করোনা ভাইরাস থেকে বাঁচতে আগামী সপ্তাহটা ভীষণ ভাইটাল

42848
করোনা ভাইরাস থেকে বাঁচতে আগামী সপ্তাহটা ভীষণ ভাইটাল/The News বাংলা
করোনা ভাইরাস থেকে বাঁচতে আগামী সপ্তাহটা ভীষণ ভাইটাল/The News বাংলা

করোনা ভাইরাস থেকে বাঁচতে আগামী সপ্তাহটা ভীষণ ভাইটাল। ২৩ মার্চ সোমবার থেকে শুরু হওয়া সপ্তাহটা ভীষণ ভাইটাল। বলা যেতে পারে; এই মুহূর্তে চরম বিপদের মুখে দাঁড়িয়ে ভারতবাসী। নোবেল করোনা ভাইরাস বিশ্ববাসীকে এমন জায়গায় দাঁড় করিয়েছে; যেখান থেকে একটু এদিক ওদিক হলেই সর্বনাশ। কোভিড ১৯ সংক্রমণ আগামী সপ্তাহে ৫ম সপ্তাহে পরবে। আর আগামী সপ্তাহেই প্রমান হবে; আমরা এই মহামারীকে ষ্টেজ-২ তে বেঁধে রাখতে সক্ষম হয়েছি কিনা। স্টেজ-৩ কিন্তু চরম বিপদজনক।

এবার জেনে নিন আগামী সপ্তাহে ষ্টেজ-৩ রুখতে কি কি করবেন; আর কি একেবারেই করবেন না। মাথায় রাখুন আপনি বাড়িতে থাকুন বা অফিসে; ঘন্টায় ঘন্টায় সাবান বা হ্যান্ডওয়াস দিয়ে হাত ধুয়ে নিন। হ্যান্ডওয়া্স যেন ৭০% অ্যালকোহল যুক্ত হয়। শুধু হাতের চেটো না; হাত ধোন কুনুই পর্যন্ত।

জানেন কি করোনা গ্রাস করলে কি কি হবে আপনার

ক্যুরিয়ার; পার্সেল; স্পীডপোস্ট; সুইগি; জম্যাটোর খাবার; অ্যামাজন; ফ্লিপকারটের ডেলিভারি সরাসরি হাতে নেবেন না। ট্রে তে নিন। বাড়িতে অতিথি বা কাজের লোক যেই আসুক না কেন; বাইরে থেকে এলে আগে হাত ধুতে বলুন। সম্ভব হলে আগামী সপ্তাহে বাড়ির কাজের লোককে ছুটি দিন। তাতে তার ও আপনার সুরক্ষা বজায় থাকবে।

শাকসবজি; ফল ভালো ভাবে ধুয়ে নেবেন। রিমোট; মোবাইল; টেলিফোন; ইলেক্ট্রনিক যন্ত্র; কম্পুউটার কীবোর্ড এগুলি সব চেয়ে দূষিত বস্তু। দিনে যতবার সম্ভব ক্লিনিং ফ্লুয়িড দিয়ে এগুলো পরিষ্কার করুন। একান্ত প্রয়োজন ছাড়া; পাবলিক ট্রান্সপোর্ট যেমন; বাস অটো মেট্রোতে চড়বেন না। ওলা বা উবারও সুরক্ষিত নয়।

প্রতি ১০০ বছর অন্তর পৃথিবীতে আসে মহামারী

একে অপরের থেকে এক মিটার দুরত্ব বজায় রাখুন। পারলে প্রয়োজনীয় জিনিস অনলাইনে কিনুন। বাজার হাট বা শপিংমল একেবারেই এড়িয়ে যান। মাছ; ডিম; মাংস ভালো ভাবে সিদ্ধ করে খান।

আগামী সপ্তাহে কোচিং ক্লাস; নাচ-গানের ক্লাস; জিমে যাওয়া বন্ধ রাখুন। সুইমিং পুল বা পুকুরে স্নান করবেন না। বয়েস্ক মানুষদের বাড়ির বাইরে যেতে দেবেন না। কারন এই ভাইরাস আক্রমন করছে বয়েস্ক মানুষদের।

বাড়ির বাইরে পাবলিক পরিবহন ব্যবহার করলেই বাড়ি ফিরে সোজা বাথরুমে গিয়ে হাত; পা; মুখ ভালো করে ধুয়ে ফেলুন সাবান দিয়ে। জামাকাপড় কাচতে দিন; এমনকি অন্তর্বাসও। নিজে সচেতন থাকুন। এই ভাইরাস আমরা আটকে দিতে সক্ষম হবো।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন