আমেরিকায় কামাল করলেন মোদী, কয়েকশ বছর পরে ভারতীয় পুরাকীর্তির ‘ঘর ওয়াপসি’

5459
১৫৭ টি পুরনো মূর্তি নিয়ে; আমেরিকা থেকে ফিরছেন প্রধানমন্ত্রী মোদী
১৫৭ টি পুরনো মূর্তি নিয়ে; আমেরিকা থেকে ফিরছেন প্রধানমন্ত্রী মোদী

আমেরিকায় কামাল করলেন মোদী, কয়েকশ বছর পরে; ভারতীয় পুরাকীর্তির ‘ঘর ওয়াপসি’। ১৫৭ টি পুরনো মূর্তি নিয়ে; আমেরিকা থেকে ফিরছেন প্রধানমন্ত্রী মোদী। ভারত থেকে পাচার হওয়া; ঐতিহ্যমণ্ডিত মহামূল্যবান ১৫৭টি পুরাকীর্তি ভারতে ফিরিয়ে আনছেন; প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আমেরিকার তরফে সেই পুরাকীর্তিগুলি; ইতিমধ্যেই ভারতের প্রধানমন্ত্রীর হাতে তুলে দেওয়া হয়েছে। জো বাইডেন ও কমলা হ্যারিসের এই উদ্যোগের; প্রশংসা করেছেন প্রধানমন্ত্রী মোদী। অবৈধ ব্যবসা, চুরি এবং সাংস্কৃতিক বস্তু পাচার বন্ধ করতে; ভারত ও আমেরিকা একসঙ্গে কাজ করবে বলেও জানিয়েছেন মোদী ও বাইডেন।

আরও পড়ুনঃ “জঙ্গিদের মদত দেয় পাকিস্তান”, মোদীর কাছে মেনে নিলেন কমলা

শনিবার কেন্দ্র সরকারের একটি বিবৃতিতে বলা হয়; প্রত্নসম্পদের অর্ধেক (৭১টি) সাংস্কৃতিক। বাকি অর্ধেক হিন্দু ধর্ম (৬০); বৌদ্ধ ধর্ম (১৬) এবং জৈন ধর্ম (৯) সম্পর্কিত মূর্তি। মূর্তিগুলি কোনওটা ধাতব, কোনওটা পাথর; আবার কোনওটা পোড়ামাটির তৈরি। ব্রোঞ্জের শিল্প নিদর্শনগুলির মধ্যে বেশিরভাগই; লক্ষ্মী নারায়ণ, বুদ্ধ, বিষ্ণু, শিব পার্বতী, চব্বিশ জন জৈন তীর্থঙ্করের মূর্তি। এছাড়াও এক প্রাচীন কঙ্কালমূর্তি ব্রাহ্মী; তিন মাথার ব্রহ্মা মূর্তি এবং নন্দিকেশার মূর্তিও রয়েছে। এ ছাড়াও অন্যান্য নামহীন দেবতা এবং ঐশ্বরিক ব্যক্তিত্বের; সুসজ্জিত মূর্তিও রয়েছে। পাশাপাশি ৫৬টি পোড়ামাটির নিদর্শনও; দেশে নিয়ে আসছেন প্রধানমন্ত্রী।

১৫৭ টি পুরনো মূর্তি নিয়ে; আমেরিকা থেকে ফিরছেন প্রধানমন্ত্রী মোদী
১৫৭ টি পুরনো মূর্তি নিয়ে; আমেরিকা থেকে ফিরছেন প্রধানমন্ত্রী মোদী

১৫৭টি শিল্পকর্মের মধ্যে রয়েছে; দশম শতাব্দীর বেলেপাথরের রেভান্তার দেড় মিটার লম্বা বেস রিলিফ প্যানেল। রয়েছে দ্বাদশ শতাব্দীর ৮.৫ সেন্টিমিটার লম্বা; সূক্ষ্ম ব্রোঞ্জ নটরাজ মূর্তিও। সূত্রের খবর, এই ঐতিহাসিক নিদর্শনগুলি; একাদশ শতাব্দী থেকে চতুর্দশ শতাব্দীর পুরাকীর্তি। ভারত থেকে পাচার হয়ে; আমেরিকায় আসে এই স্থাপত্যগুলি। আবার ২০০০ খ্রীষ্টপূর্বাব্দের তামার নৃতাত্ত্বিক বস্তু; এবং দ্বিতীয় শতকের পোড়ামাটির ফুলদানিও রয়েছে।

আরও পড়ুনঃ “অধিকৃত কাশ্মীর এখনই ছেড়ে দিক পাকিস্তান”, রাষ্ট্রসংঘে ভারত

সরকারি সূত্রে জানা গিয়েছে যে, ১৯৭৬ থেকে ২০১৩ সালের মধ্যে; বিভিন্ন দেশ থেকে ভারত মাত্র ১৩টি পুরাকীর্তি উদ্ধার করতে পেরেছিল। ২০১৪ সালে মোদী ক্ষমতায় আসার পরে, ২০২১ এর মধ্যে; প্রায় ২০০ টিরও বেশি পুরাকীর্তি দেশে ফিরে এসেছে; বা ফেরত দেওয়ার প্রক্রিয়া চলছে। ২০০৪ থেকে ২০১৪ সালের মধ্যে, দশ বছরে; শুধুমাত্র একটি পুরাকীর্তি ভারতে ফিরে এসেছে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন