চিন্তা শেষ, করোনাকে আটকাতে ভারতীয় গবেষকরা শুরু করবেন প্লাজমা চিকিৎসা

3456
চিন্তা শেষ, করোনাকে আটকাতে ভারতীয় গবেষকরা বেরল করলেন দারুণ উপায়
চিন্তা শেষ, করোনাকে আটকাতে ভারতীয় গবেষকরা বেরল করলেন দারুণ উপায়

করোনাকে আটকাতে বেরল দারুণ উপায়; পরীক্ষায় ভারতীয় গবেষকরা। করোনা আক্রান্ত হওয়ার পরে সুস্থ মানুষকে কাজে লাগিয়েই; এবার তৈরি হবে করোনাকে মারার ওষুধ। করোনা আক্রান্ত মানুষ যারা সুস্থ হয়েছেন; তাদের শরীর থেকে প্লাজমা নিয়ে আক্রান্তদের শরীরে দেবার মত; একটি উপায় ভেবেছেন ভারতীয় গবেষকরা। কারণ করোনা থেকে যারা সুস্থ হয়েছেন; তাদের শরীরে করোনার বিরুদ্ধে একটি অ্যান্টিবডি তৈরি হয়ে গেছে। করোনা থেকে যারা সুস্থ হয়েছেন; সেই সব মানুষের অ্যান্টিবডি কেই; কাজে লাগাতে চান ভারতীয় গবেষকরা।

চিন্তা শেষ; করোনাকে আটকাতে ভারতীয় গবেষকরা বেরল করলেন দারুণ উপায়। তবে এই পরীক্ষা নিরীক্ষা আক্রান্ত মানুষের শরীরে; কবে প্রয়োগ হবে সেটাই এখন দেখার। ভারতীয় গবেষকদের একটা টিম; এই নিয়ে কাজ করছে বলেই জানা গেছে। অচিরেই এই পরীক্ষা নিরীক্ষা চালু হয়ে যাবে। প্লাজমা চিকিৎসা নতুন নয়। তবে করোনা ভাইরাসের ক্ষেত্রে; সেটা কতটা কাজে দেয়, সেটাই এখন দেখার।

এই উপায়ে করোনায় আক্রান্ত রোগীদের; চিকিৎসা দিতে যাচ্ছে নিউইয়র্ক। কনভ্লাসেন্টস প্লাজমা থেরাপির সাহায্যে; করোনা রোগীদের সুস্থ করে তুলতে চেষ্টা করা হবে। এই পদ্ধতিতে যারা করোনা আক্রান্ত হয়ে সুস্থ হয়েছেন; তাদের শরীর থেকে রক্তরস বা প্লাজমা নিয়ে; করোনায় আক্রান্তদের সুস্থ করে তোলা হবে।

নিউইয়র্ক গভর্নর এন্ড্রু কোমো জানিয়েছেন; এই সপ্তাহেই কনভ্লাসেন্টস প্লাজমা থেরাপি শুরু হবে; নিউইয়র্কের সব হাসপাতালে। এই পদ্ধতির মাধ্যমে করোনায় আক্রান্ত হয়ে; সুস্থ হওয়া ব্যক্তিদের শরীর থেকে প্লাজমা নিয়ে; আক্রান্ত ব্যক্তির শরীরে ইনজেকশন করে ঢুকিয়ে দেওয়া হবে। তারপর ভাইরাসকে মারতে; রোগীর শরীরে তৈরি হবে অ্যান্টিবডি।

এন্ড্রু কোমো জানিয়েছেন; প্রথমে গুরুতর অসুস্থ রোগীদের ওপর এই থেরাপি প্রয়োগ করে পরীক্ষা করা হবে; এটি নিরাপদ ও কার্যকর কি-না তা দেখতে। পরে গুরুতর লক্ষণ দেখা দেওয়ার আগেই; এই প্রক্রিয়াটি প্রয়োগ করা শুরু হবে রোগীর শরীরে।

এর আগে রক্তের প্লাজমা ব্যবহার করে; করোনাভাইরাস চিকিৎসায় সাফল্যের দাবি করে; চীনের একটি প্রতিষ্ঠান। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এটিকে; বৈধ উপায় বলে আখ্যায়িত করেছে। এই পদ্ধতিতে করোনায় আক্রান্ত হওয়ার পর; সুস্থ হয়ে গেছেন এমন ব্যক্তির দেহ থেকে; রক্তের প্লাজমা সংগ্রহ করে নতুন আক্রান্তদের দেহে তা ব্যবহার করা হচ্ছে। ভারতেও শুরু হবে; এই চিকিৎসা পদ্ধতি।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন