ভারতের সঙ্গে যুদ্ধের কথা ভাবলেই ভয়ে পা কাঁপছে পাকিস্তানের, জানালেন পাক বিজ্ঞানী

1764
ভারতের সঙ্গে যুদ্ধের কথা ভাবলেই ভয়ে পা কাঁপছে পাকিস্তানের, জানালেন পাক বিজ্ঞানী/The News বাংলা
ভারতের সঙ্গে যুদ্ধের কথা ভাবলেই ভয়ে পা কাঁপছে পাকিস্তানের, জানালেন পাক বিজ্ঞানী/The News বাংলা

ভারত আর পাকিস্তানের মধ্যে বাড়তি উত্তেজনার মধ্যে; সৈন্য মামলার বিশেষজ্ঞ তথা ‘মিলিটারি আইএনসিঃ ইনসাইড পাকিস্তান মিলিটারি ইকনমি’ -এর লেখিকা আয়েশা সিদ্দিকির একটি বয়ান পাকিস্তানের নগ্ন রুপ সামনে নিয়ে আসে। এদিন তিনি বলেন; পাকিস্তান ভারতের বিরুদ্ধে লড়াই করার মতো পরিস্থিতিতে নেই।

পাকিস্তান এই মুহূর্তে আর্থিক মন্দা আর প্রচণ্ড পরিমাণে দ্রব্যমূল্য বৃদ্ধির সন্মুখীন। মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ পাকিস্তানের হাতের বাইরে। তাই এইরকম পরিস্থিতিতে পাকিস্তানের পক্ষে ভারতের সঙ্গে যুদ্ধ করা সম্বব না।

আরও পড়ুনঃ উৎক্ষেপণ সফল, চাঁদের কক্ষপথে পৌচ্ছে গেল চন্দ্রযান ২

কাশ্মীরে আর্টিক্যাল ৩৭০ ও ৩৫-এ ধারা তুলে নেওয়ার পর; পাকিস্তানের একাধিক কূটনৈতিক পদক্ষেপেরে সময় তিনি এই মন্তব্য করেছেন। কারণ পাকিস্তানের পরিস্থিতি দেখে; সেখানকার সাধারন মানুষও বুঝে গেছে; তাদের দুঃখ প্রকাশ করা ছাড়া; হাতে আর কোন উপায় নেই।

এদিন তিনি এও বলেন; যখন আমি পাক অধিকৃত কাশ্মীরে থাকা নিজের বন্ধুর কাছে জিজ্ঞাসা করি; পাক সেনা কেন যুদ্ধ লড়ছে না? তখন জবাব দেয়, পাকিস্তান হেরে যাবে। এর মানে এটাই যে; পাকিস্তানের আম জনতাও এটা জানে যে; পাকিস্তানের সেনা ভারতের সাথে যুদ্ধ লড়ার ক্ষমতা রাখেনা।

আরও পড়ুনঃ স্বাধীনতা দিবসেই জঙ্গি হামলা, ভয়ংকর বোমা বিস্ফোরণে কেঁপে উঠল গোটা শহর

এটা প্রথমবার; যখন পাকিস্তানের জনতা ভালো মতো বুঝতে পেরে গেছে যে; ভারতের সাথে পেরে ওঠা সম্ভব না। বিগত ৭২ বছরে পাকিস্তানি সেনার নজর; ভারত আর কাশ্মীরের উপরে ছিল। পাকিস্তানী সেনার কিছু রেজিমেন্টে অনেকদিন ধরেই ক্ষোভ আছে; এবার তাঁরা সে বিষয়ে পাক সরকারের কাছে প্রশ্ন তুলবে।

এর আগে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান; ভারতকে হুমকি দিয়ে ট্যুইট করে বলেছিলেন; ভারতের হিন্দু বিচারধারর নীতি জার্মানির হিটলারের মতই; হিটলার যেমন অন্যদের দমন করেছিল; ভারতের হিন্দু নীতি কাশ্মীর থেকে মুসলিমদের দমন করতে চায়।

কিন্তু বর্তমানে পাকিস্তানের পরিস্থিতি এতোটাই খারাপ যে; রাষ্ট্রপুঞ্জের কোন দেশই পাকিস্তানের পাশে এসে দাঁড়াচ্ছে না। ইসলামাবাদে জঙ্গি হামলা ও আমেরিকাকে সাহায্য না করার জন্য পাকিস্তান ইতিমধ্যে কোণঠাসা হয়েছে। এরপর নিজের ভুল শুধরানোর মতো ক্ষমতাও পাক সরকারের হাতে নেই।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন