পাক হাইকমিশনের অফিসার হয়ে এসে গুপ্তচরবৃত্তি, দুই পাকিস্তানিকে তাড়াল মোদী সরকার

4322
পাক হাইকমিশনের অফিসার হয়ে এসে গুপ্তচরবৃত্তি, দুই পাকিস্তানিকে তাড়াল মোদী সরকার
পাক হাইকমিশনের অফিসার হয়ে এসে গুপ্তচরবৃত্তি, দুই পাকিস্তানিকে তাড়াল মোদী সরকার

পাক হাইকমিশনের অফিসার হয়ে এসে গুপ্তচরবৃত্তি; দুই পাকিস্তানিকে বাড়ি পাঠাল মোদী সরকার। পাকিস্তান হাইকমিশনের ওই দুই কর্মকর্তা; নয়াদিল্লিতে গুপ্তচরবৃত্তি চালাচ্ছিলেন। জানা গেছে, এরা দুজনেই পাক গুপ্তচর সংস্থা আইএসআই এর কর্মী। ভারতে কূটনীতিক হয়ে এসে; ছদ্মবেশে গুপ্তচরের কাজ করছিল। রবিবার, দিল্লির করোলবাগে দুটি বেআইনি এজেন্সি সহ; এরা দিল্লি পুলিশের হাতে ধরা পরে। দুজনকেই পিএনজি ঘোষণা করেছে ভারত; এবং ভারত ছেড়ে চলে যাবার নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুনঃ চীনের ৪২টি মোবাইল অ্যাপস বিপদজনক, মোবাইল থেকে চীনের অ্যাপসগুলি বাদ দিন

চরবৃত্তির সময় আবিদ হুসেন এবং তাহির খান নামে; দুই পাকিস্তানি নাগরিককে রবিবার নাতেনাতে ধরে ফেলে দিল্লি পুলিশের স্পেশাল সেল। তদন্তে জানা যায়, ধৃতরা পাক হাই কমিশনের ভিসা বিভাগের কর্মী। তারা ভারতে আইএসআইয়ের হয়ে কাজ করত। এরপরেই, ভারতে গুপ্তচরবৃত্তির অভিযোগে; দিল্লিতে পাকিস্তান হাইকমিশনের এই দুই কর্মকর্তাকে বহিষ্কার করেছে ভারত। তাদের রবিবার আটক করার পর; ২৪ ঘণ্টার মধ্যে ভারত ত্যাগ করার নির্দেশ দেওয়া হয়।

আরও পড়ুনঃ চীনের জিনিস বয়কট করার ডাক দিলেন ৩ ইডিয়েটসের ফুংসুক ওয়াংড়ু

ভারতীয় স্বরাষ্ট্র দফতর তরফে বলা হয়েছে; “কূটনীতিক মিশনের সদস্য হলেও; পাক দূতাবাসের ওই দুই কর্মী যে ধরনের কাজের সঙ্গে জড়িত; তা তাদের পদমর্যাদের সঙ্গে বেমানান। যে কারণে তাদেরকে অবাঞ্ছিত বা পিএনজি (পারসোনা নন গ্রাটা); ঘোষণা করা হয়েছে। সেইসঙ্গে ২৪ ঘণ্টার মধ্যে; তাদের দেশ ছাড়তে বলা হয়েছে”।

আরও পড়ুনঃ হিন্দুধর্মের সহিষ্ণুতার সুযোগে খারাপ ভাষায় আক্রমণ বেড়ে যাচ্ছে, উপলব্ধি ইসকনের

একইসঙ্গে গোটা ঘটনায় ভারতে নিযুক্ত; পাকিস্তান রাষ্ট্রদূতের কাছে কড়া বার্তা পাঠিয়েছে ভারতীয় স্বরাষ্ট্র মন্ত্রক। চরবৃত্তির ঘটনায় ধৃত দুই পাকিস্তান হাইকমিশনের কর্মীর; ভারতের জাতীয় নিরাপত্তা বিরোধী কাজকর্মের তীব্র নিন্দা করা হয়েছে ওই কূটনৈতিক পত্রে। আগামীদিনে যাতে সে দেশের হাইকমিশনের কোন কর্মী; এই ধরনের বেআইনি কাজকর্ম থেকে নিজেদের দূরে রাখেন; তা নিয়েও সতর্ক করে দেওয়া হয়েছে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন