বাংলায় ‘হাত জড়ো’, রাস্তায় নামা বিক্ষো’ভকারীদের দেশে ফেরত পাঠাচ্ছে কুয়েত

118
বাংলায় হাত জড়ো, রাস্তায় নেমে বিক্ষোভকারীদের দেশে ফেরত পাঠাচ্ছে কুয়েত
বাংলায় হাত জড়ো, রাস্তায় নেমে বিক্ষোভকারীদের দেশে ফেরত পাঠাচ্ছে কুয়েত
Simple Custom Content Adder

বাংলায় ‘হাত জড়ো’ করে অনুরোধ করছে রাজ্য সরকার; অন্যদিকে রাস্তায় নামা বিক্ষো’ভকারীদের দেশে ফেরত পাঠাচ্ছে কুয়েত। হ্যাঁ, শুনতে অবাক লাগলেও এটাই সত্যি! হজ’রত মহ’ম্মদ ইস্যুতে, রাস্তায় নেমে বিক্ষো’ভকারী মুস’লিম-দের; দেশ থেকে তা’ড়াচ্ছে কুয়েত সরকার। তাদের নিজের নিজের দেশে ফেরত পাঠানো হচ্ছে; এদের বেশিরভাগই ভারত, পাকিস্থান ও বাংলাদেশের মানুষ। শুধু তা-ই নয়, তাঁরা কেউই আর কোনদিন; কুয়েতে আসতে পারবেন না বা এ দেশে বসবাস করতে পারবেন না।

কুয়েত প্রবাসী অনাবাসী মুস’লিম-দের, যারা নূপুর শর্মা ইস্যুতে রাস্তায় নেমে বিক্ষো’ভ দেখিয়েছিল; তাদের নিজের নিজের দেশে ফেরত পাঠানোর প্রক্রিয়া শুরু করেছে কুয়েত সরকার। দেশে কোনরকম বিশৃ’ঙ্খলা বর’দাস্ত করা হবে না; পরিস্কার জানিয়ে দেওয়া হয়েছে কুয়েত সরকারের তরফ থেকে। ঠিক কত জন প্রবাসী বিক্ষো’ভকারীকে, নিজেদের দেশে ফেরত পাঠানো হবে; সেটা এখনও স্পষ্ট নয়। তাঁরা কোন কোন দেশের বাসিন্দা; তা-ও স্পষ্ট করে জানানো হয়নি।

আরও পড়ুনঃ ছাগলের কান দিয়ে মানুষের প্লাস্টিক সার্জারি, বিশ্বে হইচই ফেললেন বাংলার ৭ গবেষক

বাংলায় নবান্ন থেকে হাত জড়ো করে, রাস্তায় নেমে বিক্ষো’ভকারীদের; থামতে অনুরোধ করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও পুরমন্ত্রী ফিরহাদ হাকিম। কিন্তু মুস’লিম দেশ হিসাবে পরিচিত কুয়েত; হাঁটল ঠিক উল্টো রাস্তায়। কুয়েতে মুস’লিম-দের তরফ থেকে যে বিক্ষো’ভের আয়োজন করা হয়েছিল; তার আয়োজক ও তাতে যোগ দেওয়া লোকদের খোঁজ চলছে। যে সব বিক্ষো’ভকারী তাতে অংশ নিয়েছিলেন, দেশের গোয়েন্দারা এখন; তাদের খুঁজে বের করছে, বলেও জানানো হয়েছে। ওই সব বিক্ষো’ভকারীকে প্রথমে গ্রেফতার করে; তারপরে তাদের দেশে ফেরত পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে কুয়েত সরকার।

২০১৯ সালের একটি রিপোর্টে দেখা গিয়েছিল; কুয়েতে বসবাসকারী ভারতীয়ের সংখ্যা ১০ লক্ষ ছাড়িয়েছে। সেই সংখ্যাটা প্রতি বছর; পাঁচ থেকে ছ-লক্ষ করে বাড়ে। কিছুদিন আগেই বিজেপি নেত্রী নূপুর শর্মার পয়’গম্বরকে নিয়ে, বিত’র্কিত মন্তব্যের প্রতিবাদ জানাতে; ভারতীয় দূতকে ডেকে পাঠিয়েছিল কুয়েতের বিদেশমন্ত্রক। শুধু কুয়েতই নয়, উপসাগরীয় এলাকার বেশ কয়েকটি মুস’লিম প্রধান দেশ; সেখানকার ভারতীয় দূতাবাসের প্রতিনিধিদের তলব করে বিষয়টি নিয়ে প্রতিবাদ জানিয়েছিল। বিজেপি নূপুরকে সাস’পেন্ড করার খবরে, তারা সন্তুষ্ট বলে; পরে জানায় কুয়েত সরকার। এবার খুঁজে খুঁজে বিক্ষো’ভকারীদের; দেশে ফেরত পাঠাচ্ছে কুয়েত।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন