‘এক দেশ এক রেশন কার্ড’, মোদী বিরোধিতা করতে গিয়ে সুপ্রিম কোর্টে বড় ধাক্কা খেলেন মমতা

2858
'এক দেশ এক রেশন', মোদী বিরোধিতা করতে গিয়ে সুপ্রিম কোর্টে বড় ধাক্কা খেলেন মমতা
'এক দেশ এক রেশন', মোদী বিরোধিতা করতে গিয়ে সুপ্রিম কোর্টে বড় ধাক্কা খেলেন মমতা

‘এক দেশ এক রেশন কার্ড’। মোদী বিরোধিতা করতে গিয়ে; সুপ্রিম কোর্টে শুক্রবার বড় ধাক্কা খেলেন মমতা’। ‘এক দেশ এক রেশন কার্ড’, বাহানা ছেড়ে কাজ শুরু করতে; মমতা বন্দ্যোপাধ্যায় সরকারকে নির্দেশ দিল দেশের শীর্ষ আদালত। পশ্চিমবঙ্গ সরকারকে অবিলম্বে, ‘এক দেশ-এক রেশন কার্ড’ বিতরণ শুরু করতে বলল; দেশের সর্বোচ্চ আদালত। শুক্রবার কড়া ভাষায় এই নির্দেশ দিয়েছেন; সুপ্রিম কোর্টের বিচারপতিরা। তাঁরা জানিয়েছেন, “এই প্রকল্প পরিযায়ী শ্রমিকদের জন্য কল্যাণকর”।

শুক্রবার পশ্চিমবঙ্গ সরকারকে, পরিযায়ী শ্রমিকদের কথা মাথায় রেখে; ‘ওয়ান নেশন ওয়ান রেশন কার্ড’ প্রকল্প; দ্রুত চালু করার নির্দেশ দেয় দেশের শীর্ষ আদালত। দেশের ৩৪টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে; ‘ওয়ান নেশন ওয়ান রেশন কার্ড’ প্রকল্প চালু হয়েছে। শুধুমাত্র দিল্লি, অসম ও পশ্চিমবঙ্গে; এই প্রকল্প এখনও চালু হয়নি। কেন্দ্রের মতে, এই প্রকল্প চালু হলে; পরিযায়ী শ্রমিকদের সুবিধা হবে। কারণ, এই প্রকল্পের আওতায়, বাংলার কোনও পরিযায়ী শ্রমিক; দেশের অন্য যে কোনও রাজ্যে নিজের অংশের রেশন তুলতে পারবেন।

আরও পড়ুন; ঘরছাড়া সংখ্যালঘু বিজেপি কর্মীদের ফেরাতে গিয়ে, বাংলায় আ’ক্রান্ত দেশের সাংসদ

মোদী সরকারের ‘এক দেশ এক রেশন কার্ড’; মানবেন না মমতা; ঘোষণা করেছেন অনেকদিন আগেই। করোনা আবহেই দেশ জুড়ে চালু হয়ে যায়; ‘এক দেশ এক রেশন কার্ড’। ২০১৯-এ রাজ্য সরকারকে চিঠি দিয়ে, কেন্দ্রীয় খাদ্যমন্ত্রক জানিয়ে দিয়েছিল; ২০২০-এর ১ জুন থেকে দেশজুড়ে অভিন্ন রেশন কার্ড চালু হবে। তার জন্য প্রতিটি রাজ্য সরকারকে; প্রয়োজনীয় পদক্ষেপ করতে বলা হয়েছিল। তবে পশ্চিমবঙ্গে এই ‘এক দেশ এক রেশন কার্ড’, মানা হবে না; বলে আগেও জানিয়ে দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা।

‘ওয়ান নেশন, ওয়ান রেশন’ কি? রেশন কার্ড থাকলে দেশের যে কোনও প্রান্তে; খাদ্যসামগ্রী পাওয়া যাবে। অর্থাৎ এক রাজ্যের রেশন কার্ডে; খাদ্যদ্রব্য পাবেন অন্য রাজ্যেও। কিন্তু বাংলায় তা চালু করতে; রাজি ছিলেন না মমতা। শুক্রবার এক মামলার শুনানিতে, রাজ্য সরকারকে অবিলম্বে ‘এক দেশ-এক রেশন কার্ড’ প্রকল্প; চালু করতে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। নির্দেশে বিচারপতিরা এও বলেছেন, কোনও বাহানা ছাড়া; অবিলম্বে এই প্রকল্প; চালু করতে হবে পশ্চিমবঙ্গ সরকারকে। এব্যাপারে কোনও অজুহাত; শুনবে না শীর্ষ আদালত।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন