জনপ্রতিনিধি আইনে মিথ্যা বলায় জেল জরিমানা দুই হতে পারে নুসরতের

904
জনপ্রতিনিধি আইনে মিথ্যা বলায় জেল জরিমানা দুই হতে পারে নুসরতের
জনপ্রতিনিধি আইনে মিথ্যা বলায় জেল জরিমানা দুই হতে পারে নুসরতের

জনপ্রতিনিধি আইনে মিথ্যা বলায়; জেল জরিমানা দুই হতে পারে নুসরতের। সেকশন ১২৫এ (Section 125A Representation of People Act) জনপ্রতিনিধি আইন অনুযায়ী; জেল জরিমানা দুটোই হতে পারে। নুসরতের ৬ মাসের জেল হতে পারে; যদি তিনি হলফনামা দিয়ে মিথ্যা বলেন। বসিরহাটের তৃণমূল সাংসদ তথা অভিনেত্রী নুসরত জাহান; বুধবার দুপুরে বিবৃতি দিয়ে জানিয়ে দেন; “নিখিলের সঙ্গে আমি সহবাস করেছি। বিয়ে নয়। ফলে বিবাহবিচ্ছেদের প্রশ্নই ওঠে না”।

নুসরতের এই বিবৃতির পরেই; হইচই পরে যায় রাজ্য জুড়ে। লোকসভার ওয়েবসাইটে পশ্চিমবঙ্গ থেকে জয়ী তৃণমূল সাংসদদের যে তালিকা; তাতে নুসরতের নামে ক্লিক করলেই দেখা যাচ্ছে যাবতীয় তথ্য। সেখানে স্পষ্ট লেখা; নুসরত বিবাহিত। তিনি বিয়ে করেছেন; ২০১৯ সালের ১৯ জুন। স্বামীর নাম নিখিল জৈন।

আরও পড়ুনঃ শপথ নিয়েও দেশের সংসদে মিথ্যা তথ্য দিয়েছেন, তৃণমূল সাংসদ নুসরত জাহান

শপথ নিয়েও দেশের সংসদে মিথ্যা তথ্য দিয়েছেন; তৃণমূল সাংসদ নুসরত জাহান। উঠে যায় অভিযোগ। তৃণমূল সাংসদ  নিজেকে অবিবাহিত বলে দাবি করলেও; লোকসভার ওয়েবসাইটে সাংসদদের সম্পর্কে যে তথ্য দেওয়া রয়েছে; সেখানে নুসরতকে বিবাহিত হিসেবেই দেখা যাচ্ছে। আইনজীবী অরুণাভ ঘোষ বলেন; “সংবাদমাধ্যমের সামনে নুসরত; দাবি করতেই পারেন তিনি অবিবাহিত। তবে এটা কোর্টে প্রমাণ সাপেক্ষ বিষয়। লোকসভার ওয়েবসাইটে নুসরতের বিয়ে হয়েছে; তারিখও দেওয়া আছে। নুসরত মিথ্যা বলছেন কি”?

বিয়ে হয়নি; এটা নুসরত আজ দাবি করলেও তখন কেন লোকসভায়; বিবাহ সংক্রান্ত তথ্য দিয়েছিলেন? এই প্রশ্ন তুলছেন আইনজীবীদের একাংশ। তাঁদের মতে, নুসরত যে বিবাহিত নন; সেটা সংবাদমাধ্যমে ঘোষণা করাই যথেষ্ট নয়। যদি তিনি হলফনামা নিয়েও সংসদে মিথ্যা বলেন; তাহলে তাঁর শাস্তিও হতে পারে। শপথ নিয়েও মিথ্যা বললে; সাংসদের জেল জরিমানা দুই হতে পারে।

আরও পড়ুনঃ বিয়ে নয়, তাহলে কি নুসরতের কোন অনুষ্ঠানে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা

লোকসভাতেও কেন স্বামীর নামের জায়গায় নিখিল জৈনর নাম লিখলেন, তা নিয়েও সংসদে জবাবদিহি করতে হতে পারে নুসরতকে। ঈশ্বর, জনগন, গণতন্ত্র, সংবিধানকে সাক্ষী রেখে; বিধায়ক সাংসদরা প্রতিশ্রুতিবদ্ধ হন বটে; কিন্তু অনেকক্ষেত্রেই প্রতিশ্রুতিভঙ্গ সহজাত হয়ে ওঠে। সেক্ষেত্রে কিন্তু শাস্তির বিধান আছে। নুসরতের জেল জরিমানা দুই হতে পারে। সেক্ষেত্রে চরম লজ্জায় পড়বে তৃণমূল কংগ্রেস।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন