‘হেপাটাইটিস সি’ এর বিরুদ্ধে লড়াইয়ের রাস্তা দেখিয়ে, চিকিৎসায় নোবেল জিতলেন তিন বিজ্ঞানী

3370
'হেপাটাইটিস সি' এর বিরুদ্ধে লড়াইয়ের রাস্তা দেখিয়ে নোবেল জিতলেন তিন বিজ্ঞানী
'হেপাটাইটিস সি' এর বিরুদ্ধে লড়াইয়ের রাস্তা দেখিয়ে নোবেল জিতলেন তিন বিজ্ঞানী

করোনা আবহের মধ্যেই, চিকিৎসা বিজ্ঞান বিভাগে; নোবেল পুরষ্কারের ঘোষণা করা হল। নোবেল প্রাপক দুই মার্কিন গবেষক হলেন; হার্ভি জে অলটার (Harvey J Alter) ও চালর্স এম রাইস (Charles M Rice)। তাঁদের সঙ্গে যুগ্মভাবে এই তালিকায় রয়েছেন; ব্রিটিশ গবেষক হুগোটন (Michael Houghton)। এদিন স্টকহোমে নোবেল কমিটির প্রধান থমাস পার্লম্যান; তিনজনের নাম ঘোষণা করেন। হেপাটাইটিস সি ভাইরাসের অস্তিত্ব ও তার সঙ্গে লড়াইয়ের উপায় বাতলে দিয়ে; এই পুরস্কার জিতে নিলেন দুই মার্কিন ও এক ব্রিটিশ বিজ্ঞানী।

আরও পড়ুনঃ ১৫ অক্টোবর থেকে খুলছে স্কুল কলেজ, বিস্তারিত গাইডলাইন জারি করল কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO-এর তথ্য বলছে; প্রতি বছর সারা বিশ্বে কমপক্ষে ৭ কোটি মানুষ; হেপাটাইটিস সি ভাইরাসে আক্রান্ত হন। সবথেকে ভয়ঙ্কর হল; প্রতি বছর বিশ্বে কয়েক লক্ষ মানু্ষের মৃত্যু হয় এই ভাইরাসের কোপে। মূলত বংশ পরম্পরায় এই রোগ ছড়ায়। লিভারে জ্বালা, লিভার বড় হয়ে যাওয়ার মতে; উপসর্গগুলি দেখা দেয় এই ভাইরাসের সংক্রমণে। পরে যা লিভার সিরোসিস; বা ক্যানসার পরিণত হতে পারে।

আরও পড়ুনঃ সাবমেরিন ধ্বংসকারী ‘স্মার্ট টর্পেডো’র সফল পরীক্ষা করল ডিআরডিও

পুরস্কারের স্মারক হিসেবে দেওয়া হবে; একটি সোনার মেডেল এবং ১০ মিলিয়ন সুইডিশ ক্রোনার অর্থাৎ ১,১১৮,০০০ ডলার টাকা। নোবেল জুরির বক্তব্য, ‘‌রক্তজনিত হেপাটাইটিসের বিরুদ্ধে লড়াইয়ে; নির্ধারিত অবদানের জন্য সম্মানিত করা হচ্ছে এই তিন বিজ্ঞানীকে। আনুষ্ঠানিক ভাবে আগামী ১০ ডিসেম্বর; সোনার মেডেল ও সাম্মানিক অর্থ তুলে দেওয়া হবে; হার্ভি জে অলটার, চালর্স এম রাইস ও হুগোটনের হাতে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন