দাম বাড়ছে মদ মোবাইলের, কমছে শিল্প কারখানায় ব্যবহৃত কাঁচামালের দাম

1735
দাম বাড়ছে মদ মোবাইলের, কমছে শিল্প কারখানায় ব্যবহৃত কাঁচামালের দাম
দাম বাড়ছে মদ মোবাইলের, কমছে শিল্প কারখানায় ব্যবহৃত কাঁচামালের দাম

সংসদে ঘোষণা হল, দ্বিতীয় মোদী সরকারের দ্বিতীয় বাজেট। এই প্রথম পেপারলেস বাজেট; পেশ করল সরকার। করোনা কালে আজ সাধারণ বাজেট পেশ করলেন; কেন্দ্রীয় অর্থমন্ত্রী। কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর; বাজেট পেশের পরে বলেছেন; “সাধারণ মানুষের প্রত্যাশা অনুযায়ী বাজেট পেশ হল। সবকা সাথ, সবকা বিকাশ, সবকা বিশ্বাস; এই মূল মন্ত্রের সঙ্গে চলে মোদী সরকার। মহামারীর সময় আত্মনির্ভরের প্যাকেজ দিয়ে; ভারতকে একটি নতুন দিশা দেখান প্রধানমন্ত্রী। বাঁচান অতিমারী থেকে। ভারতীয় অর্থব্যবস্থাকে মজবুত করে তুলছেন”। এবারের বাজেট সেরকমই হল”।

সোমবার করোনা পরিস্থিতিতে সাধারণ বাজেট; পেশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। সকলেই অপেক্ষা করছিলেন; আয়করে ছাড়ের ঘোষণার জন্য। কিন্তু বাজেট পেশের পর; এই নিয়ে কার্যত হতাশ আমজনতা। কারণ আয়করে একমাত্র ছাড় পেলেন; ৭৫ বছরের ঊর্ধ্বের প্রবীণরা। এই বয়সী নাগরিকদের মধ্যে যাঁরা পেনশনভোগী ও সুদের টাকার দিন কাটান; তাঁদের আয়কর রিটার্ন ফাইল করতে হবে না। দিতে হবে না আয়করও। কিন্তু কেন্দ্রের এই পদক্ষেপের পর বাজারে টাকার জোগান কতটা বাড়বে; তা নিয়ে প্রশ্ন থেকেই গেল। তবে শেয়ার ক্ষেত্র থেকে বিনিয়োগকারীরা আয় বাড়াতে ডিভিডেন্ট থেকে টিডিএস কাটা হবে না। গৃহঋণের ক্ষেত্রেও মিলেছে ছাড়।

আরও পড়ুনঃ একনজরে এবারের কেন্দ্রীয় বাজেট, সংসদে বাজেট পেশ করলেন, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন

এবার দাম বাড়ছেঃ
পেট্রল-ডিজেল, মদ, মোবাইল, মুসুর-ছোলার ডাল, ভোজ্য তেল, আপেলের, বিদেশি তুলো, রাসায়নিক, সোনা-রুপো, ইলেকট্রনিক পার্টস, গাড়ির যন্ত্রাংশ।
দাম কমছেঃ
লোহা, তামা, কাঁসা, সার, শিল্প কারখানায় ব্যবহৃত কাঁচামালের দাম।

আরও পড়ুনঃ বাজেটে বাংলার জন্য দরাজ নির্মলা সিতারামণ, হাজার হাজার কোটি টাকা বরাদ্দ রাস্তা উন্নয়নে

দাম বাড়ল মদ মোবাইলের। করোনা ভ্যাকসিনের জন্য ৩৫ হাজার কোটি টাকা; ফান্ড দেওয়া হয়েছে, জানালেন সীতারামন। পিএম আত্মনির্ভর স্বাস্থ্য ভারত মিশনে; ৬৪১৮৪ কোটি টাকা খরচ করা হবে। এই প্রকল্প ন্যাশনাল হেল্থ মিশন থেকে আলাদা। এর জন্য খরচও পৃথকভাবেই করা হবে। জেলায় জেলায় পাবলিক হেল্থ ইউনিটের ভূমিকা এ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন