অর্থনীতি নিয়ে মুখে কুলুপ, গরুর নামে খাড়া হয় মোদীর চুল

246
অর্থনীতি নিয়ে মুখে কুলুপ, গরুর নামে খাড়া হয় মোদীর চুল/The News বাংলা
অর্থনীতি নিয়ে মুখে কুলুপ, গরুর নামে খাড়া হয় মোদীর চুল/The News বাংলা

গরু বা ওম শুনলেই খাড়া হয়ে যায় শরীরের লোম। মনে হয় সত্যযুগে পৌঁছে গেছি। মথুরার সভায় এমনি বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দেশে অর্থনৈতিক বৃদ্ধির হার নেমে এসেছে ৫ শতাংশে। হাজার হাজার কর্মী ছাঁটাই হচ্ছে বিভিন্ন শিল্পে। সাধারণ মানুষের মনে বাড়ছে উদ্বেগ। এর মধ্যে মথুরার এক সভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গরুর মাহাত্য নিয়ে কথা বললেন। বিরোধীদের কটাক্ষ; অর্থনীতি নিয়ে মুখে কুলুপ; গরুর নামে খাড়া হয় মোদীর চুল।

মথুরার সভা থেকে বুধবার নরেন্দ্র মোদী বলেন; গরু বা ওম এমন কিছু শব্দ আছে; যা শুনলে কিছু লোকের গায়ের লোম খাড়া হয়ে যায়। তিনি গ্রামীণ অর্থ ব্যাবস্থার মন্দা রুখতে পশু পালনের পরামর্শও দেন।

আরও পড়ুনঃ মুখ্যমন্ত্রী মমতার নিরাপত্তার জন্য টেন্ডার ডাকল রাজ্য সরকার

বিগত কয়েক মাসে দেশে আর্থিক মন্দা নেমে এসেছে। ভারতের অর্থনীতির সমস্ত স্তম্ভ ধসে পড়েছে। মন্দা দেখা দিয়েছে; গাড়ি থেকে শুরু করে সমস্ত শিল্পে। তার সঙ্গে পাল্লা দিয়ে চলছে কর্মী ছাঁটাই। সরকার তখন দেশের মানুষকে ভুলিয়ে রাখতে; কখন কাশ্মীর তো কখন চন্দ্রযানের আফিম খাওয়াচ্ছে বলে দাবি বিরোধীদের।

আর্থিক মন্দা নিয়ে কেন কোথাও একটি শব্দও খরচা করছেন না প্রধানমন্ত্রী থেকে শুরু করে সরকার পক্ষের কোন মন্ত্রি; এই প্রশ্নে সরব হয়েছে বিরোধী নেতারা। একই প্রশ্নও উঠছে দেশের মানুষের মনেও।

আরও পড়ুনঃ গরু ও গো মুত্র নিয়ে ব্যাবসা করলেই পাওয়া যাবে সরকারি সাহায্য

পশু পালন করে দেশের কতটুকু আর্থিক করা সম্ভব তা ভাবাচ্ছে দেশের যুব সমাজকে। এদিকে জাতীয় কামধনু কমিশনের চেয়ারম্যান ঘোষণা করেছেন যে; দুধ থেকে শুরু করে গোবর এবং গোমূত্র থেকে তৈরি করা যে কোন ব্যাবসাতে প্রাথমিক বিনিয়োগ করার জন্য সরকার থেকে ৬০ শতাংশ আনুদান পাওয়া যাবে।

কামধেনু বোর্ডের চেয়ারম্যান বল্লভ কাঠেরিয়া বলেছেন; “যুব সমাজকে আমরা গরু ভিত্তিক শিল্পের জন্য উৎসাহিত করবো এবং তাদের কাছ থেকে গরু প্রাধান্য দ্রব্য যেমন গোমূত্র; দুধ; গোবর ইত্যাদি নিয়ে অন্যান্য কাজে লাগানো।

এদিকে প্রধানমন্ত্রীর মুখেও সেই একই কথা শোনা যাওয়াতে; দেশের যুব সমাজে প্রশ্ন উঠছে; তাহলে কি ভারতের যুবকদের আগামী দিনে; জীবিকা হিসাবে পশু পালনকেই বেছে নিতে হবে?

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন