গঙ্গা বাঁচাতে এবার নিলামে প্রধানমন্ত্রীর বিদেশী উপহার

171
গঙ্গা বাঁচাতে এবার নিলামে প্রধানমন্ত্রীর বিদেশী উপহার/The News বাংলা
গঙ্গা বাঁচাতে এবার নিলামে প্রধানমন্ত্রীর বিদেশী উপহার/The News বাংলা

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পাওয়া উপহার এবার আসবে আপনার আলমারিতে। গত ছয় মাসে বিদেশ ভ্রমণে পাওয়া উপহারগুলো অনলাইনে বিক্রি করার সিদ্ধান্ত নিলেন স্বয়ং নরেন্দ্র মোদী। দূষিত গঙ্গা পরিষ্কার করার জন্য এই সিদ্ধান্ত নিলেন তিনি। নিলাম থেকে পাওয়া অর্থ কাজে লাগানো হবে নমামী গঙ্গা প্রকল্পে। সংস্কৃতি মন্ত্রী প্রহ্লাদ প্যাটেল জানান; শনিবার থেকেই শুরু হয়ে যাবে এই নিলাম। প্রধানমন্ত্রীর পাওয়া ২৭০০টি উপহার অনলাইনেই কিনতে পারবে সাধারণ মানুষ।

তবে প্রধানমন্ত্রীর উপহার বলেই যে বিরাট কিছু অর্থ দিয়ে কিনতে হবে সেইসব উপহার; তা কিন্তু নয়। সাধারণ মানুষও যাতে তা কিনতে পারেন; তাই সর্বনিম্ন মূল্য রাখা হয়েছে ২০০টাকা আর সর্বোচ্চ ২.৫ লাখ টাকা। যে কোন মানুষই মোদীর জিনিস নিয়ে যেতে পারবেন বাড়িতে।

আরও পড়ুনঃ ভারতের কাছে হেরে সীমান্তে সাদা পতাকা তুলল পাকিস্তান, দেখুন সেই ছবি

দেশের প্রধানকে দেওয়া উপাহরগুলি দেখলে চোখ জুড়িয়ে যাবে সবার। আর সেই উপহার এখন সাধারণ মানুষের হাতের নাগালে। যদিও এর আগেও বহুবার নিলামে উঠেছে; প্রধানমন্ত্রীর উপহার সহ অন্যান্য জিনিস। নিলামে প্রাপ্ত অর্থ কাজে লাগানো হবে; স্বচ্ছ গঙ্গা প্রকল্পের কাজে।

আরও পড়ুনঃ সিবিআই গোয়েন্দাদের হাত থেকে বাঁচতে, চোরের মত পালিয়ে বেড়াচ্ছে রাজ্যের সিআইডি গোয়েন্দা

সূত্র অনুযায়ী; প্রধানমন্ত্রী যে উপহারগুলি নিলামে উঠছে, তার মধ্যে রয়েছে গণেশের মূর্তি; হনুমানের মূর্তি, ভীমরাও আম্বেদকরের মূর্তি, বিবেকানন্দর মূর্তি, ৫৭৬টি শাল, ৯৬৪টি অঙ্গবস্ত্র, ৮৮টি পাগরি। আরও বিভিন্ন উপহার সামগ্রী।

আরও পড়ুনঃ বিজেপির টার্গেট বাংলা, নয় বাঙালি সাংসদকে বিশেষ উপহার

এছাড়াও থাকছে কিছু ধর্মীয় মূর্তি; গরুর মূর্তি। কারুকার্য করা তরোয়াল। হাতে আঁকা মোদীর ছবি ইত্যাদি। এমনকী ফ্রেমে বাঁধানো মোদীর এক ভক্তের লেখা কবিতাও বিক্রি করা হবে অনলাইনে। সার্জিক্যাল স্ট্রাইকের পর ওই কবিতা লিখে পাঠানো হয়েছিল প্রধানমন্ত্রীকে।

এই নিলাম প্রথম নয়। এর আগে জানুয়রি মাসে হওয়া নিলাম থেকে; ভালই অর্থ সংগৃহ হয়েছিল। কিন্তু মোট সংগৃহীত টাকার পরিমাণ জানানো হয়নি সরকার তরফ থেকে। সেই নিলামে; একটি ছোট্ট কাঠের বাইকের দাম উঠেছিল ৫ লাখ টাকা। অসম সফরে পাওয়া হোরাইয়ের দাম উঠেছিল ১২ লাখ টাকা। একটি গৌতম বুদ্ধের মূর্তির দাম উঠেছিল ৭ লাখ টাকা।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন