বিদেশী কোম্পানির উপর নির্ভরতা শেষ, ইন্ডিয়ান এয়ারফোর্সের জন্য যুদ্ধবিমান তৈরি করবে টাটা

4743
বিদেশী কোম্পানির উপর নির্ভরতা শেষ, ইন্ডিয়ান এয়ারফোর্সের জন্য যুদ্ধবিমান তৈরি করবে টাটা
বিদেশী কোম্পানির উপর নির্ভরতা শেষ, ইন্ডিয়ান এয়ারফোর্সের জন্য যুদ্ধবিমান তৈরি করবে টাটা

বিদেশী কোম্পানির উপর নির্ভরতা শেষ; ইন্ডিয়ান এয়ারফোর্সের জন্য যুদ্ধবিমান তৈরি করবে টাটা। ২০ হাজার কোটি টাকার চুক্তি স্বাক্ষর; এর মধ্যেই হয়ে গিয়েছে। প্রতিরক্ষা মন্ত্র সূত্রে প্রাপ্ত খবর, স্পেন ভিত্তিক সংস্থা ‘এয়ারবাস ডিফেন্স অ্যান্ড স্পেস’-এর সঙ্গে; এই চুক্তি হয়েছে। এই সংস্থার সঙ্গে যৌথভাবে ভারতীয় বায়ুসেনার জন্য, বিশেষ গুণাবলীসম্পন্ন বিমান; তৈরি করবে টাটা গোষ্ঠী। আগামী ১০ বছরে স্পেনের এই বিমান নির্মাতা সংস্থার সঙ্গে, Tata Advanced Systems যৌথভাবে; ভারতের জন্য মোট ৪০টি সি-২৯৫ মাঝারি ক্ষমতাসম্পন্ন সামরিক পরিবহণ বিমান বানাবে। ভারতীয় কোম্পানির হাতে টেকনোলজি এলে; তাতে যে বিদেশি সংস্থার নির্ভরতা কমবে তাও স্পষ্ট।

কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তে, আরও শক্তিশালী হচ্ছে; ভারতীয় বায়ুসেনার ডানা। দেশের বিমানবাহিনীতে অন্তর্ভুক্ত হবে; সম্পূর্ণভাবে দেশীয় প্রযুক্তিতে তৈরি ৮৩টি ‘তেজস মার্ক-১এ’ লাইট কমব্যাট এয়ারক্র্যাফট(এলসিএ)। এই মর্মে প্রয়োজনীয় অনুমতিও; আগেই দিয়েছে কেন্দ্রের নিরাপত্তা কমিটি। বছরের শুরুতেই ১০টি প্রশিক্ষণ বিমান সহ; ৮৩টি তেজস মার্ক-১এ ফাইটার জেট কেনার বিষয়ে; সবুজ সঙ্কেত দেওয়া হয়। এর জন্য খরচ হবে; প্রায় ৪৮ হাজার কোটি টাকা।

আরও পড়ুনঃ “শান্তিপূর্ণভাবেই দেশ চালাবে ওরা, তালিবানের সঙ্গে আলোচনায় বসুক ভারত”, দাবি ফারুখ আবদুল্লার

এবার আত্মনির্ভর ভারত প্রকল্পে প্রতিরক্ষা নিয়ে; এগিয়ে এল টাটা গোষ্ঠী। নতুন চুক্তি নিয়ে একাধিক গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরেছে; ‘টাটা অ্যাডভান্সড সিস্টেমস লিমিটেড’ বা টিএএসএল। ৫ থেকে ১০ টন সমরাস্ত্র পরিবহনের ক্ষমতাসম্পন্ন হবে; এই পরিবহন বিমানগুলি। স্পেনীয় এই বিমানগুলি ভারতীয় বায়ুসেনার, পাঁচ দশকের পুরনো; অ্যাভ্রো-৭৪৮-এর উত্তরসূরী হিসাবেই কাজ করবে। অর্থাৎ, অ্যাভ্রো-৭৪৮-র যে যে বিশেষ গুণা ছিল, এই নয়া বিমানেও; সেই একই গুণাবলী এডভান্সড রূপে থাকবে।

আরও পড়ুনঃ “অধিকৃত কাশ্মীর এখনই ছেড়ে দিক পাকিস্তান”, রাষ্ট্রসংঘে ভারত

সেপ্টেম্বরের শুরুর দিকেই, স্পেন থেকে ৫৬টি সি-২৯৫ পরিবহণ বিমান; কেনার প্রস্তাবে রাজি হয় কেন্দ্রীয় মন্ত্রীসভার নিরাপত্তা বিষয়ক কমিটি। প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে খবর, আগামী ৪ বছরের মধ্যেই; ভারতীয় বায়ুসেনাকে আরও শক্তিশালী করতে ভারতে এসে পৌঁছাবে; ১৬ উড়ান-সক্ষম সি-২৯৫ বিমান। বাকি বিমানগুলি আগামী ১০ বছরের মধ্যে; ধীরে ধীরে স্পেনের সংস্থার সঙ্গে যৌথভাবে বানাবে; টাটা অ্যাডভান্সড সিস্টেমস লিমিটেড।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন