পাকিস্তানে সেনা অভ্যুত্থানের আশঙ্কা, ইমরানকে পুতুল বানিয়েছে সেনাপ্রধান

825
পাকিস্তানে সেনা অভ্যুত্থানের আশঙ্কা, ইমরানকে পুতুল বানিয়েছে সেনাপ্রধান/The News বাংলা
পাকিস্তানে সেনা অভ্যুত্থানের আশঙ্কা, ইমরানকে পুতুল বানিয়েছে সেনাপ্রধান/The News বাংলা

কাশ্মীরে ইস্যুকে সামনে রেখে নিজের কার্যকালের মেয়াদ আরও ৩ বছর বাড়ালেন; পাক সেনাপ্রধান। ইতিমধ্যেই পাক প্রধানমন্ত্রী ইমরানের সই করা চিঠি পৌঁছে গেছে পাক সেনা দফতরে। তবে ইমরানের এই চিঠি নিয়েই বিশ্ব জুড়ে চলছে হাসির ফোয়ারা। পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়ার মেয়াদ আরও তিন বছর বৃদ্ধি করেছে পাক সরকার। সোমবার এই খবর সামনে আসার পরে সোশ্যাল মিডিয়ায় হইচই পড়ে যায়।

প্রধানমন্ত্রী ইমরান খান সেই মেয়াদ বাড়ানো অনুমোদন করেছেন। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে দেওয়া ইমরান খানের স্বাক্ষরিত চিঠিতে বলা হয়; জাতীয় সুরক্ষার কারণে; জেনারেল কামার জাভেদ বাজওয়াকে আর্মি চিফ অব স্টাফ পদে আরো তিন বছরের জন্য নিয়োগ দেওয়া হয়েছে।

আরও পড়ুনঃ প্রথম অ্যালুমিনিয়ামের তৈরি অত্যাধুনিক, দ্রুতগতির মেট্রো চলবে রাজ্যে

এদিকে; মঙ্গলবার জম্মু কাশ্মীরের ডিজিপি একটি টুইটে লিখেছেন; “আসল ব্যাপারটা হল; আর্মি চীফ জেনারেল বাজওয়ার; প্রধানমন্ত্রী ইমরান খানকে আদেশ দিয়েছেন; আরও তিন বছর ওই পদ তাকে উপহার দেবার জন্য”।

কাশ্মীরের ডিজিপি-র এই টুইটে একদিকে যেমন হাসির ফোয়ারা ওঠে, অন্যদিকে এটাও পরিস্কার হয় যে; প্রধানমন্ত্রী ইমরানকে হাতের পুতুল বানিয়ে রেখেছেন পাকিস্তানের সেনাপ্রধান।

এমনিতেই; পাকিস্তান সেনার নিজেদের হাতে ক্ষমতা তুলে নেবার ইতিহাস আছে। ৩৭০ ধারা কাশ্মীর থেকে বিলোপের পড়ে; পাকিস্তানে সেনা অভ্যুথানের আশঙ্কা থেকেই যাচ্ছে।

আরও পড়ুনঃ ব্যাঙ্ক জালিয়াতি মামলায়, ইডির জালে মুখ্যমন্ত্রীর ভাইপো

আশঙ্কা করা হচ্ছে; ১৯৯৯ সালে কার্গিল যুদ্ধের যেমন তৎকালীন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে ক্ষমতা থেকে সরিয়ে দিয়ে; পাকিস্তান সেনাপ্রধান পারভেজ মুশারফ ক্ষমতা দখল করে নিয়েছিলেন; ৩৭০ ধারা বিলোপের পরেও পাকিস্তানে সেনা অভ্যুথান হতে পারে।

কাশ্মীরের ডিজিপি সূত্রের খবর অনুযায়ী; পাক সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাওয়া; তিনি নিজেকেই নাকি ৩ বছর এক্সটেনশন নিয়েছেন। কিভাবে পাক সেনাপ্রধান তাঁকে হাতের পুতুল বানিয়ে রেখেছেন; সেই নিয়ে বিশ্ব জুড়ে চলছে জোর চর্চা।

আরও পড়ুনঃ উৎক্ষেপণ সফল, চাঁদের কক্ষপথে পৌচ্ছে গেল চন্দ্রযান ২

এমনকি এই নিয়েকটাক্ষ করেছেন, ভারতের বায়ুসেনা প্রধান এয়ার চিফ মার্শাল বিএস ধানোয়া। সব দেখে শুনে তিনি বলেছেন, “আমি জানি না পাকিস্তানের সেনাবাহিনীতে নিয়ম কি, আর কিভাবে তারা কাজ করে”।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন