দেশের নীতি আয়োগের বৈঠকে না গিয়ে কি গুরুত্ব হারালেন মমতা

519
নীতি আয়োগের বৈঠকে না গিয়ে গুরুত্ব হারালেন মমতা/The News বাংলা
নীতি আয়োগের বৈঠকে না গিয়ে গুরুত্ব হারালেন মমতা/The News বাংলা
Simple Custom Content Adder

রাষ্ট্রপতি ভবনে শনিবার; প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে বসেছিল নীতি আয়োগের বৈঠক। ওই বৈঠকে উপস্থিত থাকছেন না বলে আগেই জানিয়েছিলেন; পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যয় এবং তেলঙ্গানার মুখমন্ত্রী চন্দ্রশেখর রাও। লোকসভা নির্বাচনে বিজেপি নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার পর; দ্বিতীয় ইনিংসে এটাই প্রথম বৈঠক এনডিএ সরকারের। লোকসভা ভোটের আগে থেকেই; প্রায় মুখ দেখাদেখি বন্ধ হয়ে গিয়েছে দুই প্রধানের। এই নিয়ে চরমে কেন্দ্র রাজ্য সংঘাত।

আরও পড়ুনঃ জেহাদি শক্তির আক্রমনের বিরুদ্ধে হিন্দুদের অস্তিত্বরক্ষার দাবিতে মিছিল

রাষ্ট্রপতি ভবনে আয়োজিত নীতি আয়োগের পঞ্চম গভর্নমেন্ট কাউন্সিলের বৈঠকে; সভাপতিত্ব করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সম্প্রতি লোকসভা নির্বাচনে বিজেপি নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স; নতুন সরকার গঠনের পর এই প্রথম বৈঠক হল পরিকল্পনা কমিটির। মাওবাদী প্রভাবিত জেলায় কৃষি সমস্যা, খরা ও নিরাপত্তা সংক্রান্ত উদ্বেগ, শনিবার আলোচনাসূচির মূল বিষয়বস্তু ছিল। বৈঠকে রাজ্যের মুখ্যমন্ত্রীরা, কেন্দ্র শাসিত অঞ্চলের লেফটন্যান্ট রাজ্যপালরা, কেন্দ্রীয় মন্ত্রী ও সরকারি কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আরও পড়ুনঃ মুখ্যমন্ত্রী মমতার কাছে রিপোর্ট তলব করলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ

বৈঠক বয়কট করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান; এই বৈঠকের নীতি নির্ধারণ কোনওভাবে ফলপ্রসু হবে না। রাজ্যে সহয়তা কারার জন্য অর্থনৈতিক ক্ষমতা নেই নীতি আয়োগের। তবে তেলঙ্গানার মুখ্যমন্ত্রী চন্দ্রশেখর রাও জানান; রাজ্যের সেচ প্রকল্পের উদ্বোধনে ব্যস্ত থাকার জন্য; ওই বৈঠকে যোগ দিতে পারছেন না। জানা যাচ্ছে, সব রাজ্যের মুখ্যমন্ত্রী ও কেন্দ্রশাসিত অঞ্চলের লেফ্টেন্যান্ট গভর্নর উপস্থিত ছিলেন।

আরও পড়ুনঃ হাসপাতাল কাণ্ডে মুখ্যমন্ত্রী মমতাকে তলব রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠীর

রাজ্যের উন্নয়ন থমকে যাওয়ার পরিস্থিতি। নীতি আয়োগের বৈঠকে রাজ্যগুলির পরিকাঠামোগত সুবিধা অসুবিধার তথ্য আলোচনা হয়। মমতা এই বৈঠকে না গিয়ে রাজ্যেরই ক্ষতি করলেন; বলে মনে করছে কেন্দ্রীয় সরকার। তবে এই অভিযোগ উড়িয়ে দিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায় সরকার।

আরও পড়ুনঃ এবার এইমস ডাক্তারদের চাপ মমতাকে, অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের হুমকি

পশ্চিমবঙ্গের উপর যখন কোপ পড়ছে; ঠিক অন্যদিকে অন্ধ্রপ্রদেশের প্রতি উদার নীতি নিয়েছে মোদী সরকার। জগনমোহন আগেই জানিয়েছিলেন তিনি নীতি আয়োগের বৈঠকে; অন্ধ্রের বিশেষ মর্যাদার দাবিতে অনড় থাকবেন। এতদিন এই দাবি জানিয়ে আসছিলেন চন্দ্রবাবু নাইডু। সেই নিয়েই প্রথম মোদী সরকারের সঙ্গে বিবাদ চরমে উঠেছিল চন্দ্রবাবু নাইডুর।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন