‘লোকাল ট্রেন না চললে পেট চলছে না’, বিক্ষোভ শুরু বাংলায়

1641
লোকাল ট্রেন না চললে পেট চলছে না, বিক্ষোভ শুরু বাংলায়
লোকাল ট্রেন না চললে পেট চলছে না, বিক্ষোভ শুরু বাংলায়

লোকাল ট্রেন না চললে পেট চলছে না; আর এই দাবিকে সামনে রেখেই; এবার বিক্ষোভ শুরু হল বাংলায়। বুধবার সোনারপুর স্টেশনে, সাধারনের জন্য লোকাল ট্রেন চালানোর দাবিতে; রেল অবরোধ করলেন নিত্যযাত্রীরা। লকডাউনের কারণে প্রায় কয়েকমাস ধরেই; নিত্যযাত্রীদের জন্য বন্ধ লোকাল ট্রেন পরিষেবা। একমাত্র স্টাফ স্পেশাল ট্রেন চলছে; বিভিন্ন শাখায়। বুধবার সকালে স্টাফ স্পেশ্যালে চড়তে দেওয়া; এবং ট্রেনের সংখ্যা বাড়ানোর দাবিতে; সোনারপুরে ট্রেন অবরোধ করেন সাধারণ যাত্রীরা।

বিক্ষোভকারীদের মধ্যে মূলত, কলকাতায় জীবিকার সন্ধানে যাওয়া; বেসরকারি কর্মীরা, পরিচারিকরা এবং শ্রমিকরা রয়েছেন। লোকাল ট্রেন বন্ধ হলে যাদের পেটে টান পরে; সেই সমস্ত শ্রমিক; হকার; রেলের ধারের ছোট ব্যাবসায়ীরাও; এই বিক্ষোভে সামিল হয়েছিলেন। আগামী ৩০ জুন সন্ধে ৬টা পর্যন্ত; বাংলায় জারি বিশেষ বিধিনিষেধ। যার জেরে বন্ধ; লোকাল ট্রেন পরিষেবা। আবার কবে থেকে লোকাল ট্রেন চালু হবে; কেউ জানে না। কিন্তু লোকাল ট্রেন পরিষেবা বন্ধের ফলে; চরম বিপদে শহরতলি ও গ্রাম থেকে কলকাতায় জীবিকার জন্য আসা; পরিচারিকরা ও শ্রমিক শ্রেণির মানুষ।

আরও পড়ুনঃ লজ্জায় তৃণমূল, পঞ্চায়েত সদস্যর বিরুদ্ধে কাটমানি চাওয়ার অভিযোগ কর্মীদেরই

বাংলায় করোনার দ্বিতীয় ঢেউয়ের মোকাবিলায় বন্ধ করা হয়; সারা বাংলার লোকাল ট্রেন পরিষেবা। পূর্ব ও দক্ষিণ পূর্ব শাখায় একাধিক রেলকর্মী; করোনায় আক্রান্ত হয়েছিলেন। যার জেরে ট্রেনের সংখ্যাও; কমাতে হয়েছিল। তারপর সম্পূর্ণ বন্ধ করা হয়; লোকাল ট্রেন পরিষেবা। এই পরিস্থিতিতে শুধুমাত্র স্পেশাল ট্রেন; চালাচ্ছে রেল। কিন্তু সাধারণ নিত্যযাত্রীরা স্পেশাল ট্রেনে ওঠার; অনুমতি পাননি। ফলে তাঁরা; চরম সমস্যায় পড়েছেন।

আরও পড়ুনঃ বিজেপি পশ্চিমবঙ্গ ভাগের বিরুদ্ধে

বুধবার স্পেশাল ট্রেনে, নিত্যযাত্রীদের উঠতে দেওয়া; এবং লোকাল ট্রেন চালানোর দাবিতে; রেল লাইনে বসে পড়েন যাত্রীরা। তাদের দাবি, লোকাল ট্রেন না চালালে; খালি পেটে মরতে হবে তাদের। কারণ রেলকে কেন্দ্র করেই; বাংলার বহু মানুষের কর্মসংস্থান হয়। তাই শ্রমিক হকার পরিচারিকরা, প্রভৃতি শ্রেণির কথা মাথায় রেখে; সাধারন মানুষের জন্য রেল চালাবার দাবি করে তারা।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন