মমতার পাঠানো প্রস্তাব বাতিল করে দিল মোদী সরকার

4628
মমতার পাঠানো প্রস্তাব বাতিল করে দিল মোদী সরকার/The News বাংলা
মমতার পাঠানো প্রস্তাব বাতিল করে দিল মোদী সরকার/The News বাংলা

মমতার পাঠানো প্রস্তাব বাতিল করে দিল মোদী সরকার। বাংলার পাঠানো ট্যাবলো প্রস্তাবকে মানছে না কেন্দ্র। পর পর দুটি বৈঠকে বাংলার ট্যাবলোকে; সম্মতি দেওয়া হল না। পরবর্তী বৈঠক না হাওয়া পর্যন্ত আপাতত; সিদ্ধান্ত স্থগিত রাখা হয়েছে। পরবর্তী বৈঠকে সিদ্ধান্ত জানানো হবে বলে জানিয়েছে; কেন্দ্র। রাজ্যের সঙ্গে এর আগেও; ২০১৯ সালে প্রজাতন্ত্র দিবসের কুজকাওয়াজ-এর জন্য; ট্যাবলো নিয়ে বিতর্ক তৈরি হয়। সেই সংঘাত এবারের প্রজাতন্ত্র দিবসের উপলক্ষে ও সেই একই বিতর্ক সৃষ্টি হয়েছে।

গত বছরও লালকেল্লার কুচকাওয়াজে দেখা গিয়েছিল; বাংলার ট্যাবলো। তবে এবার আর দেখা মিলবে না; বাংলার ট্যাবলোর। রাজ্য সরকারের সঙ্গে কেন্দ্রীয় সরকারের সংঘাত অব্যাহত। এবার প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ থেকে; পশ্চিমবঙ্গের ট্যাবলোকে বাদ দিল কেন্দ্রীয় সরকার। ২০২০ সালের প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজস হবে ২৬ জানুয়ারি। লালকেল্লার সামনে; সেই প্যারেডেই এবার পশ্চিমবঙ্গের ট্যাবলোর কোনও জায়গাই হল না।

আরও পড়ুন আইন সম্পর্কে ধারণাই নেই, জ্ঞ্যান দিচ্ছেন সদগুরু

রাজ্যের এই ট্যাবলো প্রস্তাব খারিজ করে দিয়েছে; প্রতিরক্ষামন্ত্রকের কমিটি। কোন কোন রাজ্যের ট্যাবলো থাকবে কুচকাওয়াজের সময় তারাই; বাছাই করে। মমতা বন্দ্যোপাধ্যায়ের এই ট্যাবলোয়; বিভিন্ন প্রকল্পের কোলাজ শোভা পেয়েছিল। ছিল লোকশিল্পেও ছোঁয়াও।

বিভিন্ন রাজ্য ট্যাবলোগুলিকে পাঠানোর জন্য কেন্দ্রীয় সরকারের প্রতিরক্ষা মন্ত্রকের কাছে আবেদন করে। প্রতিরক্ষামন্ত্রকের ওই কমিটির মধ্যে থেকে মোট ৫৬টি প্রস্তাবের মধ্যে ২২টি প্রস্তাব গৃহীত হয়েছে। বাংলা সহ বাকি প্রস্তাবগুলি খারিজ করে দেওয়া হয়। প্রতিবছরই এই ট্যাবলোয় বিভিন্ন রাজ্য নিজেদের ট্যাবলোয় শিল্প-সংস্কৃতির প্রদর্শন করে থাকে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন