আপনি কি পাবেন মোদীর ২০ লক্ষ কোটির কিছুটা

1767
বেসরকারি সংস্থা কয়লা উত্তোলনে, অস্ত্র তৈরিতে বিদেশি বিনিয়োগ ৭৪ শতাংশ
বেসরকারি সংস্থা কয়লা উত্তোলনে, অস্ত্র তৈরিতে বিদেশি বিনিয়োগ ৭৪ শতাংশ

মঙ্গলবার রাতেই ‘আত্মনির্ভর ভারত অভিযান’; নামক ২০  লক্ষ কোটি টাকার প্যাকেজ ঘোষণা করেছেন নরেন্দ্র মোদি। তিনি বলেন; সংশ্লিষ্ট মন্ত্রকগুলি এই প্যাকেজের ব্যাপারে বিশদে জানাবে। কারা কারা কিভাবে পাবেন; এই ২০ লক্ষ কোটি টাকা? উঠেছে প্রশ্ন। রাত পোহাতেই এবার আসরে; অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সূত্রের খবর; তিনি আজই দ্বিতীয় দফার আর্থিক প্যাকেজ ঘোষণা করবেন। মোদী এদিন জানান; “আত্মনির্ভর ভারত” নামে এই প্রকল্পের আওতায়; প্রান্তিক চাষী থেকে শুরু করে অসংগঠিত ক্ষেত্রে; শ্রমিক, ক্ষুদ্র ব্যবসায়ী সকলেই সরাসরি উপকৃত হবেন”।

প্রধানমন্ত্রী মোদী ২০ লক্ষ কোটি টাকার; আর্থিক প্যাকেজ ঘোষণা করেছেন। কিন্তু এখানেই বেশ কিছু প্রশ্ন তুলেছেন বিরোধীরা। কারণ প্রধানমন্ত্রী আর্থিক প্যাকেজ ঘোষণা করলেন; কোন খাতে কীভাবে তা বরাদ্দ করা হবে; তা নিয়ে বিস্তারিত কিছু বলেননি। প্রধানমন্ত্রী জানান; “এই প্যাকেজ কুটির শিল্প; ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগের জন্যে; অসংগঠিত শ্রমিকের জন্যে ও কৃষকদের জন্যে”। প্রধানমন্ত্রী আরও জানিয়েছেন; এই ২০ লক্ষ কোটি টাকার প্যাকেজ; মধ্যবিত্তের জন্যে; যারা ট্যাক্স দেন। এই প্যাকেজ ব্যবসায়ীদের জন্যে। এই প্যাকেজ দেশের প্রান্তিক মানুষদের জন্য। আত্মনির্ভর ভারতের জন্য বিশেষ আর্থিক প্যাকেজ। এই প্যাকেজ দেশের জিডিপি-র ১০ শতাংশ”।

আত্মনির্ভর ভারত। করোনা আবহে পরবর্তী সময়ে; কীভাবে নিজের পায়ে ভারত দাঁড়াবে তারই রূপরেখা বুধবার বলবেন; অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। বিকেল ৪টে নাগাদ সাংবাদিক বৈঠক করবেন তিনি। মঙ্গলবার জাতির উদ্দেশে ভাষণে; অর্থনীতিকে চাঙ্গা করতে ২০ লক্ষ কোটি টাকা আর্থিক প্যাকেজ ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বুধবার নির্মলা সীতারামন এই প্যাকেজ সম্পর্কে সবিস্তারে বলবেন; বলে জানান প্রধানমন্ত্রী। কারা কারা পাবেন এই টাকা? কিভাবে পাবেন?

দেশের জিডিপির প্রায় ১০ শতাংশ আর্থিক প্যাকেজ ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী। তবে; পুরো অঙ্কটাই যে নতুন এমন নয়; ইতিমধ্যে ১.৭৪ লক্ষ কোটি টাকা কেন্দ্র এবং রিজার্ভ ব্যাঙ্ক ৪.৫ লক্ষ কোটি টাকা ঘোষণা করেছে। তবে; বাকি টাকা কোথা থেকে আসবে তা এখনও স্পষ্ট নয়। প্রধানমন্ত্রীর ভাষণের পর; বেশ কয়েকটি টুইট করেন নির্মলা সীতারামন। তিনি জানান; এটা শুধুমাত্র আর্থিক প্যাকেজ হিসাবে দেখলে চলবে না। অর্থনৈতিক সংস্কার এবং সর্বস্তরে ঢেলে সাজানোর একটা চেষ্টা। বিভিন্ন দিক থেকে অর্থনৈতিক ভাবে মজবুত দেশ।

২০ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা করা হয়েছে বটে তবে এই টাকা আসবে কোথা থেকে? নতুন করে টাকা ছাপিয়ে নাকি ধার করে? ভারতকে আত্মনির্ভর করে গড়ে তুলতে যে ২০ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী, তাকে কটাক্ষ তৃণমূল কংগ্রেসের জাতীয় মুখপাত্র ডেরেক ও’ব্রায়েন।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন