মমতার সব কমিটি থেকে ইস্তফা দিয়ে প্রসেনজিৎ চট্টোপাধ্যায় কি এবার বিজেপি শিবিরে

534
মমতার সব কমিটি থেকে ইস্তফা দিয়ে প্রসেনজিৎ চট্টোপাধ্যায় কি এবার বিজেপি শিবিরে/The News বাংলা
মমতার সব কমিটি থেকে ইস্তফা দিয়ে প্রসেনজিৎ চট্টোপাধ্যায় কি এবার বিজেপি শিবিরে/The News বাংলা

কোন রকম সরকারি নিয়ম না মেনেই; কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের চেয়ারম্যান পদ থেকে সরিয়ে দেওয়া হল; প্রসেনজিৎ চট্টোপাধ্যায়কে। তিনি মিডিয়ার কাছে জানান; কোন সরকারি নোটিশ পাননি পদ বদলের আগে। আর সেই অভিমানেই নিজে; আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের যাবতীয় কমিটির সদস্যপদ থেকে সরে গেলেন প্রসেনজিৎ। শুক্রবারই বড়সড় রদবদল হয়েছে; চলচ্চিত্র উৎসব কমিটিতে। প্রসেনজিৎ চট্টোপাধ্যায়কে সরিয়ে; চেয়ারম্যান পদে নির্বাচিত হলেন পরিচালক রাজ চক্রবর্তী।

এই বদলের সম্ভাবনার কথা; কানে আগেই এসেছিল। সম্ভাব্য খবরকে সত্যি করে; রাজ্যের তথ্য ও সম্প্রচার দপ্তর থেকে এক প্রেস বিজ্ঞপ্তি জারি করে প্রসেনজিতের অপসারণের খবর প্রকাশ্যে আনা হয়। তবে এবার চেয়ারম্যান পদ থেকে অপসারনের পর; কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের যাবতীয় কমিটি থেকে প্রসেনজিতের সরে দাঁড়ানোর খবরে বেজায় জল্পনার সৃষ্টি হয়েছে। এমনকী; এর নেপথ্যে কোনও রাজনৈতিক যোগ রয়েছে বলেই মনে করছেন ইন্ডাস্ট্রির একাংশ।

ভারত পাকিস্তান সম্পর্ক শেষ, হিন্দি সিনেমা থেকে পাক শিল্পীদের বয়কট করল বলিউড

কিছুদিন আগেই; টলি পাড়ার বেশ কিছুজন বিজেপিতে যোগ দেয়। ইডির তলবের পর; মুকুল রায়ের সঙ্গে বৈঠকও করেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। এদিকে মন কষাকষি চলছে প্রসেনজিতের সঙ্গে সরকারের। তাহলে কি সত্যিই গেরুয়া শিবিরে যোগ দিতে চলেছেন প্রসেনজিৎ?

এই ব্যাপারে যদিও কোন কথা বলেনি তিনি। তবে পরিচালক রাজ চক্রবর্তীর চেয়ারম্যান পদে যোগ দেওয়া নিয়ে তিনি খুশিই হয়েছেন। এই ব্যপারে তিনি জানান; “রাজ আমার ছোট ভাইয়ের মতো, যা সাহায্য লাগবে আমি করব বলে জানিয়েছি”।

গত ১০ বছর ধরে চলচ্চিত্র উৎসবের কমিটিতে সদস্য হিসেবে নিযুক্ত ছিলেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। অভিনেতা তথা প্রযোজক সম্প্রতি বলেছিলেন; “কলকাতা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল থেকে আমায় কেউ আলাদা করতে পারবে না। আমি গত ১০ বছর ধরে কমিটির সদস্য ছিলাম। আমাকে প্রেসিডেন্ট পদ থেকে সরাতে হলে সম্মানের সঙ্গে সরানো হোক”।

তবে শুক্রবার রাজ্য সরকারের বিজ্ঞপ্তি জারির পর; প্রসেনজিৎ কমিটির সমস্ত পদ থেকে সরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। ইতিমধ্যেই তাঁর এই সিদ্ধান্তের কথা লিখিতভাবে জানিয়ে দিয়েছেন রাজ্য সরকারকেও। এরপর অবশ্য অভিনেতাকে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের বিশেষ উপদেষ্টা কমিটিতে থাকার আমন্ত্রণও জানানো হয়। তবে তিনি সেই প্রস্তাবও নাকচ করে দেন।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন