বাংলায় পৌঁছল এক হাজার ‘কো-ভ্যাকসিন’ করোনা টিকা, কিভাবে হবেন স্বেচ্ছাসেবক

5675
বাংলায় পৌঁছল এক হাজার 'কো-ভ্যাকসিন' করোনা টিকা, কিভাবে হবেন স্বেচ্ছাসেবক
বাংলায় পৌঁছল এক হাজার 'কো-ভ্যাকসিন' করোনা টিকা, কিভাবে হবেন স্বেচ্ছাসেবক

বাংলায় পৌঁছল এক হাজার ‘কো-ভ্যাকসিন’ করোনা টিকা; কিভাবে হবেন স্বেচ্ছাসেবক? কলকাতায় পৌঁছে গেল; এক হাজার ‘কো-ভ্যাকসিন’ টিকা। মঙ্গলবার গভীর রাতে হায়দরাবাদ থেকে বিমানে; কলকাতা আসে ভারত বায়োটেকের কো-ভ্যাকসিনের; ১০০০ টি ডোজ। বাংলায় ভ্যাকসিন ব্যবস্থাপনা ও বিপণনের; দায়িত্বে আছে নাইসেড। টিকা আনার জন্য; বিশেষ ব্যবস্থা করা হয়েছে। নাইসেড সূত্রে খবর, কোভ্যাকসিনকে রাখতে হয়; মাইনাস ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায়। সেই ব্যবস্থা করা হয়েছে। সূত্রের খবর, রাজ্যে ডিসেম্বর মাসের শেষ নাগাদ; হিউম্যান ট্রায়াল শুরু করবে নাইসেড। চলবে ফেব্রুয়ারি পর্যন্ত। এজন্য ১০০০ জন স্বেচ্ছাসেবক; নিয়োগ করা হবে।

পুণের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি বা এনআইভি এবং ভারত বায়োটেকের যৌথ উদ্যোগে; তৈরি হয়েছে কো-ভ্যাকসিন। বাংলায় এক হাজার স্বেচ্ছাসেবককে; পরীক্ষামূলকভাবে এই ভ্যাকসিন দেওয়া হবে। নাইসেড কর্তৃপক্ষ জানিয়েছে, স্বেচ্ছাসেবকদের ২৮ দিনের ব্যবধানে; দুটি ডোজ দেওয়া হবে। গোটা প্রক্রিয়া শেষ করতে; ২১-এর ফেব্রুয়ারির শেষ সপ্তাহ হয়ে যাবে।

আরও পড়ুনঃ “আমার পরিবারের বানানো খাবারই খেয়েছেন অমিত শাহ”, মমতার দাবি উড়িয়ে দিলেন বিভীষণ হাঁসদা

কিন্তু কীভাবে হবে; স্বেচ্ছাসেবক বাছাই? নাইসেড সূত্রে দাবি, প্রথমে একটি ফোন নম্বর; দেওয়া হবে সবাইকে। যাঁরা ফোনে যোগাযোগ করবেন; প্রাথমিক বাছাইয়ের পর তাঁদের ডেকে; শারীরিক পরীক্ষা হবে। আগ্রহীরা যোগাযোগ করবেন; নাইসেডের হেল্পলাইনে। কিছুদিনের মধ্যেই আবেদনের জানালা; খুলে দেওয়া হবে।

তবে এক্ষেত্রেও রয়েছে বেশকিছু বিধি নিষেধ! যেমন একটি নির্দিষ্ট বয়সসীমা থাকবে। তার মধ্যে থেকে; স্বেচ্ছাসেবক বাছা হবে। কেউ আগে করোনা আক্রান্ত হলে; স্বেচ্ছাসেবক হতে পারবেন না। স্বেচ্ছাসেবক হতে পারবেন না; বয়স্ক পুরুষ মহিলা ও অন্তঃসত্ত্বারা। তবে ডায়াবেটিস, হাইপারটেনশনের মতো রোগ; নিয়ন্ত্রণে থাকলে স্বেচ্ছাসেবক হওয়া যাবে। একবার স্বেচ্ছাসেবক হলে; ১ বছর নিজের ঠিকানা পরিবর্তন করা যাবে না।

নাইসেডের অধিকর্তা শান্তা দত্ত বলেন; এটা থার্ড ফেসের ট্রায়াল। সবচেয়ে গুরুত্বপূর্ণ। দেশে ২৬ হাজার মানুষের মধ্যে; ট্রায়ালের দায়িত্ব পেয়েছে ২৪টি সংস্থা। তার মধ্যে আমরা একটা। ডিসেম্বরের প্রথম সপ্তাহে; ট্রায়াল শুরু করে দেব। নাইসেড সূত্রে খবর, কো-ভ্যাকসিনের ট্রায়ালে অংশ নেওয়ার জন্য; আবেদন জানানো হবে কলকাতার বিদায়ী মেয়র ফিরহাদ হাকিম ও বিদায়ী ডেপুটি মেয়র অতীন ঘোষকে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন