দাম কমার আশা ছেড়ে দিন, বাড়িতেই করুন পেঁয়াজ চাষ

359
দাম কমার আশা ছেড়ে দিন, বাড়িতেই করুন পেঁয়াজ চাষ/The News বাংলা
দাম কমার আশা ছেড়ে দিন, বাড়িতেই করুন পেঁয়াজ চাষ/The News বাংলা

দাম কমার আশা ছেড়ে দিন, বাড়িতেই করুন পেঁয়াজ চাষ। ইতিমধ্যেই সেঞ্চুরি হাঁকিয়েছে পেঁয়াজের দাম। যতদিন যাচ্ছে; দাম কমার কোনও আশা দেখতে পাওয়া যাচ্ছেনা। রবিবারের ভোজন রসিক বাঙালির সাধের খাসির ঝোল হোক; বা চিকেনের পদ; পেঁয়াজ ছাড়া রান্না যেন মুখে দেওয়া যায়না। বাজারে গেলেও পেঁয়াজ থেকে মুখ ফিরিয়ে নিতে হয়েছে মধ্যবিত্তকে। হেঁশেলে পেঁয়াজের আনাগোনা ক্রমশ কমতে শুরু করেছে। অনেকেই পেঁয়াজ ছাড়াই রান্না শুরু করেছেন। কি আর করবেন ক্রমশ বাড়তে থাকা দামের কাছে অসহায় মধ্যবিত্ত।

কিন্তু পেঁয়াজ ছাড়া কি আর রান্না জমে? সারা সপ্তাহ কষ্ট করে চালিয়ে নিলেও; সপ্তাহান্তে বাঙালির পঞ্চব্যঞ্জনে পেঁয়াজ চাই। কিন্তু দামের সঙ্গে সত্যি পেরে ওঠা যাচ্ছে না। এই পরিস্থিতিতে বাজারে গিয়ে পেঁয়াজ কেনা যদি নাই যায়; অন্যকিছু কি ভাবা যেতে পারে।

আরও পড়ুন: বাংলাতে প্রথম সরকারি টেস্ট টিউব বেবি সেন্টার

বাড়ির টবেই পেঁয়াজ চাষ করতে পারেন তো। পদ্ধতি নিয়ে ভাবছেন। তার জন্যই রইল কিছু টিপস। বাড়িতে পেঁয়াজ চাষের জন্য প্রয়োজন মাঝারি একটি আকারের টবের। ছোট টবেও পেঁয়াজ চাষ করতে পারেন। আলাদা একটি পাত্রে বেলে এবং দোআঁশ মাটি মিশিয়ে নিন। মাটি দিয়ে টব ভরতি করুন। বাজার থেকে পেঁয়াজ কিনে আনুন। শিকড় বেরনো এবং শিকড় না বেরনো; দু’প্রকার পেঁয়াজই চলবে। যে পেঁয়াজে শিকড় বেরোইনি; তার মুখ এবং পিছনের দিকে অংশ কেটে ফেলুন।

শিকড় বেরোনো পেঁয়াজ কাটার দরকার নেই। এবার টবের মাটির চেপে; আঙুল দিয়ে গর্ত করে পেঁয়াজ গেথে দিন। হালকা জল ছড়িয়ে দিন। এরপর টবটি সূর্যের আলো প্রবেশ করে; এমনই একটি জায়গায় সরিয়ে রাখুন। ৬ থেকে ১০দিন পর; টবে পুঁতে রাখা পেঁয়াজ থেকে পাতা বেরোতে দেখা যাবে। পেঁয়াজ পাতা খাওয়ার ইচ্ছা হলে কেটে নিন। এরপরেই ধীরে ধীরে পেঁয়াজ হতে শুরু হবে। এভাবেই বাড়িতেই পেঁয়াজের চাষ করুন।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন