দেশের সাড়ে ১১ লাখ স্কুলে, চালু হচ্ছে প্রধানমন্ত্রী পুষ্টি প্রকল্প

4919
দেশের সাড়ে ১১ লাখ স্কুলে, চালু হচ্ছে প্রধানমন্ত্রী পুষ্টি প্রকল্প
দেশের সাড়ে ১১ লাখ স্কুলে, চালু হচ্ছে প্রধানমন্ত্রী পুষ্টি প্রকল্প

দেশের সাড়ে ১১ লাখ স্কুলে, চালু হচ্ছে; প্রধানমন্ত্রী পুষ্টি প্রকল্প। বুধবার কেন্দ্রীয় মন্ত্রীসভার বৈঠকে; প্রধানমন্ত্রী পুষ্টি প্রকল্প চালু করার পক্ষে মত দেওয়া হয়। এই প্রকল্পের মাধ্যমে, দেশে ১১ লাখ ২০ হাজারেরও বেশি সরকারি এবং সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলগুলির পড়ুয়াদের; মিড ডে মিল দেওয়া হবে। প্রধানমন্ত্রী ‘পোষান শক্তি’ বা POSHAN Shakti প্রকল্পে সম্মতি দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। বুধবার মন্ত্রীসভার এই সিদ্ধান্তের কথা ঘোষণা করলেন; কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর।

আরও পড়ুনঃ ‘প্রধানমন্ত্রী মোদী বাঙালিদের ভরসা করেন না’, মুখ খুললেন তৃণমূল নেতা বাবুল সুপ্রিয়

১১.২ লক্ষ সরকারি এবং সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলগুলিতে; মিড-ডে মিল পাবে পড়ুয়ারা। আগামী পাঁচ বছরের জন্য; এই প্রকল্প চালু করা হচ্ছে। প্রধানমন্ত্রী পুষ্টি প্রকল্পের জন্য; ১ লাখ ৩১ হাজার কোটি টাকা খরচ করা হবে বলে সিদ্ধান্ত হয়েছে। এদিন সাংবাদিক সম্মেলনে কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর জানান; “আগামী পাঁচ বছর অর্থাৎ ২০২১-২২ থেকে ২০২৫-২৬ পর্যন্ত; চলবে কেন্দ্রের এই প্রকল্পটি। এর জন্য কেন্দ্র খরচ করবে; ৫৪,০৬১.৭৩ কোটি টাকা।

আরও পড়ুনঃ ভারতকে হিন্দু রাষ্ট্র ঘোষণা না করলে, জল সমাধিতে যাবেন জগৎগুরু পরমহংস

রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলি খরচ করবে; ৩১,৭৩৩.১৭ কোটি টাকা। এছাড়া আরও ৪৫ হাজার কোটি টাকা; খাবার কিনতে পৃথকভাব খরচ করবে কেন্দ্র সরকার। যার ফলে পুরো প্রকল্পটির বাজেট দাঁড়াবে; ১,৩০,৭৯৪.৯০ কোটি টাকা। বর্তমানে স্কুলে স্কুলে, মিড ডে মিল সংক্রান্ত যে প্রকল্প চালু আছে; তার সঙ্গেই যুক্ত হবে প্রধানমন্ত্রী পুষ্টি প্রকল্প। রাজ্য সরকারগুলির সঙ্গে যৌথ উদ্যোগে; এই প্রকল্প চালানো হবে। তবে প্রকল্পের বেশিরভাগ আর্থিক খরচ; এবার বহন করবে কেন্দ্র সরকার।

আরও পড়ুনঃ জোর ঝটকা, রাহুলের ‘হাত’ ছেড়ে সম্ভবত ‘গেরুয়া’ শিবিরে কংগ্রেসের ‘ক্যাপ্টেন’

প্রধানমন্ত্রী মোদীর সভাপতিত্বে, বুধবার একটি গুরুত্বপূর্ণ বৈঠকে বসেন; কেন্দ্রীয় মন্ত্রিসভার সদস্যরা। অনুরাগ ঠাকুর বলেন, “প্রধানমন্ত্রী পুষ্টি প্রকল্প শুরু করার সিদ্ধান্ত হয়েছে; এই প্রকল্পের আওতায় ১১ লাখ ২০ হাজারেরও বেশি সরকারি-সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলের শিশুরা দিনের বেলায় বিনামূল্যে খাবার পাবে। এই প্রকল্পটি ৫ বছরের জন্য; চালু করা হবে এবং এর জন্য কেন্দ্রীয় সরকার; ১ লাখ ৩১ হাজার কোটি টাকা খরচ করার সিদ্ধান্ত নিয়েছে”।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন