প্রয়োজন হলে পশ্চিমবঙ্গে জারি হতে পারে রাষ্ট্রপতি শাসন, জানালেন রাজ্যপাল

1071
প্রয়োজন হলে পশ্চিমবঙ্গে জারি হতে পারে রাষ্ট্রপতি শাসন, জানালেন রাজ্যপাল/The News বাংলা
প্রয়োজন হলে পশ্চিমবঙ্গে জারি হতে পারে রাষ্ট্রপতি শাসন, জানালেন রাজ্যপাল/The News বাংলা

প্রয়োজন হলে বাংলায় জারি হতে পারে রাষ্ট্রপতি শাসন; পশ্চিমবঙ্গের রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠির এই মন্তব্যে হইচই শুরু হয়ে গিয়েছে বাংলার রাজনৈতিক মহলে। তাহলে কি বাংলায় জারি হবে রাষ্ট্রপতি শাসন? উঠে গেছে প্রশ্ন।

নির্বাচন পরবর্তী হিংসা ক্রমেই বেড়ে চলেছে বাংলায়। এই অবস্থা চলতে থাকলে অবিলম্বেই রাজ্যে জারি হতে পারে রাষ্ট্রপতি শাসন; এক সর্বভারতীয় ইংরেজি সংবাদমাধ্যমে সাক্ষাৎকারে; এরকমই জানান রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠি।

সোমবার প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন; রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠি। রাজ্যপাল জানান, পশ্চিমবঙ্গে শাসক দলের সঙ্গে বিরোধী দলের কর্মীদের সংঘর্ষ ক্রমেই বেড়ে চলেছে। এই প্রসঙ্গে রাজ্যপাল বলেন, পরিস্থিতি সেরকম হলে; কেন্দ্রীয় সরকার চাইলে রাষ্ট্রপতি শাসন জারি হতেই পারে। যদিও তারপরেই তিনি দাবি করেন; রাষ্ট্রপতি শাসন নিয়ে তার সঙ্গে প্রধানমন্ত্রী বা স্বরাষ্ট্রমন্ত্রীর কোনও কথা হয়নি।

পরিস্থিতি লাগাতার অশান্তির দিকে এগিয়ে চলেছে। মানুষ খুন, অশান্তি এখন নিত্য ঘটনায় পরিণত হয়েছে। বিজেপির অভিযোগ; শনিবার উত্তর ২৪ পরগণার সন্দেশখালিতে তৃণমূল নেতা শাহজাহান শেখের নেতৃত্বে; গুন্ডাবাহিনী পুরো এলাকায় তান্ডব চালায়। যাতে ৩ জন বিজেপি কর্মী খুন হয় এবং অনেকে এখনও নিখোঁজ।

এরপর থেকে লাগাতার; রাজ্যে রাষ্ট্রপতি শাসনের দাবি তীব্র হয়ে উঠেছে। সোশ্যাল মিডিয়া থেকে শুরু করে সর্বত্র; রাষ্ট্রপতি শাসনের দাবি চরম পর্যায়ে পৌঁছে গেছে। ডায়মন্ড হারবারের পর সন্দেশখালি থেকে হিন্দুদের পালানর ঘটনা সামনে এসেছে।

সন্দেশখালির ঘটনার পর রাজ্যপালকে তলব করেছিল কেন্দ্র। কেন্দ্রের কাছে রিপোর্ট জমা দিতে; দিল্লী উড়ে গেছিলেন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠি। রিপোর্ট অনুযায়ী রাজ্য সরকার চাইলেই; এমন হিংসাকে আটকাতে পারে। কিন্তু পুরো পরিকল্পনা মাফিক অশান্তির ঘটনাগুলো ঘটছে।

অমিত শাহের সঙ্গে মিটিং হওয়ার পর; কেশরীনাথ ত্রিপাঠি রাষ্ট্রপতি শাসন জারির প্রশ্নকে এড়িয়ে গেছিলেন। রাজ্যপাল সাংবাদিকদের বলেছিলেন; আমার যা জানানো উচিত ছিল তা জানিয়ে দিয়েছি; এবার সিদ্ধান্তগ্রহণ ওনাদের হাতে।

তবে সেই সময় সাংবাদিকদের প্ৰশ্ন এড়িয়ে গেলেও; রাজ্যপাল এক ইংরেজি সংবাদমাধ্যমের কাছে বড় মন্তব্য করেছেন। রাজ্যপাল বলেছেন, এইভাবে অবস্থার অবনতি হলে রাজ্যে রাষ্ট্রপতি শাসন জারি হতেই পারে। রাজ্যপাল বলেন, আমি রাষ্ট্রপতি শাসন জারির ব্যাপারে; বৈঠকে কোনো আলোচনা করিনি। কিন্তু যদি পরিস্থিতি বিগড়ে যায় তবে রাষ্ট্রপতি শাসন জারি হতেই পারে।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন