পর্দার আড়ালে থাকা মানুষগুলোই, এবার ৬৬ পল্লী দুর্গাপুজো উৎসবে আলোর রোশনাইয়ে

189
৬৬ পল্লী দুর্গাপুজোয় এবার টাকা উড়বে/The News বাংলা
৬৬ পল্লী দুর্গাপুজোয় এবার টাকা উড়বে/The News বাংলা

দুর্গাপুজোর সেরার শিরপা পাওয়ার পিছনে; যাদের নিরলস পরিশ্রম থেকে যায়; তাদের আলোর সামনে নিয়ে আসাই; ৬৬ পল্লী শারদৎসবের এবারের দুর্গা পুজোর মূখ্য উদ্দেশ্যে। বাঙালির শ্রেষ্ঠ উৎসব সবার মুখে হাসি ফোটায়! পুরোহিত থেকে প্রামাণিক! ঢাকি থেকে পটুয়া! ঝকমকি আলোর শিল্পী; কিংবা পেল্লাই প্যান্ডেলের কারিগর। তাদের দুবেলা দুমুঠো ভাতের জোগান দেয়; এই উৎসব। পর্দার আড়ালে থাকা মানুষগুলোই, এবার ৬৬ পল্লী দুর্গাপুজো উৎসবে আলোর রোশনাইয়ে।

কুমোরটুলির কুমোরপাড়ায় বসে; দেবী মূর্তি গড়ে সারাবছরের রসদটুকু রোজগার করেন শিল্পীরা। তাঁরাও এবার পুজোর থিমে। কেউ বা ঘরদোর আপনজনদের ছেড়ে এসে; হাত লাগায় উৎসব মঞ্চ সাজিয়ে তোলার কাজে। উৎসবের ঝাঁ-চকচকে আলোয় হারিয়ে যাওয়া; এমনই সব প্রদীপের নীচে থাকা মানুষগুলিকে আলোর সামনে নিয়ে আসাই; এবার ৬৬ পল্লী পুজোর লক্ষ্য।

আরো পড়ুনঃ এক দুর্গা মণ্ডপে দুই দুর্গার পুজো, কোনদিন না শোনা বাংলার এক অপূর্ব ঘটনা

সারাজীবন পর্দার পিছনে থাকা মানুষদেরকে দুর্গাপুজোর বিষয় করেই; এবার চমকে দিতে চায় কালীঘাটের ৬৬ পল্লী। এই উৎসবকে কেন্দ্র করে; তাদের রাতের পর রাত জাগার পারিশ্রমিক; উৎসবকে প্রাণবন্ত করতে তাদের ঘাম; রক্তের মূল্য সমৃদ্ধ করে দেশের অর্থনীতিকে। এটাই এবার দর্শকদের সামনে; তুলে ধরতে চায় উদ্যোক্তারা।

৬৬ পল্লী শারদ উৎসব/The News বাংলা
৬৬ পল্লী শারদ উৎসব/The News বাংলা

দুর্গাপুজোর শিল্পকর্ম অবাক করে দেয় মানুষকে! নিখুঁত হাতের কাজ; ঘাম ঝড়ানো পরিশ্রম এবং বাঙালির আবেগকে প্রাণ দিতে; আপ্রাণ চেষ্টা করে শিল্পীরা। সেই শিল্পীদের শুধু পারিশ্রমিক দিয়েই; শিল্পের মর্যাদা দেওয়া যায় না। তাই তাঁদের কথা অভিনব পদ্ধতিতে বলতেই; এবার কালীঘাটের নেপাল ভট্টাচার্য স্ট্রিটের ৬৬ পল্লী শারদ উৎসব।

আরো পড়ুনঃ দুর্গা পুজোর ভিআইপি পাস ও ভিআইপি গেট কি থাকা উচিত, মমতার অনুরোধ কি মানা সম্ভব

শিল্পী অনিমেষ দাসের ভাবনায়; এমনই উৎসবের চিত্র উঠে এসেছে ৬৬ পল্লীতে। যেখানে উৎসবের আলো; আনন্দ; আবেগ তো থাকবেই; সঙ্গে থাকবে উৎসবের অন্তরালে থাকা সেইসব মানুষজনেদের কথাও; যারা প্রকৃতার্থে এই উৎসবের প্রাণশক্তি।

আট থেকে আশির সেরা পার্বণকে; যারা নিজেদের নিরলস পরিশ্রম দিয়ে; পৌঁছে দিয়েছেন আন্তর্জাতিক মানচিত্রের শ্রেষ্ঠ উৎসবের তালিকায়; তাদের কুর্নিশ করাই ৬৬ পল্লী সদস্যদের উদ্দেশ্য ও লক্ষ্য। লক্ষ্যভেদ হওয়ার অপেক্ষায় তারা রয়েছে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন