ভারতবাসীকে জীবনে যোগাসনের গুরুত্ব বোঝালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

201
জীবনে ধ্যানের গুরুত্ব বোঝালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী/The News বাংলা
জীবনে ধ্যানের গুরুত্ব বোঝালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী/The News বাংলা

যোগ দিবসের একদিন আগেই; সকাল সকাল দুটি যোগাসন প্রশিক্ষণের অ্যানিমেটেড ভিডিয়ো; নিজেই টুইট করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি শেখালেন নাড়ি শোধন প্রাণায়াম ও ধ্যানের গুরুত্ব। ভারতবাসীকে জীবনে ধ্যানের গুরুত্ব বোঝালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এই ভিডিয়ো দুটিতে তিনি যোগ সম্পর্কে উৎসাহী ব্যক্তিদের; আরও বেশি করে উৎসাহ বাড়িয়ে তোলেন। যোগের বিস্তারিত কৌশলসহ; আধ্যাত্মিক সুস্থতা বিকাশে; যোগ কতটা সাহায্যকারী সে বিষয়ে তিনি কথা বলেন।

আরও পড়ুনঃ সংখ্যালঘু অধ্যুষিত এলাকায় বিনা হেলমেটের বাইক ধরার অভিযান পুলিশের

শুক্রবার বিশ্ব যোগ দিবস। এর আগেই সকাল সকাল; দুটি যোগাসন প্রশিক্ষণের অ্যানিমেটেড ভিডিয়ো; নিজেই টুইট করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি শেখালেন; ধ্যানের গুরুত্ব ও নাড়ি শোধন প্রাণায়াম।

বৃহস্পতিবার সকালে দুটি ভিডিয়ো পোস্ট করেছেন প্রধানমন্ত্রী। সেখানে তিনি বলেছেন, ধ্যান; যোগ ব্যায়ামের ক্ষেত্রে কতটা গুরুত্বপূর্ণ। তাঁর পরনে সবুজ ট্র্যাক প্যান্ট ও টি-শার্ট। পোস্টটির ক্যাপশনে তিনি লিখেছেন, ‘ধ্যান যোগব্যায়াম এর সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং অবিচ্ছেদ্য অঙ্গ’।

আরও পড়ুন: ইস্কন প্রাঙ্গন থেকে বাজেয়াপ্ত করা হল প্রায় ১৯.৮ টন চাল

সমগ্র ভিডিয়োটিতে তিনি ধীরে ধীরে; যোগের পরবর্তি পর্যায় গুলো দেখিয়েছেন। বলেছেন সঠিকভাবে প্রশ্বাস-নিশ্বাস পদ্ধতি মেনে চলার কৌশল। এও বলেছেন ধ্যান করলে দীর্ঘ শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে মানুষের মনঃসংযোগ দৃঢ হয়।

প্রাণায়াম মূলত শ্বাস-প্রশ্বাস নিয়ন্ত্রণ করে। প্রাণের আয়াম অর্থাৎ প্রাণের দীর্ঘতাই হল প্রাণায়াম। আর ধ্যান করার মূল বিষয় হল শ্বাস-প্রশ্বাসের উপর মন দেওয়া। সঠিক নিয়মে শ্বাস নেওয়া এবং ছেড়ে দেওয়া-এই পদ্ধতি নিয়ন্ত্রণের মাধ্যমেই শরীর সুস্থ থাকে।

আরও পড়ুন: স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের নির্দেশে অশান্ত ভাটপাড়ায় বিজেপির কেন্দ্রীয় দল

যোগশাস্ত্র মতে; ফুসফুসে অক্সিজেন পুরণ করে সংরক্ষণ এবং ফুসফুস থেকে কার্বন-ডাই-অক্সাইড বের করে বিশেষ নিয়মবদ্ধ প্রক্রিয়ার দ্বারা প্রাণায়াম করা হয়। এর উপকারিতা অনেক। হৃদযন্ত্রকে স্বাভাবিকভাবে সচল রাখতে; বিশেষ সাহায্য করে।

স্নায়ুকে অনেকবেশি কার্যকরী ও সবল করে তোলে। তাই সকলের সুস্থতা কাম্য করে; যোগ দিবসের শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুক্রবার বিশ্ব যোগ দিবস; যোগায় সুস্থ প্রধানমন্ত্রী মোদী নিজেও।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন