“মনমোহন মনোনীত, মোদী প্রধানমন্ত্রিত্ব অর্জন করেছেন”, প্রণবের বইয়ে বড় স্বীকৃতি মোদীকে

2403
‘মনমোহন মনোনীত, মোদী প্রধানমন্ত্রীত্ব অর্জন করেছেন’, প্রণবের বইয়ে বড় স্বীকৃতি মোদীকে
‘মনমোহন মনোনীত, মোদী প্রধানমন্ত্রীত্ব অর্জন করেছেন’, প্রণবের বইয়ে বড় স্বীকৃতি মোদীকে

“মনমোহন মনোনীত; মোদী প্রধানমন্ত্রিত্ব অর্জন করেছেন”; প্রাক্তন রাষ্ট্রপতি প্রণবের বইয়ে বড় স্বীকৃতি প্রধানমন্ত্রী মোদীকে। মঙ্গলবার প্রকাশিত হয়েছে প্রয়াত রাষ্ট্রপতি; প্রণব মুখোপাধ্যায়ের লেখা শেষ বই ‘দ্য প্রেসিডেনসিয়াল ইয়ার্স’। তার ৪৮ ঘণ্টাও কাটল না; ‘বেস্ট সেলার’ হওয়ার পাশাপাশি; রূপা পাবলিকেশন প্রকাশিত প্রণববাবুর আত্মজীবনী; এখন আলোচনা ও বিতর্কের কেন্দ্রবিন্দুতে। ২৮০ পাতার এই বই বুধবার থেকেই; ভারতের সংবাদ শিরোনামে। আর তা হওয়ার পিছনে রয়েছে, প্রণব মুখোপাধ্যায়ের লিখে যাওয়া; রাজনৈতিক বিশ্লেষণ এবং ঘটনাবলীর ‘ময়নাতদন্ত’। বিশেষ করে, ভারতের প্রধানমন্ত্রী পদে; কংগ্রেসের মনমোহন সিং ও বিজেপির নরেন্দ্র মোদীর তুলনা।

সদ্য প্রকাশিত হওয়া, তাঁর শেষ বই ‘দ্য প্রেসিডেন্সিয়াল ইয়ার্সে’; নরেন্দ্র মোদীর বহু প্রশংসা করেছেন প্রণব মুখোপাধ্যায়। ২০১৫ সালে রাশিয়া সফরের আগে, প্রধানমন্ত্রী মোদী তাঁকে পরামর্শ দেন; ‘রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে; অসামরিক পারমাণবিক সমঝোতা; মহাকাশ ও প্রতিরক্ষা সরঞ্জাম হস্তান্তর নিয়ে; বিস্তারিত আলোচনা করার জন্য’। সুখোই-৩০ যুদ্ধবিমান-সহ, অন্যান্য প্রতিরক্ষা সরঞ্জাম কেনার ক্ষেত্রে; যা কাজে দিয়েছিল। প্রাক্তন রাষ্ট্রপতির মতে, যোগ্য ব্যক্তি হিসাবেই প্রধানমন্ত্রী পদ; পেয়েছেন নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রীর কুর্সি তিনি অর্জন করেছেন; তাঁর পূর্বসূরীদের মতো নয়। এই কথায় তিনি নাম না করে; মনমোহন সিংকে কটাক্ষ করেছেন।

আরও পড়ুনঃ তবলিঘ ই জামাতের মতো কৃষক আন্দোলন থেকেও ছড়াতে পারে করোনা, আশঙ্কা সুপ্রিম কোর্টের

প্রণববাবু পরিষ্কার জানিয়ে দিয়েছেন; “প্রধানমন্ত্রী ডঃ মনমোহন সিং; নিঃসন্দেহে ভাল কাজ করেছেন। তবে তিনি প্রধানমন্ত্রিত্ব অর্জন করেননি। কংগ্রেস হাইকমান্ড সোনিয়া গান্ধী; ডঃ মনমোহন সিংকে এই পদের জন্য মনোনিত করেছিলেন। অন্যদিকে ‘প্রধানমন্ত্রিত্ব’ অর্জন করেছেন; নরেন্দ্র মোদী। নিজের বইয়ে এই বি’স্ফোরক স্বীকারোক্তি; করে গিয়েছেন প্রণব মুখোপাধ্যায়।

প্রণব মুখোপাধ্যায় তাঁর লেখা বইয়ের, ১৭২ পাতায় লিখেছেন; “প্রধানমন্ত্রী হিসেবে ডঃ মনমোহন সিং ভাল কাজ করেছেন ঠিকই। তবে ২০১৪ সালে বিজেপির ঐতিহাসিক জয়ের পর, বিপুল জনপ্রিয়তার সঙ্গে; প্রধানমন্ত্রিত্ব অর্জন করেন নরেন্দ্র মোদী। তিনি মনেপ্রাণে একজন রাজনীতিক এবং তাঁকে প্রধানমন্ত্রী পদপ্রার্থী করেই; বিজেপি নির্বাচনী প্রচার চালিয়েছিল। সে সময় তিনি গুজরাটের মুখ্যমন্ত্রী ছিলেন এবং মানুষের কাছে সেই ভাবমূর্তি; গড়ে তুলতে পেরেছিলেন। প্রধানমন্ত্রিত্ব অর্জন করেছেন নরেন্দ্র মোদী”।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন