নৌবাহিনীর টুপি পরে নৌ দিবস পালন করলেন নরেন্দ্র মোদী

325
নৌবাহিনীর টুপি পরে নৌ দিবস পালন করলেন নরেন্দ্র মোদী/The News বাংলা
নৌবাহিনীর টুপি পরে নৌ দিবস পালন করলেন নরেন্দ্র মোদী/The News বাংলা

নৌবাহিনীর টুপি পরে; নৌ দিবস পালন করলেন নরেন্দ্র মোদী। ১৯৭১ সালের ডিসেম্বরে ভারত ও পাকিস্তান যুদ্ধ-এর অংশ হিসেবে অপারেশন ট্রাইডেন্ট নামক এক হামলায়; ভারতীয় নৌসেনা পাকিস্তানদের করাচি বন্দরে সফল হামলা করে। এরপর থেকেই প্রতি বছর ৪ঠা ডিসেম্বর নৌবাহিনী দিবস হিসেবে পালন করা হয়। এবছরও সেই নিয়ম মেনে; ভারতীয় নৌ বাহিনী সারা ভারত জুড়ে পালন করছে নৌ বাহিনী দিবস। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই বিশেষ দিনে যোগ দেন ভারতীয় নৌ সেনার সঙ্গে।

ভারতীয় নৌবাহিনীর ভূমিকা

প্রতিরক্ষা বাহিনীর অন্যান্য বিভাগের সহযোগিতা; ভারতের জলপথের সীমান্ত রক্ষা; সাধারন মানুষ এবং জলসম্পদ এর সুরক্ষা প্রদান করা ভারতীয় নৌ বাহিনীর প্রধান। ভারতের বিরুদ্ধে আগ্রাসন দমন। ভারতীয় উপকূলরক্ষী বাহিনীর সহায়তায় সমুদ্র ও উপকূল অঞ্চল এর শান্তি বজায় রাখা প্রধানত নৌ সেনাই পালন করে।

আরও পড়ুন জীবন চলে যাক, তবুও অনশন জারি থাকবে

পৃথিবীর অন্যতম শক্তিশালী নৌ বাহিনী হিসাবে; ভারতীয় নৌ বাহিনীর নাম সারা বিশ্বে। ভারতের উপকূল অঞ্চলে ও প্রতিবেশী দেশগুলিতে; প্রাকৃতিক দুর্যোগে সময় ত্রান সাহায্য করাতেও কাজে লাগানো হয় নৌ বাহিনীকে। ভারতের নৌ বাহিনী; বিশ্বের সফল নৌ বাহিনী হিসাবে নাম করেছে।

ভারতীয় নৌবাহিনীর মোট চারটি কম্যান্ড রয়েছে। এই কম্যান্ড গুলি হল; পশ্চিম নৌসেনা কম্যান্ড। যেটা অবস্থিত মুম্বইয়ে। পূর্ব নৌসেনা কম্যান্ড সদর দপ্তর বিশাখাপত্তনম -এ অবস্থিত। আন্দামান ও নিকোবর কম্যান্ড; সদর দপ্তর পোর্ট ব্লেয়ারয়ে অবস্থিত। এবং দক্ষিণ নৌসেনা কম্যান্ড অবস্থিত সদর দপ্তর কোচিতে।

আরও পড়ুন বাংলায় এনআরসি হচ্ছেই, নাগরিকত্ব সংশোধনী বিলে শিলমোহর কেন্দ্রীয় মন্ত্রিসভার

ভারতীয় নৌবাহিনীর বর্তমান নৌযান গুলির তালিকা ও ভারতীয় নৌবাহিনীর ডুবোজাহাজ -এর তালিকা বেশ লম্বা। ২০২০ সালের মধ্যে; ভারতীয় নৌবাহিনী তিনটি যুদ্ধবিমান বাহক ও তিনটি পারমানবিক ডুবোজাহাজের মালিক হবে। এছাড়া ৫৭টি যুদ্ধবিমান সহ অন্যান্যও প্রায় ২৫০টি বিমান ভারতীয় নৌবাহিনী ব্যবহার করে।

আইএনএস বিক্রমাদিত্য হল নৌ বাহিনীর সব থেকে উন্নত যুদ্ধ জাহাজ। ভারতীয় নৌ বাহিনী; প্রথম বিশ্বযুদ্ধ; দ্বিতীয় বিশ্বযুদ্ধ; ১৯৬৫ সালের ভারত পাকিস্তান যুদ্ধ; ১৯৭১ সালের ভারত পাকিস্তান যুদ্ধ; কার্গিল যুদ্ধ ছাড়াও সোমালিয়ায় জলদস্যুদের উপরে নিজেদের দক্ষতা ও সাফল্য দেখিয়েছে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন