“বাংলাদেশ মুক্তিযুদ্ধে অংশ নিয়ে জেলে গিয়েছিলাম”, মোদীর দাবীতে অবাক দুই দেশের মানুষ

16027
"বাংলাদেশ মুক্তিযুদ্ধে অংশ নিয়ে জেলে গিয়েছিলাম", মোদীর ভাষণে অবাক দুই দেশের মানুষ

“বাংলাদেশ মুক্তিযুদ্ধে অংশ নিয়ে; জেলে গিয়েছিলাম”; মোদীর দাবীতে অবাক দুই দেশের মানুষ। বাংলাদেশে গিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্মশতবার্ষিকী অনুষ্ঠানে; যোগ দিয়ে এমন কথাই বললেন; ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। “বাংলাদেশ মুক্তিযুদ্ধে সামিল হয়ে জেলেও গিয়েছিলাম”; মোদীর ভাষণে অবাক দুই দেশের গবেষকরাও। এদিন মোদী নিজের ভাষণে পরিষ্কার বলেন; “আমি বাংলাদেশের মুক্তিযুদ্ধে সামিল হয়েছিলাম; আমাকে জেলেও যেতে হয়েছিল”। শুক্রবার ঢাকায় মুজিব শতবর্ষ অনুষ্ঠানে; এমন দাবিই করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তারপরেই হইচই শুরু হয়েছে; দুই দেশের নেটিজেনদের মধ্যে। মোদীকে নিয়ে শুরু হয়েছে কটাক্ষ।

ঢাকায় মুজিবর রহমানের জন্মশতবার্ষিকী অনুষ্ঠানে, যোগ দিয়ে; নিজের ভাষণে স্মৃতিচারণায় মোদী বলেন; “জীবনের শুরুর দিকে আন্দোলনগুলির অন্যতম ছিল; বাংলাদেশের স্বাধীনতার জন্য লড়াইয়ে সামিল হওয়া”। ভারতের প্রধানমন্ত্রী সবাইকে অবাক করে বলেন; “তখন আমার বয়স ছিল ২০-২২ বছর। আমি ও আমার সঙ্গীরা সত্যাগ্রহ করেছিলাম। বাংলাদেশের স্বাধীনতার সমর্থনে সামিল হওয়ায়; গ্রেফতার করা হয়েছিল। জেলেও গিয়েছিলাম। বাংলাদেশের স্বাধীনতার জন্য এখানে যতটা ইচ্ছা ছিল; ততটাই ছিল ওপারে”।

আরও পড়ুনঃ বন্ধু চিনের দেওয়া ভ্যাকসিন নেওয়ার পরেই, করোনা আক্রান্ত ইমরান খান

মোদীর এই মন্তব্যের পরেই; চমকে ওঠেন সবাই। কারণ বাংলাদেশ মুক্তিযুদ্ধে যে মোদী অংশগ্রহণ করেছিলেন; তা কারোরই জানা ছিল না। তাই প্রধানমন্ত্রী মোদী যখন এদিন বলেন; “মুক্তিযুদ্ধে সামিল হয়েছিলাম; সহযোদ্ধাদের সঙ্গে অনশন করেছিলাম; জেল যেতেও হয়েছে”। সেটা শুনেই চমকে ওঠেন অনেকেই। ভারতের পাশাপাশি বাংলাদেশেও এই নিয়ে শুরু হয়েছে; তুমুল তর্ক বিতর্ক।

এই বাংলার বেশ কয়েকজন ইতিহাসের প্রফেসর বলতে পারেন নি; নরেন্দ্র মোদী বাংলাদেশের মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিলেন কিনা। সোশ্যাল মিডিয়ায় এই নিয়ে শুরু হয়েছে; তুমুল আলোচনা কটাক্ষ। “ভারতের মাটি ছেড়ে বাংলাদেশে গিয়েও; ঢপ মারলেন মোদী”; মন্তব্য মোদী বিরোধীদের। অন্যদিকে, বিজেপির মতে, বাংলাদেশের স্বাধীনতার জন্য লড়েছিল ভারত; লড়েছিল ভারতের প্রতিটি মানুষ; মোদীজী এটাই বোঝাতে চেয়েছেন”। সব নিয়ে মোদীর বাংলাদেশ সফরেও; থামল না বিতর্ক।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন