বিশ্ব হিন্দু পরিষদের নতুন সভাপতি হলেন, ডাক্তার পদ্মশ্রী রবীন্দ্র নারায়ণ সিং

2206
বিশ্ব হিন্দু পরিষদের সভাপতি হলেন ডাক্তার পদ্মশ্রী রবীন্দ্র নারায়ণ সিং
বিশ্ব হিন্দু পরিষদের সভাপতি হলেন ডাক্তার পদ্মশ্রী রবীন্দ্র নারায়ণ সিং

বিশ্ব হিন্দু পরিষদের নতুন সভাপতি হলেন; ডাক্তার ও পদ্মশ্রী পুরস্কার প্রাপ্ত রবীন্দ্র নারায়ণ সিং। বিশ্ব হিন্দু পরিষদ, দেশের একটি হিন্দুত্ববাদী সামাজিক সংগঠন; যেটি ১৯৬৪ সালে প্রতিষ্ঠিত হয়। বর্তমানে বিশ্বের ১২৫টিরও বেশি দেশে; এই সংঘঠনের কার্যক্রম চলছে। দলটি প্রথমে RSS-র শাখা হিসাবে; যাত্রা শুরু করে। এর স্লোগান হল, “ধর্ম রক্ষতি রক্ষিত” (धर्मो रक्षति रक्षितः); অর্থাৎ যে ধৰ্মকে রক্ষা করে, ধৰ্ম তাকে রক্ষা করে। হরিয়ানায় শুরু হল বিশ্ব হিন্দু পরিষদের কেন্দ্রীয় পরিচালন কমিটি; এবং প্রাদেশিক মণ্ডলের দুদিনের বৈঠক। প্রথম দিনই বিশ্ব হিন্দু পরিষদের সংগঠনে; বেশ কয়েকটি পরিবর্তন আনা হল।

বিশ্ব হিন্দু পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক সুরেন্দ্র জৈন; সংবাদ সম্মেলনে বলেছেন; “আমাদের ট্রাস্টি বোর্ড আজ সর্বসম্মতিক্রমে; পদ্মশ্রী রবীন্দ্র নারায়ণ সিংকে বিশ্ব হিন্দু পরিষদের সভাপতি নির্বাচিত করেছে”। এতদিন জাতীয় সহ-সভাপতির দায়িত্বে ছিলেন; ডাক্তার রবীন্দ্র নারায়ণ সিং; যিনি ডা আরএন সিং নামেই বেশি পরিচিত। তিনি বিহারের সহর্ষা জেলার বাসিন্দা; ও একজন অস্থি শল্য চিকিৎসকও বটে। ডাঃ সিং, চিকিৎসা বিজ্ঞানের ক্ষেত্রে তাঁর অবদানের জন্য; ২০১০ সালে দেশের চতুর্থ সর্বোচ্চ বেসামরিক সম্মান পদ্মশ্রী পুরস্কার পেয়েছিলেন।

আরও পড়ুনঃ ফের ঝটকা মণিপুরে, আট কংগ্রেস বিধায়ক যোগ দিচ্ছেন বিজেপিতে

ডা আরএন সিং-এর বাবা রাধাবল্লভ সিং ছিলেন; জেলা ও দায়রা আদালতের বিচারক। কাটিহার ও পাটনায় স্কুলের পড়াশোনা শেষ করে; ডাক্তার সিং পাটনা মেডিকাল কলেজ থেকে এমবিবিএস পাশ করেছিলেন। তারপর লন্ডনে গিয়ে; এফআরসিএস এবং অন্যান্য উচ্চতর ডিগ্রি অর্জন করেছিলেন। ১৯৮১ সালে তাঁর বাবার আদেশে; পুনরায় পাটনায় ফিরে আসেন। লন্ডনে থাকাকালীনই তিনি; বিশ্ব হিন্দু পরিষদে যোগ দিয়েছিলেন। ১৯৮০-র দশকে পাটনায় এসে; তিনি নিজের একটি ক্লিনিক চালু করেছিলেন। চিকিৎসা পরিষেবা ক্ষেত্রে তাঁর অবদানের জন্যই; তিনি পদ্মশ্রী পুরষ্কার পেয়েছেন।

সিংজী জনসাধারণের সেবা করার জন্য; তাঁর গ্রামে একটি বেসরকারী হাসপাতাল চালু করেছেন। তিনি প্রতি সপ্তাহে দুবার; তাঁর নিজ গ্রামের হাসপাতাল পরিদর্শনে যান। ডাঃ সিং এডিনবার্গের রয়েল কলেজ অফ সার্জেনস; এবং ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন একাডেমি অফ মেডিকেলের একজন বিশেষজ্ঞ। তিনি পাটনার অল ইন্ডিয়া মেডিকেল সায়েন্সেস ইনস্টিটিউট এথিক্স কমিটির; সভাপতির দায়িত্ব‌ও পালন করেছেন।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন