বিনা পয়সায় বলা হলেও, করোনা ডোজের দাম ১০০০ টাকা

1772
বিনা পয়সায় বলা হলেও, করোনা ডোজের দাম ১০০০ টাকা
বিনা পয়সায় বলা হলেও, করোনা ডোজের দাম ১০০০ টাকা

অবশেষে করোনা টিকার দাম; জানিয়ে দিল অক্সফোর্ড। টিকা পাওয়া যাবে; আগামী বছরের ফেব্রুয়ারিতেই। ২০২১-এর ফেব্রুয়ারি মাসেই; স্বাস্থ্যকর্মী ও প্রবীণদের কাছে; পৌঁছে দেওয়া যাবে অক্সফোর্ডের ভ্যাকসিন। আগামী তিন-চার মাসের মধ্যে, সস্তায় করোনা টিকা আসবে; এমনটাই প্রতিশ্রুতি দিলেন সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার কর্ণধার আদর পুনাওয়ালা। এই ভ্যাকসিনের প্রতিটি ডোজের দাম থাকবে; ৫ থেকে ৬ মার্কিন ডলার। ট্যাক্স ও অন্যান্য সবকিছু নিয়ে, যা ভারতীয় মূল্যে দুটি ডোজের সর্বাধিক দাম; পড়তে পারে প্রায় ১০০০ টাকা। করোনা টিকা বিনামূল্যে দেওয়ার কথা হয়েছিল; তা কিনতে হবে ১০০০ টাকায়! ১ হাজার টাকা কম? প্রশ্ন তুলেছেন সাধারণ মানুষ।

সব কিছু ঠিকঠাক থাকলে; আগামী বছরের মার্চ-এপ্রিলের মধ্যেই; ভ্যাকসিন হাতে পাবেন সাধারণ মানুষ। তবে প্রাথমিক ভাবে ভ্যাকসিন স্বাস্থ্যকর্মী; বয়স্ক ও অন্যান্যরা যাদের করোনা হওয়ার সম্ভাবনা বেশি; তাদের আগে দেওয়া হবে বলে জানান; সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার কর্ণধার আদর পুনাওয়ালা।

আরও পড়ুনঃ “পশ্চিমবঙ্গ এখন পশ্চিম বাংলাদেশ হয়ে গেছে”, দাবি বিজেপির

তবে প্রতিশ্রুতি মত, ভারতের জনগণকে বিনামূল্যে ভ্যাকসিন দেবার কথা; কেন্দ্র সরকারের। তাই ভারত সরকার আরও কম দামে; এই ভ্যাকসিন কিনবে বলে জানা যাচ্ছে। বাজারে অন্যান্য যে ভ্যাকসিনগুলি রয়েছে; তার তুলনায় অক্সফোর্ড ভ্যাকসিনের দাম কম রাখা হচ্ছে। তিনি আরও জানিয়েছেন; অক্সফোর্ড ভ্যাকসিনের কার্যকারিতা যথেষ্ট ভাল। ট্রায়াল রানের মাধ্যমে যে তথ্য হাতে এসেছে; তা আশার আলো দেখাচ্ছে।

আরও পড়ুনঃ শুভেন্দুর সঙ্গে রফা করতে দুই তৃণমূল নেতাকে দায়িত্ব দলের, আগামী সপ্তাহে ফের বৈঠক

সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার কর্ণধার, আদর পুনাওয়ালা জানিয়েছেন; সারা দেশের সবাইকে করোনা টিকা দিতে দিতে; ২০২৪ গড়িয়ে যাবে। অক্সফোর্ডে তৈরি ভ্যাকসিন; শরীরে টি- সেল তৈরি করছে। করোনার বিরুদ্ধে লড়তে; দীর্ঘমেয়াদী প্রতিরোধ ক্ষমতা তৈরি হচ্ছে শরীরে। খুব সম্ভবত, ২০২৪ সালে ভারতের জন সাধারণের কাছে; সহজে উপলব্ধ থাকবে করোনা ভ্যাকসিন। তবে, ২০২১ থেকে ২০২৩ পর্যন্ত প্রভাবশালী ও ক্ষমতাবানরাই; এই টিকা পাবেন বলে মনে করা হচ্ছে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন