“মাদ্রাসায় পড়াতেই হবে রামায়ণ, মহাভারত ও গীতা”, নির্দেশ মোদী সরকারের

9496
"মাদ্রাসায় পড়াতেই হবে রামায়ণ, মহাভারত ও গীতা", নির্দেশ মোদী সরকারের

মাদ্রাসায় রামায়ণ, মহাভারত ও গীতা পড়ানোর; সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র সরকার। ভারতীয় সংস্কৃতির সঙ্গে পরিচয় বাড়াতে; দেশের প্রায় ১০০টি মাদ্রাসায় গীতা; রামায়ন; মহাভারত পড়ানোর নির্দেশ দিল কেন্দ্র সরকার। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ডাঃ রমেশ পোখরিয়াল জানিয়েছেন; প্রথমে ১০০টি মাদ্রাসায় এই প্রক্রিয়া শুরু করা হচ্ছে। পরে ধাপে ধাপে; মাদ্রাসার সংখ্যা বাড়ানো হবে”। এনআইওএস ১৫টি নতুন কোর্স চালু করেছে; তৃতীয়; পঞ্চম ও অষ্টম শ্রেণীর জন্য। যার আওতায় এই বিষয়গুলি পড়ান হবে। নতুন কোর্সে বেদ; যোগ; বিজ্ঞান; বৃত্তিমূলক দক্ষতা; সংস্কৃত ভাষা; রামায়ণ ও মহাভারত; ভগবদ গীতা শিক্ষাদান অন্তর্ভুক্ত রয়েছে। কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্ত নিয়ে; শুরু হয়েছে বিতর্ক।

ভারতের মহাকাব্যগুলো যে ‘বৈজ্ঞানিক সত্যের আধার’; মোদী সরকারের নেতা-মন্ত্রীরা গত দেড় বছরে সে কথা বলেছেন বার বার। এ বার মূল্যবোধের আকর হিসেবেও সেই প্রাচীন সাহিত্যেরই দ্বারস্থ হচ্ছে কেন্দ্র। খুব শীঘ্রই স্কুল-কলেজের সঙ্গে; মাদ্রাসা গুলিতেও পাঠ্যক্রমের হিসেবে; রামায়ণ-মহাভারত-গীতা পড়ানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র সরকার।

আরও পড়ুনঃ “১৯৭৫ সালে দেশে জরুরি অবস্থা জারির সিদ্ধান্ত ইন্দিরার ভুল ছিল”, স্বীকার রাহুল গাঁধীর

জাতীয় ওপেন স্কুলিং সংস্থা বা The National Institute of Open Schooling/NIOS এর; নতুন এই প্রস্তাবে এবার থেকে মাদ্রাসাতেও পড়ানো হবে; বেদ, গীতা, রামায়ণ। প্রাথমিক ভাবে ১০০ মাদ্রাসায়; এগুলি পড়ানো শুরু করা হবে। পরবর্তীতে ৫০০ মাদ্রাসায়; তা চালু করা হবে। ভারতীয় শিক্ষা মন্ত্রকের অধীনে; একটি স্বাধীন শিক্ষা সংস্থা হল এই ন্যাশনাল ইনস্টিটিউট অফ ওপেন স্কুলিং বা NIOS।

ভারতীয় সংস্কৃতির সঙ্গে পরিচয় করাতেই; এই সিদ্ধান্ত বলে জানানো হয়েছে। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ডাঃ রমেশ পোখরিয়াল এর দাবি; NIOS-এর নতুন এই প্রস্তাব মাদ্রাসা ও আন্তর্জাতিক পড়ুয়াদের; ভারতীয় সংস্কৃতি ও ঐতিহ্য বুঝতে সাহায্য করবে। এই প্রসঙ্গে ড. রমেশ পোখরিয়াল আরও বলেছেন; “ভারত হল প্রাচীন ভাষা, বিজ্ঞান ও সংস্কৃতির ভাণ্ডার; আর এই শিক্ষা ভারতের সব পড়ুয়াদের পাওয়া উচিত”। তাই এই সিদ্ধান্ত নিয়েছে; ভারত সরকারের শিক্ষা দফতর। তবে, “সরকারের এই সিদ্ধান্ত জোর করে চাপিয়ে দেওয়া”; অভিযোগ কংগ্রেস সহ বিরোধীদের।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন