দেহ অঙ্গদান আন্দোলনের পথিকৃৎ ব্রজ রায়ের মৃত্যু, প্রথম করোনা রোগীর ময়নাতদন্ত

1709
দেহ অঙ্গদান আন্দোলনের পথিকৃৎ ব্রজ রায়ের মৃত্যু, প্রথম করোনা রোগীর ময়নাতদন্ত
দেহ অঙ্গদান আন্দোলনের পথিকৃৎ ব্রজ রায়ের মৃত্যু, প্রথম করোনা রোগীর ময়নাতদন্ত

বাংলায় দেহ ও অঙ্গদান আন্দোলনের পথিকৃৎ; ব্রজ রায়ের মৃত্যু। করোনা আক্রান্ত হয়েই; তাঁর মৃত্যু হয়েছে। ফলে অঙ্গদান বা দেহদানের; কোন প্রশ্নই নেই। তবে হাল ছাড়েনি, তাঁর হাতে তৈরি ‘গণদর্পণ’; তাঁর পরিবার ও অন্যান্যরা। তাঁর করোনায় মৃত শরীরের; ময়নাতদন্তের দাবি উঠেছে। আবেদন গ্রাহ্য হলে; এই প্রথম রাজ্যে কোন কোভিড রোগীর ময়নাতদন্ত হবে। মরণোত্তর দেহদান ও অঙ্গদান আন্দোলনের পথিকৃৎ; ব্রজ রায়। বাম আন্দোলনেরও; প্রথম সারির সৈনিক ছিলেন। বিপ্লবী কমিউনিস্ট ঘরানার মানুষ ছিলেন; এই ব্রজ রায়। তাঁর মৃত্যুতে শেষ হল একটি যুগের।

বৃহস্পতিবার সকালেই প্রয়াত হয়েছেন তিনি। নানান অসুস্থতা নিয়ে; এসএসকেএমে ভর্তি ছিলেন তিনি। সেখানে করোনা পরীক্ষার রিপোর্ট; পজিটিভ আসে। বেলা ১০টা ৪০মিনিট নাগাদ; প্রয়াত হন গণদর্পন সৃষ্টিকর্তা। মৃত্যুকালে বয়স হয়েছিল ৭৫ বছর। দেহদান ও অঙ্গদানের পথিকৃতের দেহ ও অঙ্গই; দান করা যাবে না। এর চেয়ে বড় দুঃখ; আর কি হতে পারে? বলছেন গণদর্পনের সদস্যরা।

আরও পড়ুনঃ ‘পরিকাঠামোর উন্নয়ন করুন’, ফিরহাদকে ২লাখ টাকা ফেরালেন ঋষভের পরিবার

‘গণদর্পণ’ নামে গোষ্ঠীর সৃষ্টিকর্তা; ব্রজ রায় ছিলেন বাংলায় দেহদান, অঙ্গদান আন্দোলনের পথিকৃৎ। বাংলায় দেহদান ও অঙ্গদানের মত এক আন্দোলনকে; জনপ্রিয় ও উপযোগী করার কাজে অক্লান্ত পরিশ্রম করেছেন তিনি। পাশাপাশি দীর্ঘ বাম আন্দোলনের সঙ্গে; জড়িয়ে ব্রজ রায়ের নাম। বেশ কয়েকবছর জেলেও; বন্দি ছিলেন। জেল থেকে ছাড়া পাওয়ার পর; মানবাধিকার সংগঠন এপিডিআর এর কাজ করেছেন অনেকদিন। কিন্তু এসব ছাপিয়ে যায়, দেহ, অঙ্গদানের মতো কর্মসূচিকে; বাংলার মানুষের মধ্যে নিয়ে যাওয়ার জন্য তাঁর নিরন্তর কাজ।

আরও পড়ুনঃ চেনা প্রতিবেশি আজ ‘অচ্ছুৎ’, বাড়ির পাশে রাস্তায় পরে চাদরে ঢাকা করোনা রোগীর দেহ

‘গণদর্পণ’-এর তরফ থেকে, রাজ্য সরকারের স্বাস্থ্য দফতরের কাছে; বিশেষভাবে আবেদন করা হয়েছে। স্বাস্থ্য দফতরের চিঠির উত্তরের অপেক্ষায় তাঁরা। ব্রজ রায়ের দেহ দান করা যাবে না, এটা এখন পরিষ্কার; কারণ তাঁর করোনা হয়েছিল। তবে ‘গণদর্পণ’ গোষ্ঠীর আবেদন মেনে; তাঁর শরীরের ‘অটোপসি’ বা ময়নাতদন্ত করা হবে কিনা; সেটাই এখন প্রশ্ন। সেটা হলে, এই প্রথম রাজ্যে কোনও কোভিড আক্রান্তের; ‘অটেপসি’ হবে। মৃত্যুর পরেও ‘বিপ্লবী’ ব্রজ রায়ের শরীর; সৃষ্টি করে যাবে আরও একটি বড় ‘বিপ্লব’-এর।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন