স্বাধীনতা দিবসে বড় কিছু করার আগেই, এনআইএ এর জালে খাগড়াগড় কাণ্ডের মূল পাণ্ডা

301
স্বাধীনতা দিবসে বড় কিছু করার আগেই, ধরা পড়ল খাগড়াগড় কাণ্ডের মূল পাণ্ডা/The News বাংলা
স্বাধীনতা দিবসে বড় কিছু করার আগেই, ধরা পড়ল খাগড়াগড় কাণ্ডের মূল পাণ্ডা/The News বাংলা

স্বাধীনতা দিবসে বড় কিছু করার আগেই; এনআইএ এর জালে খাগড়াগড় কাণ্ডের মূল পাণ্ডা। খাগড়াগড় বিস্ফোরণ কাণ্ডের অন্যতম চক্রান্তকারী; এক জেএমবি জঙ্গিকে গ্রেফতার করল কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। ধৃতের নাম জহিরুল শেখ। মধ্যপ্রদেশ থেকে অভিযুক্ত জেএমবি জঙ্গিকে; গ্রেফতার করেছে এনআইএ। সূত্রে খবর অনুযায়ী; জহিরুল শেখ সক্রিয় জেএমবি জঙ্গিদের একজন। বর্ধমানের শিমুলিয়া মাদ্রাসা থেকে প্রশিক্ষণ নিয়েছিল সে।

খাগড়াগড় বিস্ফোরণের তদন্তে নেমে; একটি ন্যানো গাড়িটি বাজেয়াপ্ত করেছেন তদন্তকারী অফিসাররা। সেই গাড়ির চালক ছিল ধৃত জহিরুল। আরও জানা যায়; জহিরুল জেএমবি-র শীর্ষ নেতা। তার উপর দায়িত্ব ছিল; পশ্চিমবঙ্গ ছাড়াও ভারতের বিভিন্ন জায়গা থেকে যুবক-যুবতীদের নিয়ে জঙ্গি সংগঠন বড়ো করা। আর তারপর সেই যুবক-যুবতীদের জঙ্গি প্রশিক্ষণ দিত জহিরুল শেখ।

আরও পড়ুনঃ দুর্গা পুজোয় আয়কর, রাজনীতি করার জন্যই কি মানুষকে ভুল বোঝাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা

আর দুদিন পরই স্বাধীনতা দিবস। তার ঠিক আগেই; ওই জেএমবি জঙ্গি কেন মধ্যপ্রদেশে লুকিয়ে ছিল; তা খতিয়ে দেখছে এনআইএ। স্বাধীনতা দিবস উপলক্ষে; দেশে কোনও নাশকতার পরিকল্পনা ছিল কিনা; ধৃতকে জেরা করে তা জানার চেষ্টা করছেন অফিসাররা। ইতিমধ্যে বাড়ানো হয়েছে নজরদারি।

আরও পড়ুনঃ আপনি কি খেতে ভালোবাসেন, শহর ও শহরতলীর সেরা একশোটি খাবারের জায়গা

প্রসঙ্গত, ২০১৪ সালের ২রা অক্টোবর বর্ধমানের খাগড়াগড়ে; জঙ্গিদের একটি ডেরায় বিস্ফোরণ ঘটে। ২ জঙ্গির ঘটনাস্থলেই মৃত্যু হয়। তদন্তের দায়িত্বভার গ্রহণ করে এনআইএ। তদন্তে নেমে পশ্চিমবঙ্গ তথা ভারতে জামাতুল মুজাহিদিন বাংলাদেশ বা জেএমবি-এর বিশাল নেটওয়ার্কের কথা জানতে পারেন তদন্তকারী অফিসাররা।

আরও পড়ুনঃ ম্যাডাম-এর মুখের আদলেই করতে হবে দেবী দুর্গার মুখ, দুর্গা পুজোয় কে এই ম্যাডাম

এপার বাংলার মাটিকে ব্যবহার করে; ওপার বাংলায় ধারাবাহিক নাশকতার প্রস্তুতি চলছিল বলে; চার্জশিটে জানায় জাতীয় তদন্তকারী সংস্থা বা এনআইএ। জেএমবি জঙ্গি জহিরুল শেখকে গ্রেফতার; কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার বড় সাফল্য বলেই মনে কড়া হচ্ছে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন