“বালাকোট বিমান হা’মলায় ৩০০ জ’ঙ্গির মৃ’ত্যু হয়েছিল”, স্বীকার করলেন পাক কূটনীতিক

2609
"বালাকোট বিমান হা'মলায় ৩০০ জ'ঙ্গির মৃ'ত্যু হয়েছিল", স্বীকার করলেন পাক কূটনীতিক

“বালাকোট বিমান হা’মলায় ৩০০ জ’ঙ্গির মৃ’ত্যু হয়েছিল”, স্বীকার করলেন পাক কূটনীতিক। ভারতীয় বিমান বাহিনীর, বালাকোট এয়ারস্ট্রাইক নিয়ে; পাকিস্তানের অস্বস্তি ফের বাড়িয়ে দিলেন; সেদেশেরই প্রাক্তন কূটনীতিবিদ আঘি হিলালি। তিনি স্বীকার করে নিলেন; “২০১৯ সালের ২৬ ফেব্রুয়ারি, ভারতীয় বায়ুসেনার অভিযানে; অন্তত ৩০০ জ’ঙ্গির মৃত্যু হয়েছিল”। পাকিস্তানের অস্বস্তি আরও বেড়েছে, এই কারণে যে; আঘি হিলালি কিন্তু পাকিস্তান সেনাবাহিনীর খুব কাছের মানুষ বলেই বিবেচিত হন। তাই তাঁর এই মন্তব্যে; অস্বস্তি বেড়েছে; ইমরান খান সরকারের। অন্যদিকে, ভারত এই মন্তব্য তুলে ধরে; ফের বুঝিয়ে দিয়েছে; ভারতীয় বায়ুসেনা কতটা ‘পারফেক্ট’ ছিল ওইদিন। বিরোধীদেরও মুখের মত জবাব দিয়েছে বিজেপি; এই ঘটনা তুলে ধরে।

আঘি হিলালি নামে প্রাক্তন এক পা’ক কূটনীতিবিদ বলেন; “আন্তর্জাতিক সীমান্ত পার করেছিল ভারত এবং রীতিমতো যু’দ্ধের মতো কাজ করেছিল সেদিন। ভারতীয় বিমান বাহিনীর সেই আ’ক্রমণে; কমপক্ষে ৩০০ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছিল। যাদের অধিকাংশ ছিল জ’ঙ্গি”। হিলালির সেই মন্তব্যে, স্বভাবতই আবারও মুখ পুড়েছে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান সরকারের।

আরও পড়ুনঃ রামায়নের উল্লেখ করে, মোদীর কাছে করোনা প্রতিরোধের ভ্যাকসিন চাইল ব্রাজিল

তাঁর সরকার প্রথম থেকেই দাবি করে আসছিল; পাকিস্তান খাইবার-পাখতুনখাওয়া প্রদেশে, ভারতীয় বায়ুসেনার সেই হা’মলায়; কেউ হতাহত হননি। নগণ্য কিছু ক্ষতি হয়েছে। দুএকটা গাছ পুড়েছে। যদিও প্রথম থেকেই ইসলামাবাদের সেই দাবি; উড়িয়ে দিয়েছে নয়াদিল্লি। তা সত্ত্বেও নিজেদের দাবিতে; অনড় ছিলেন ইমরানরা। কয়েকদিন পরে, পাক সরকার সেখানে; সাংবাদিকদের নিয়ে গিয়ে প্রমাণ করার চেষ্টা করেছিল; কিছুই হয় নি।

আরও পড়ুনঃ ”করোনা মোকাবিলায় ভারতের প্রধানমন্ত্রী মোদীই নিদর্শন”, বিশ্বের সামনে স্বীকৃতি বিল গেটসের

কিন্তু এবার ঘরের অন্দরের কূটনীতিক কাঁটাতেই বিদ্ধ হওয়ায়; আরও বেশি করে মুখ পুড়েছে পা’কিস্তানের। বিশেষত এমন একজন ব্যক্তির তরফে; সেই স্বীকারোক্তি করা হয়েছে; যিনি যে কোনও বিতর্কেই নিয়মিত পাকিস্তানের সেনার পক্ষ নেন। তার ফলে ঘরে-বাইরে সর্বত্র চাপ বেড়েছে ইমরান খান সরকারের। ঘটনায় গোটা বিশ্বের সামনে ফের লজ্জায় পড়ল; ইমরান খানের পাকিস্তান।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন