রাজ্যে কাজ নেই, পেটের তাগিদে ফিরে যাচ্ছেন পরিযায়ী শ্রমিকরা, মহারাষ্ট্র, গুজরাত ও কর্ণাটকগামী ট্রেনে ভিড়

6332
রাজ্যে কাজ নেই, ফের চলে যাচ্ছেন পরিযায়ী শ্রমিকরা, মহারাষ্ট্র, গুজরাত ও কর্ণাটকগামী ট্রেনে ভিড়
রাজ্যে কাজ নেই, ফের চলে যাচ্ছেন পরিযায়ী শ্রমিকরা, মহারাষ্ট্র, গুজরাত ও কর্ণাটকগামী ট্রেনে ভিড়

নিজের রাজ্য ছেড়ে; ফের তাঁরা ফিরছেন কাজের রাজ্যে। নিজের রাজ্যে কাজ নেই; তাই ফের ফিরে যাচ্ছেন পরিযায়ীরা শ্রমিকরা। হাওড়া থেকে মহারাষ্ট্র, গুজরাত ও কর্ণাটক-গামী ট্রেনে ভিড়। তবে শুধু বাংলা নয়; বিহার ও উত্তর প্রদেশেও এই একই হাল। বাংলা, বিহার ও উত্তর প্রদেশ থেকে; ফের বেরিয়ে পড়ছেন পরিযায়ী শ্রমিকরা। কাজের খোঁজে; পেটের তাগিদে ফের বাংলা ছাড়ছেন শ্রমিকরা। একই হাল বিহার ও উত্তর প্রদেশেও। সেখান থেকেও; মুম্বই, আমদাবাদ এবং বেঙ্গালুরুগামী ট্রেনগুলিতে ভিড় উপচে পরছে।

আরও পড়ুনঃ EXCLUSIVE: তৃণমূল নেতাদের আমফান চুরির টাকা ফেরতের ফর্ম ধরাল রাজ্য সরকার

রাজ্যে কাজ নেই, ফের চলে যাচ্ছেন পরিযায়ী শ্রমিকরা

ভারতীয় রেলের পরিসংখ্যান অনুযায়ী; যে রাজ্যগুলিতে সবথেকে বেশি সংখ্যক পরিযায়ীরা ফিরেছিলেন; গত ২৬ জুন থেকে আগামিকাল (৩০ জুন) পর্যন্ত, সেখান থেকে ছাড়া ট্রেনগুলির ১০০ শতাংশের বেশি আসন ভরতি। বিহার, উত্তরপ্রদেশ এবং পশ্চিমবঙ্গ থেকে; মুম্বই, আমদাবাদ এবং বেঙ্গালুরুগামী ট্রেনগুলিতে একটা আসনও ফাঁকা পড়ে নেই। সব ভর্তি তো বটেই; চাহিদা আরও ঊর্ধ্বমুখী।

আরও পড়ুনঃ করোনা মোকাবিলায় পশ্চিমবঙ্গকে ১০১০৬ কোটি টাকা দিয়েছেন মোদীজি

মহারাষ্ট্র, গুজরাত ও কর্ণাটকগামী ট্রেনে ভিড়

বর্তমানে দিল্লি থেকে দেশের বিভিন্ন বড় শহরে; ১৫ জোড়া বিশেষ রাজধানী এক্সপ্রেস চালাচ্ছে রেল। সেই সঙ্গে ১০০ জোড়া দূরপাল্লার ট্রেন; চালানো হচ্ছে দেশ জুড়ে। যে ট্রেনগুলি গত ১ জুন অর্থাৎ আনলকের প্রথম দিন থেকেই; চলাচল শুরু করেছে। রেল বোর্ডের চেয়ারম্যান জানান; ওই ট্রেনগুলিতে করেই শ্রমিকরা বেশি নিজেদের কর্মক্ষেত্রের রাজ্যে ফিরছেন। কাজের খোঁজেই যে তাঁরা আবার ফিরে যাচ্ছেন; সেটা আর বলার অপেক্ষা রাখে না। নিজের রাজ্যে কাজ না পেয়েই; ফের ফিরছেন তাঁরা।

আরও পড়ুনঃ চিনের ‘টিকটক’-কে চালেঞ্জ ছুঁড়ে দিল, ভারতীয় অ্যাপ ‘চিঙ্গারি’

রেলওয়ে বোর্ডের চেয়ারম্যান ভি কে যাদব জানিয়েছেন; বিহার, উত্তরপ্রদেশ, পশ্চিমবঙ্গের মতো যে রাজ্যগুলিতে পরিযায়ী শ্রমিক যত বেশি; সেখান থেকে ছাড়া বিশেষ ট্রেনগুলিতে ভিড় তত বেশি। যা দেশের অর্থনৈতিক কাজকর্ম; ক্রমশ উর্ধ্বমুখী হওয়ার ইঙ্গিত দিচ্ছে বলেই দাবি তাঁর। তবে, এটা এই তিন রাজ্যের পক্ষে যে অত্যন্ত লজ্জাজনক; এমনটাই মনে করছেন অর্থনৈতিক বিশেষজ্ঞরা।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন