করোনা মোকাবিলায় কলকাতায় শুরু প্লাজমা থেরাপি

3212
করোনা মোকাবিলায় কলকাতায় শুরু প্লাজমা থেরাপি

কলকাতায় শুরু হল প্লাজমা থেরাপি। করোনা মোকাবিলায়; রাজ্যে প্রথম প্লাজমা দান করলেন; হাওড়ার সেরে ওঠা তরুণী মনামী বিশ্বাস। গতকাল অর্থাৎ বুধবার; কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালে এসে; তিনি প্লাজমা দান করেন। তরুণীকে ধন্যবাদ জানিয়ে ডাক্তাররা বলেন; ওই প্লাজমা অন্তত দুজন করোনা আক্রান্ত রোগীর শরীরে দেওয়া যাবে। এই মুহূর্তে কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালে; তিনশোর বেশি রোগী ভর্তি আছে। তাদের মধ্যে অধিকাংশই করোনা আক্রান্ত।

বিদ্যুৎবিছিন্ন করেছি বলেও করল না CESC, দমকল কর্মীর মৃত্যু

স্কটল্যান্ড ফেরত ওই তরুণী দেশে ফিরেই; করোনায় আক্রান্ত হন। বেলেঘাটা আইডি হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফেরার পরই তিনি জানান; প্লাজমা থেরাপিতে অংশগ্রহণ করতে পারলে তিনি খুশি হবেন। চিন; মার্কিন যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি কেন্দ্রে ইতিমধ্যেই এই থেরাপির সুফল মিলেছে। মহারাষ্ট্র ও দিল্লির পাশাপাশি আইসিএমআরের উদ্যোগে ২০টি চিকিৎসা কেন্দ্রে বর্তমানে এই থেরাপির ট্রায়াল চলছে। সেই তালিকায় নবতম সংযোজন বাংলা।

হোসেন শাহকে কৃষ্ণের অবতার বলে মনে করত মানুষ, শেখাচ্ছে মধ্যশিক্ষা পর্ষদ

কোভিড থেকে সেরে ওঠার উপযোগী অ্যান্টিবডি করোনা জয়ীদের রক্তের প্লাজমায় মজুত আছে; এই ধারণা থেকেই; কোভিড জয়ীদের প্লাজমা ব্যবহারের এই প্রয়াস করোনা আক্রান্তদের চিকিৎসায়। তাই করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন; এমন ব্যক্তিদের ডাকা হচ্ছে কলকাতা মেডিক্যাল কলেজের ট্রান্সফিউশন মেডিসিন বিভাগে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন