“আমরাই এতদিন তালিবানদের আশ্রয় দিয়েছি”, প্রকাশ্যে স্বীকার করে নিল ইমরান খান সরকার

3484
"আমরাই এতদিন তালিবানদের আশ্রয় দিয়েছি", প্রকাশ্যে স্বীকার করে নিল ইমরান

খুশিতে আর থাকা গেল না; অবশেষে স্বীকার করেই নিল পাকিস্তান। প্রকাশ্যে তারা স্বীকার করে নিল, তালিবানের এই উত্থানের পিছনে; তাদের যথেষ্ট অবদান আছে। তালিবান নিয়ে পাকিস্তানের তরফ থেকে দেওয়া বয়ান; বিশ্বের সামনে এসেছে। পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ স্বীকার করে নিয়েছেন; ইসলামাবাদ দীর্ঘদিন ধরে তালিবানের রক্ষাকর্তা হিসেবে; কাজ করেছে এসেছে। পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ জানিয়েছেন; “তালিবান সংগঠনকে আশ্রয় দিয়ে; তাদের মজবুত করার কাজে আমরা তাদের সাহায্য করেছি। আর তার পরিণাম স্বরূপ ২০ বছর পরে; তালিবান আফগানিস্তান দখল করতে সক্ষম হয়েছে”।

শেখ রশিদ আরও জানান; “আমরা তালিবানকে পাকিস্তানে আশ্রয়; শিক্ষা আর ঘর দিয়েছি। আমরা ওঁদের জন্য সবকিছু করেছি; এবার ওরা আমাদের সেই সাহায্যের প্রতিদান দেবার জন্য তৈরি”। অর্থাৎ তালিবান সহযোগিতা নিয়ে; ভারতে বড়সড় আঘাত দেওয়ার প্রচেষ্টায় থাকবে পাকিস্তান। বিশেষ করে কাশ্মীরে, তালিবান সাহায্য করবে; এই আশায় পাকিস্তান সরকার ও জঙ্গি বাহিনী।

আরও পড়ুনঃ হিন্দুদের উপর অত্যাচার চরমসীমায়, তবু বাংলাদেশকে অক্সিজেন দিয়ে বাঁচিয়ে রেখেছে ভারত

আফগানিস্তানের প্রাক্তন উপ-বিদেশমন্ত্রী, এবং রাষ্ট্রসঙ্ঘে অ্যাম্বাসেডর রাষ্ট্রদূত মাহমুদ সায়াকাল; গত শনিবার টুইট করে জানিয়েছেন; ভারতের বিরুদ্ধে একাধিক পদক্ষেপ নিতেই; এই তালিবানের জন্ম দিয়েছে পাকিস্তান। অনেকেই তালিবানদের সঙ্গে জড়িত হওয়ার জন্য; বিশ্বের সঙ্গে তদারকি করতে ব্যস্ত। আগামিদিনে এরাই সবাই মিলে; ভারতের বিরুদ্ধে ছায়াযুদ্ধ লড়বে।

আরও পড়ুনঃ তালিবান ও মার্কিন অস্ত্র, ভারতকে হাতে না মেরে ভাতে মারল আমেরিকা

যদিও তালিবান এখনও পর্যন্ত বারবার জানিয়েছে; তারা ভারতের অভ্যন্তরীণ বিষয় এবং কাশ্মীর নিয়ে নাক গলাবে না। কিন্তু পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রীর বয়ান, পরিষ্কার বুঝিয়ে দিচ্ছে; তালিবান পাকিস্তানের নিয়ন্ত্রণেই রয়েছে। তবে তালিবানের ইচ্ছেয়, দুইপক্ষের প্রথম কূটনৈতিক বৈঠকে; ভারতের পক্ষ থেকে তালিবানকে দেওয়া হয়েছে কড়া বার্তা। মঙ্গলবার কাতারের রাজধানী দোহায়, তালিবান মুখপাত্রের সঙ্গে; বৈঠক করেন কাতারে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত দীপক মিত্তল।

ভারতের পক্ষ থেকে, পরিষ্কার জানানো হয়; আফগানিস্তানের মাটিতে যেন ভারত-বিরোধী সন্ত্রাসবাদী কার্যকলাপ না হয়। তবে পাকিস্তানের তালিবান স্বীকারোক্তি; নতুন করে ভাঁজ ফেলেছে ভারতের কপালে। আদৌ তালিবান কি করবে? এটাই এখন দিল্লির কাছে; সবচেয়ে বড় প্রশ্ন। আর পাকিস্তানকে সাহায্য করা নিয়ে; তালিবানকে বিশ্বাস করে না বিশ্ব।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন