আদালতে কত মামলার ফয়সালা হওয়া বাকি আছে, জানলে মাথা ঘুরে যাবে আপনার

236
হাস্যকর ভারতের বিচার ব্যবস্থা, আদালতে কত মামলা ফয়সালা হওয়া বাকি জানুন/The News বাংলা
হাস্যকর ভারতের বিচার ব্যবস্থা, আদালতে কত মামলা ফয়সালা হওয়া বাকি জানুন/The News বাংলা

পুলিশ প্রশাসন ও সরকারের কাছে বিচার পাচ্ছেন না? আদালতের শরণাপন্ন হবেন? তবে তার আগে দেখে নিন; ভারতের সমস্ত আদালতে কত মামলা ফয়সালা হওয়া বাকি। আদালতে কত মামলার ফয়সালা হওয়া বাকি আছে; তা জানলে মাথা ঘুরে যাবে আপনার। তারপর আর মনে হবে না যে; আদালতে গিয়ে কোন লাভ হবে।

৩ কোটি ৫৩ লক্ষ ৪০ হাজার ৬৬টি। না এটি কোন টাকার সংখ্যা নয়। কোন কিছুর হিসাবও নয়। সুপ্রিম কোর্ট সহ ভারতের সমস্ত আদালতে; এখনও বাকি পরে আছে; ৩কোটি ৫৩লক্ষ ৪০হাজার ৬৬টি; ফয়সালা না হওয়া মামলা। সরকারি এই হিসাব; ১৯শে আগস্ট পর্যন্ত। দিন-দিন এই সংখ্যা আরও বাড়ছে।

আরও পড়ুনঃ ঘুষ মামলায় নাটের গুরু কংগ্রেসের অর্থমন্ত্রী চিদাম্বরম, যেকোন মুহূর্তেই গ্রেফতার

একনজরে দেখে নেওয়া যাক; ভারতের কোন আদালতে কত মামলা; ফয়সালা হওয়ার বাকি পরে আছে। সরকারি হিসাবে ১৯শে আগস্ট পর্যন্ত সুপ্রিম কোর্টে মামলা বাকি আছে ৫৯হাজার,৬৯৫টি। ভারতের ২৪টি হাইকোর্টে বাকি আছে ৪৩লক্ষ ৯০হাজার ৫২টি। আর ভারতের ৬৭২টি নিম্ন আদালতে ফয়সালা হওয়া বাকি ৩কোটি ৮লক্ষ ৯০হাজার ৩১৯টি মামলা। মোট ফয়সালা হওয়া বাকি; ৩কোটি ৫৩লক্ষ ৪০হাজার ৬৬টি মামলা।

হাস্যকর ভারতের বিচার ব্যবস্থা, আদালতে কত মামলা ফয়সালা হওয়া বাকি জানুন/The News বাংলা

বিচারে দীর্ঘসূত্রিতা; বিচার না পাওয়ার সমান। এই প্রবচনটির সত্যতা পদে পদে উপলব্ধি করেন; আদালতের দ্বারস্থ হওয়া ব্যক্তিরা৷ হিসাব বলছে, দেশের হাইকোর্টগুলিতে বিচারপতিরা এক-একটি মামলার শুনানির; সময় পান মাত্র পনেরো মিনিট থেকে আড়াই মিনিট। বেঙ্গালুরুর একটি এনজিও-র চালানো সমীক্ষার আশ্চর্য তথ্য৷

কয়েকবছর পুরনো ওই সমীক্ষায় বলা হয়; কলকাতা হাইকোর্টে গড়ে প্রতিদিন একজন বিচারপতির সামনে; ১৬৩টি মামলার শুনানির তালিকা থাকে৷ শুনানির জন্য একজন বিচারপতি; গড়ে প্রতিদিন পাঁচ ঘণ্টা ব্যয় করেন৷ অর্থাত্ তিনি এক-একটি মামলার শুনানির পিছনে; ব্যয় করতে পারেন গড়ে দু-মিনিটেরও কম সময়৷

এক-একটি মামলার নিষ্পত্তির জন্য; বিচারপ্রার্থীদের বছরের পর বছর অপেক্ষা করতে হয়৷ হাইকোর্টগুলিতে বিচারপতিদের সংখ্যার অপ্রতুলতাই; এরজন্য প্রধানত দায়ী৷ দেশের চব্বিশটি হাইকোর্টে মোট অনুমোদিত বিচারপতি পদের অধিকাংশই শূন্য৷ জাতীয় জুডিশিয়াল অ্যাপয়েন্টমেন্ট কমিশন; কেন্দ্রীয় সরকার ও শীর্ষ আদালতের মধ্যে টানাপোড়েনে; উচ্চ আদালতগুলিতে বিচারপতি নিয়োগ একটা জটিল সমস্যা।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন