৩৬০ জন ভারতীয় বন্দীকে মুক্তি দিতে চলেছে পাকিস্তান

706
৩৬০ জন ভারতীয় বন্দীকে মুক্তি দিতে চলেছে /The News বাংলা
৩৬০ জন ভারতীয় বন্দীকে মুক্তি দিতে চলেছে /The News বাংলা

৩৬০ ভারতীয় বন্দীকে মুক্তি দেবে পাকিস্তান, এমনটাই জানাল পাকিস্তান। বন্দিদের মধ্যে অধিকাংশই মৎসজীবী। সম্প্রতি পুলওয়ামায় সন্ত্রাসবাদী হানার পরিপ্রেক্ষিতে দুই দেশের মধ্যে যে উত্তেজনার সৃষ্টি করেছে, পাকিস্তানের এই পদক্ষেপে তা অনেকটাই প্রশমিত হবে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুনঃ ভোটে জিতলেই মুসলিম উপ মুখ্যমন্ত্রী করা হবে, ঘোষণা চন্দ্রবাবুর

পাকিস্তানের বিদেশ মন্ত্রকের মুখপাত্র মোহাম্মদ ফয়সাল জানিয়েছেন, ৪টি ধাপে এই প্রক্রিয়া সম্পন্ন হবে। আগামী ৮ই এপ্রিল প্রথমে ১০০ জনকে ভারতের হাতে তুলে দেওয়া হবে। এরপর ১৫ই এপ্রিল ও ২২শে এপ্রিল ১০০ জন করে এবং আর বাকিদের ২৯শে এপ্রিল মুক্তি দেওয়া হবে বলে জানানো হয়েছে।

আরও পড়ুনঃ সামাজিক ন্যায় প্রতিষ্ঠায় উচ্চবর্ণের জন্য অতিরিক্ত ২% কর চাপাচ্ছে সমাজবাদী পার্টি

শুক্রবার ইসলামাবাদে একটি সাংবাদিক সম্মেলনে মোহাম্মদ ফয়সাল বলেন, ভারত ও পাকিস্তানের সম্পর্ক উন্নয়নের একটি প্রচেষ্টা এটি। ভারত এর যথাযথ মূল্যায়ন করবে বলে তিনি প্রত্যাশা করেন।

আরও পড়ুনঃ ভারতের বিরুদ্ধে মার্কিন নয় চিনা যুদ্ধবিমান ব্যবহার করেছে পাকিস্তান

এদিন পারিসংখ্যান দিয়ে তিনি জানান, ভারতে এই মুহূর্তে পাকিস্তানি বন্দীর সংখ্যা ৩৪৭। অন্যদিকে পাকিস্তানে ভারতীয় বন্দীর সংখ্যা ৫৩৭। এর মধ্যে ৩৬০ জন ভারতীয়কে পাকিস্তান মুক্তি দিতে চলেছে, যাদের মধ্যে ৩৫৫ জন মৎসজীবী।

রবিবার থেকেই এই প্রক্রিয়া শুরু হবে বলে পাকিস্তান জানিয়েছে। রবিবার প্রথম ১০০ জনকে করাচী থেকে ফেরানোর ব্যবস্থা হবে। সোমবারই ওয়াঘা সীমান্ত দিয়ে তাদের ভারতের হাতে তুলে দেওয়া হবে।

আরও পড়ুনঃ একই মঞ্চে শোভন, বৈশাখী ও সব্যসাচীর উপস্থিতি ঘিরে রাজনৈতিক জল্পনা

পাকিস্তান ও ভারতের হাতে প্রায়শই মৎসজীবীরা আটক হন সীমান্ত পেরোনোর অভিযোগে। আন্তর্জাতিক সীমানা নির্ধারণ করতে না পারার জন্য দুই দেশের মৎসজীবীরাই এই সাধারণ ভুল করে থাকেন। তাদেরই ফেরাতে উদ্যোগী ইমরান সরকার।

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন