শেয়ার বাজার চাঙ্গা হল, নির্মলার বাজেট পেশের পর

456
শেয়ার বাজার চাঙ্গা হল, নির্মলার বাজেট পেশের পর
শেয়ার বাজার চাঙ্গা হল, নির্মলার বাজেট পেশের পর

শেয়ার বাজার চাঙ্গা হল, নির্মলার বাজেট পেশের পর। ২০২০-২১ অর্থবর্ষে যখন নির্মলা সীতারামন বাজেট পেশ করেছিলেন; তখন শেয়ার বাজার ছিল নিম্নমুখী। আর এবারের বাজেটে নির্মলার এক একটা ঘোষণা; যেন চমকে দিল শেয়ার বাজার বা দালাল স্ট্রিটকে। প্রথমে হাজার, তারপর দেড় হাজার পয়েন্ট অতিক্রম করে; ২ হাজার পয়েন্ট বৃদ্ধি সেনসেক্সের। আর সেনসেক্সের এই বিপুল বৃদ্ধির পেছনে; মোদী সরকার তথা নির্মলার ‘মাস্টার স্ট্রোক’ বিমায়; এফডিআইয়ে ৭৪ শতাংশ পর্যন্ত অনুমতি এবং জ়িরো বন্ড কুপন।

আরও পড়ুনঃ একনজরে এবারের কেন্দ্রীয় বাজেট, সংসদে বাজেট পেশ করলেন, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন

বিমায় বিদেশি বিনিয়োগের ক্ষেত্রে ৭৪ শতাংশ পর্যন্ত বৃদ্ধির প্রস্তাব ঘোষণা করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তবে বিদেশি বিনিয়োগ টানার উদ্যোগ নিলেও শর্ত আরোপ করতে ভোলেননি নির্মলা সীতারামন। নির্মলা জানিয়েছেন, বিদেশি বিনিয়োগ এলেও সংস্থারগুলির বোর্ডে অধিকাংশ ভারতীয়কে নির্ণায়ক রূপে থাকতে হবে। অর্থমন্ত্রী নির্মলার বাজেটে, বিদেশি বিনিয়োগের অনুমতি; ৪৯ থেকে বেড়ে ৭৪ শতাংশ হতেই; হু হু করে বাড়ল সেনসেক্স। সেনসেক্স ছাড়িয়েছে পুরনো অঙ্ক। অনেক বেড়ে ছুটছে নিফটিও।

বিদেশি বিনিয়োগ টানতে একাধিক ঘোষণা করেছেন; নির্মলা সীতারামন। তবে হঠাৎ করে এই পদক্ষেপ করেননি অর্থমন্ত্রী। ক্ষমতায় আসার পর থেকেই; মোদী সরকার বিদেশি বিনিয়োগ টানতে জোর দিয়েছে। এবারেও বিমার ক্ষেত্রে ৭৪ শতাংশ পথ খুলে দিলেন নির্মলা। তবে বিদেশি বিনিয়োগ টানলেও; কয়েকটি শর্ত আরোপ করেছেন অর্থমন্ত্রী। বাজেটে তিনি জানিয়েছেন, যে সংস্থা থেকে বিনিয়োগ আসবে; তাদের বোর্ডে অন্তত ৫০ শতাংশ ভারতীয় থাকতে হবে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন