষোভ।

গত ১৫ জুন লাদাখের গালওয়ান উপত্যকায়; রক্তক্ষয়ী সংঘর্ষে জড়িয়েছিল ভারত ও চিন। সেই নিয়ে বিবাদের রেশ এখনও কাটেনি। তারমধ্যেই এই রিপোর্ট যথেষ্ট অর্থবহ। এর মধ্যে ভারতের তিনটি এলাকা নিজেদের বলে দাবি করে; ভারতের সঙ্গে সম্পর্ক খারাপ করেছে নেপাল সরকার। এদিকে নেপালের কৃষি মন্ত্রকের তরফে বলা হয়েছে; নদীর গতিপথ ঘুরিয়ে দিয়েও নাকি; সীমান্তে নেপালের জায়গা দখল করার চেষ্টা করছে পিপলস লিবারেশন আর্মি।

আরও পড়ুনঃ দিল্লির পাক হাইকমিশন গুপ্তচর ঘাঁটি, অর্ধেক লোক-কে বাড়ি পাঠাতে নির্দেশ দিল ভারত

বাগডারে খোলা ও কর্নালি নদীর গতিপথ পরিবর্তন করে; শুধুমাত্র হুমলা জেলাতেই ১০ হেক্টর জমি দখল করে নিয়েছে চিন। রাসুয়া জেলায়ও ৬ হেক্টর চলে গিয়েছে; চিনা আগ্রাসনের অধীনে। শুধু তাই নয়, তিব্বত সীমান্ত দিয়েও; নেপালকে ঝটকা দেওয়ার প্রচেষ্টা করছে চীন। তিব্বতে নদীর গতিপথ পরিবর্তন করে; রাস্তা বানাচ্ছে চিন। এর ফলে সেই নদী গুলো ঘুরে; নেপালের দিকে বয়ে চলেছে। আর এই কারণে আগামী দিনে; আরও ১০০ হেক্টর নেপালি জমি চিনের দখলে চলে যাওয়ার সম্ভাবনা প্রবল।

চিন আর নেপালের যে এলাকাগুলো চিন দখল করেছে; সেগুলোর মধ্যে অন্যতম হল ‘রুই” গ্রাম। সরকারী রিপোর্ট থেকে জানা যায়; রুই গ্রাম নেপালের মধ্যেই রয়েছে। চিন এই অঞ্চলটিকে; নিজের দেশের অংশ বলে দাবী করছে। জানা গেছে, চিন শুধু নেপালের জমিই দখল করছে না। নেপালের স্কুলে চিনের ভাষা পড়ানোর জন্য; বাধ্য করছে ওলি সরকারকে। আর এগুলো থেকেই; জনতার নজর ঘোরাতে, নেপাল ভারতের সঙ্গে সীমান্ত নিয়ে বিবাদ শুরু করেছে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন