ওমের হাতেই লোকসভার দায়িত্ব, অভিনন্দন মোদীর

372
ওমের হাতেই লোকসভার দায়িত্ব, অভিনন্দন মোদীর/The News বাংলা
ওমের হাতেই লোকসভার দায়িত্ব, অভিনন্দন মোদীর/The News বাংলা

বিজেপির সিনিয়র সংসদ সদস্য ওম বিড়লা; বুধবার সর্বদলীয়ভাবে ১৭ তম লোকসভার নতুন স্পিকার নির্বাচিত হন। আনুষ্ঠানিকতা শেষ হওয়ার পর; প্রধানমন্ত্রী নিজে ওম বিড়লাকে স্পিকারের চেয়ারে নিয়ে যান।

স্পিকার হিসাবে তাঁর প্রস্তাব দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজে। বিরোধী দলগুলি কোন প্রার্থীর মনোনয়ন জমা করেনি। তাই নির্বাচন কেবলমাত্র আনুষ্ঠানিকতা ছিল। সোমবার শুরু হয় সপ্তদশ লোকসভার প্রথম অধিবেশন। প্রথম দু’দিন শপথ নেন সাংসদরা। মঙ্গলবার স্পিকার পদে মনোনয়ন জমা দেন কোটা-বুন্দি সাংসদ ওম বিড়লা।

আরও পড়ুনঃ থানার সামনেই হেনস্থা; নিষ্ক্রিয় পুলিসের উপরে ভরসা নেই মিস ইন্ডিয়ার

রাজস্থানের কোটা থেকে তিনবার সাংসদ হিসাবে নির্বাচিত হন ওম বিড়লা। ছাত্রনেতা হিসাবে শুরু করেন রাজনৈতিক কেরিয়ার। ছয় বছর ধরে বিজেপির কেন্দ্রীয় ইউনিটের সভাপতি ছিলেন বিড়লা। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের ঘনিষ্ঠ তিনি।

আরও পড়ুনঃ শিল্পাঞ্চলের ৫ টি পুরসভাই তৃণমূলের হাত থেকে কেড়ে নিল বিজেপি

সাংসদের প্রশংসায় প্রধানমন্ত্রী বলেন; “আপনি যা কাজ করেছেন তা অত্যন্ত প্রশংসনীয়। জনগণের সুবিধার জন্য; সাংসদ হিসাবে আপনি নিজেকে যেভাবে উৎসর্গ করেছেন তা প্রশংসনীয়”।

আরও পড়ুনঃ আগামী তিন বছরে কৃষক আয় দ্বিগুণ করার প্রতিশ্রুতি দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

২০১৯ সালের লোকসভা নির্বাচনে; বিজেপির ওম বিড়লা কংগ্রেসের রামনারায়ণ মিনাকে; কোটা-বুন্দি লোকসভা আসনে ২.৫ লাখ ভোটের বিশাল ব্যবধানে পরাজিত করে। ওম বিড়লা সংসদে জ্বালানি সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য; এছাড়াও পিটিশন কমিটির এবং সামাজিক বিচার ও ক্ষমতায়ন মন্ত্রণালয়ের পরামর্শদাতা কমিটির সদস্য তিনি।

আরও পড়ুন হাসপাতালের বিভাগীয় প্রধানের বর্ণবিদ্বেষের শিকার হয়ে প্রতিভাবান ডাক্তারের আত্মহত্যা

ওইদিন কংগ্রেস সদস্য অধীর রঞ্জন চৌধুরী ধর্মনিরপেক্ষতার উপর বিশেষভাবে জোড় দেন। তিনি এই লোকসভায় নবনির্বাচিত দলনেতা। তিনি বলেন; “আমরা আলোচনা, মতপার্থক্য এবং সিদ্ধান্তে বিশ্বাস করি”। তিনি কক্ষের তত্ত্বাবধায়ক হিসাবে তাঁর কর্তব্য ও দায়িত্ব নিয়ে নিরপেক্ষতা বজায় রাখতে বলেন।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন